অনলাইনে টিকিট বুকিংয়ের নিয়মে বড় পরিবর্তন, বদলে গেল ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম

Train Ticket Booking New Rule : এখন বেশিরভাগ মানুষই অনলাইনে টিকিট বুকিং করতে স্বাচ্ছন্দ বোধ করেন। IRCTC ওয়েবসাইট অথবা অ্যাপের মাধ্যমে অনলাইন টিকিট বুক (Train Ticket Booking Online) করেন অনেকেই। কিন্তু টিকিট বুক করলেই হবে না, IRCTC কর্তৃক যে সমস্ত পরিবর্তন করা হয়, সে সমস্ত পরিবর্তন সম্পর্কেও সচেতন থাকতে হবে আপনাকে। জানুন সম্প্রতি IRCTC দ্বারা পরিবর্তিত নিয়ম সম্পর্কে বিস্তারিত।

IRCTC -এর টিকিট বুক করার নতুন নিয়ম

বাড়িতে বসে অনলাইনে নিমেষে টিকিট বুক করা যায় তাই এখন অনেকেই স্টেশনে গিয়ে টিকিট বুক করেন না। তবে IRCTC প্রায়শই আনে বিভিন্ন নিয়মে পরিবর্তন, যেগুলি সম্পর্কে ওয়াকিবহল না থাকলে সমস্যায় পড়তে হবে আপনাকে। মহামারীর পর যখন ট্রেন চলাচল শুরু করেছিল, তখন IRCTC অ্যাপ এবং ওয়েবসাইটের মাধ্যমে টিকিট বুক করার নিয়মে কিছু পরিবর্তন নিয়ে এসেছিল।

নতুন নিয়ম অনুযায়ী, ব্যবহারকারীদের টিকিট বুক করার আগে নিজেদের অ্যাকাউন্ট ভেরিফাই করতে হবে। এই নিয়মটি না জানার ফলে এই মুহূর্তে ৪০ লাখ ব্যবহারকারী এখনো নিজের অ্যাকাউন্ট ভেরিফাই করেননি। যে ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্ট ভেরিফাই করেননি এখনো, তারা ভবিষ্যতে অনলাইনে টিকিট বুক করতে পারবেন না।

অনলাইনে টিকিট বুক করার আগে করতে হবে এই কাজ

IRCTC জারি করা নতুন নিয়ম অনুযায়ী, অনলাইনে টিকিট বুক করার আগে ব্যবহারকারীদের মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ভেরিফাই করা উচিত। যারা গত কয়েক মাস ধরে ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে টিকিট বুক করেননি তাদের জন্য এই নতুন নিয়মটি প্রযোজ্য। আপনি যদি গত কয়েক মাসে টিকিট বুক না করে থাকেন তাহলে অবশ্যই অ্যাকাউন্ট ভেরিফাই করে নেবেন।

আরও পড়ুন : ট্রেন টিকিটে কীভাবে পাবেন ৫৫% ছাড়? উপায় বলে দিলেন রেলমন্ত্রী

অনলাইনে কীভাবে অ্যাকাউন্ট ভেরিফাই করবেন?

প্রথমে IRCTC অ্যাপ বা ওয়েবসাইটে যান। Verification উইন্ডোতে ক্লিক করুন। এবার আপনার রেজিস্টার করা মোবাইল নম্বর এবং ইমেইল আইডি লিখুন। তথ্য দেওয়ার পর Verify বাটনে ক্লিক করুন।

আরও পড়ুন : ট্রেনে বিপদে পড়লেই ফোন করুন এই নম্বরে! ২ মিনিটেই হবে সমস্যার সমাধান

ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনার মোবাইলে চলে আসবে একটি OTP, সেটি লিখুন এবং মোবাইল নম্বর ভেরিফাই করুন। এবার ইমেইল আইডিতে প্রাপ্ত Code দেওয়ার পর আপনার ইমেইল আইডিও ভেরিফাই করে নিন। এই প্রক্রিয়াটি একবার করে ফেললে আপনি অনলাইনে যে কোনও সময় টিকিট বুক করতে পারবেন স্বাচ্ছন্দে।