এই স্কিমে টাকা রাখলেই মালামাল! মহিলাদের লাখপতি বানাবে কেন্দ্রের এই প্রকল্প

Saving Schemes : সমস্ত মহিলাদের আত্মনির্ভর করার উদ্দেশ্যে বিভিন্ন পদক্ষেপ নেয় কেন্দ্রীয় সরকার (Central Government)। গত বছরের বাজেটে কেন্দ্রীয় সরকার লঞ্চ করেছিল মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট (Mahila Samman Saving Certificate Scheme)। এই সার্টিফিকেটে কীভাবে উপকৃত হন মহিলারা? সুদের পরিমাণ কত? কত বছরের জন্য টাকা রাখতে হয়? জানুন সবটা।

কারা খুলতে পারবেন মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট অ্যাকাউন্ট?

যে কোনও বয়সের মহিলারা এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। তবে নাবালিকদের ক্ষেত্রে অভিভাবকদের সঙ্গে এই অ্যাকাউন্ট খুলতে হবে। সরকারি ছাড়া বেসরকারি ব্যাংকেও এই স্কিম খুলতে পারবেন মহিলারা। ব্যাংকের পাশাপাশি পোস্ট অফিসেও এই অ্যাকাউন্ট খোলা যায়।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে সুদের পরিমাণ কত?

বর্তমানে ব্যাংকের ফিক্স ডিপোজিট এবং পোস্ট অফিসের টার্ম ডিপোজিটের থেকে বেশি সুদ পাওয়া যাচ্ছে এই স্কিমে। এই স্কিমে সুদ দেওয়া হচ্ছে ৭.৫% সুদ। নবীন নাগরিকরা অবশ্য সিনিয়র সিটিজেন হবার সুবাদে পাবেন ৮.২% সুদ।

মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট প্রকল্পে বিনিয়োগের নিয়ম

এই স্কিমে অন্তত ২ বছরের জন্য বিনিয়োগ করতে হবে আপনাকে। বিনিয়োগের এক বছর পর ইচ্ছে করলে ৪০ শতাংশ টাকা তুলে নিতে পারেন আপনি। তবে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমের ম্যাচুরিটির পিরিয়ড ৫ বছর। স্কিম চলাকালীন কোনও অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হলে পেনাল্টি ছাড়া অ্যাকাউন্ট বন্ধ করা যাবে।

আরও পড়ুন : মাসে মাসে রাখুন মাত্র ৫০০ টাকা, এই ৪ স্কিমে টাকা রাখলেই হবেন লাখপতি

বিনিয়োগ করার পর যদি আপনি এই অ্যাকাউন্ট বন্ধ করে দিতে চান সেক্ষেত্রে ৬ মাস পর কোনও কারণ ছাড়াও আপনি এই অ্যাকাউন্ট বন্ধ করে দিতে পারেন। তবে আপনি যদি সময়ের আগে অ্যাকাউন্ট বন্ধ করে দেন সে ক্ষেত্রে ৫.৫ শতাংশ সুদের হারে টাকা পাবেন আপনি।

আরও পড়ুন : বছরে ২০ হাজার টাকা বিনিয়োগ করেও হতে পারবেন লাখপতি! জানুন পোস্ট অফিসের কোন স্কিমে কত রিটার্ন মিলবে

২ বছরের জন্য ১ লক্ষ টাকা রাখলে কত রিটার্ন পাবেন?

তবে আপনি যদি ম্যাচুরিটি পর্যন্ত অপেক্ষা করেন, সেক্ষেত্রে লাভ হবে আপনারই। মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেটে আপনি যদি ১ লাখ টাকা বিনিয়োগ করেন তাহলে ম্যাচিউরটির সময় আপনি পেয়ে যাবেন ১.১৬ লক্ষ টাকা। ২ লক্ষ টাকা বিনিয়োগ করলে পাবেন ২ লক্ষ ২৬ হাজার টাকা। তাহলে দেরি না করে আজই এই স্কিমে বিনিয়োগ করুন আর হয়ে যান লাভবান।