স্টার্টের সমস্যা হবে না, গাড়ি চলবে বহুদিন! শীতকালে এইভাবে গাড়ির ব্যাটারির যত্ন নিন

Car Battery Care Tips : ঘড়ি, মোবাইল হোক অথবা গাড়ি, ব্যাটারি ছাড়া সবকিছুই অচল। কিন্তু আজ মোবাইল বা ঘড়ি নয় বরং কথা বলবো গাড়ির ব্যাটারির কথা। অনেকেই আছেন যারা গাড়ি সুন্দর করে সাজিয়ে রাখলেও ব্যাটারির যত্ন নিতে ভুলে যান। কেন গাড়ির ব্যাটারি খারাপ হয়ে যায় বা গাড়ির ব্যাটারি ঠিক রাখতে গেলে কী করতে হবে আপনাকে, সেটাই জানাবো আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

শীতে গাড়ির ব্যাটারি রক্ষণাবেক্ষণ

শীতকালে গাড়ির ব্যাটারির কার্যক্ষমতা কিছুটা কমে যায়। শীতকালে বা বর্ষাকালে যদি কিছুদিন গাড়ি না চালান তাহলে দেখবেন গাড়ি স্টার্ট নিতে চায় না। আবার অনেক সময় গাড়ির ব্যাটারি ডাউন হয়ে যায় ঠান্ডায়। গাড়ির ব্যাটারি ভালো রাখার জন্য কিছু বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে আপনাকে, তাহলে আপনার গাড়ির ব্যাটারি হবে না খারাপ।

কেন গাড়ির ব্যাটারি নষ্ট হয়ে যায়?

একটি গাড়ির ব্যাটারি কমপক্ষে তিন থেকে পাঁচ বছরের জন্য স্থায়ী হয়। যদি সাধারণভাবে গাড়ি ব্যবহার করেন তাহলে চট করে গাড়ির ব্যাটারি খারাপ হয়ে যায় না। কিন্তু যদি গাড়ি বেশ কয়েকদিন স্টার্ট না দেন অথবা গাড়ির হেডলাইট বদলে বাইরে থেকে কোনও শক্তিশালী হেডলাইট বা হর্ন গাড়িতে ব্যবহার করেন, সেক্ষেত্রে ব্যাটারি দ্রুত নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

গাড়ির ব্যাটারি ভালো রাখতে কী করবেন?

গাড়ির ব্যাটারি ভালো রাখার জন্য প্রথমেই প্রয়োজন গাড়ির ব্যাটারির যত্ন নেওয়া। অনেকেই গাড়ির যত্ন নিলেও ব্যাটারির যত্ন নিতে ভুলে যান যেটা একেবারেই উচিত কাজ নয়। কিছু সময় অন্তর অন্তর গাড়ির ব্যাটারির জল পরিবর্তন করে ব্যাটারি পরিষ্কার করে নিতে হবে। ব্যাটারিতে যদি কোনও কাদা বা অন্য কোন ময়লা আটকে থাকে তাহলে অবশ্যই টুথব্রাশের মাধ্যমে পরিষ্কার করে নিতে হবে।

আরও পড়ুন : বন্ধ হয়ে যাবে ৫ বছরের পুরনো ফোন? জানুন সরকারের নতুন নিয়মে কী আছে

গাড়ি শুরু করার আগে ব্যাটারি চালিত ফিচার যেমন মিউজিক সিস্টেম অথবা লাইট বন্ধ করে দিতে হবে। মিউজিক সিস্টেম অথবা লাইট যদি অন থাকে তাহলে হঠাৎ করে ব্যাটারির উপর চাপ সৃষ্টি হবে ফলে ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। গাড়ি যখনই পার্ক করবেন খেয়াল রাখবেন সেখানে যেন শেড থাকে। ঠান্ডায় খোলা জায়গায় গাড়ি পার্কিং করলে ব্যাটারি বসে যাওয়ার সম্ভাবনা থাকে।

আরও পড়ুন : শীতকালে বাইক স্টার্ট নেয় না কেন? শীতে বাইক স্টার্ট না নিলে কী করবেন?

ব্যাটারি যদি পুরনো হয় তাহলে সব সময় সংস্থার কাছে গিয়ে ইন্সটল করার চেষ্টা করুন। নতুন ব্যাটারি ইন্সটল করার আগে, ব্যাটারির শক্তি পরীক্ষা করে নেবেন অবশ্যই। আপনার গাড়ি স্টার্ট দিতে যদি অসুবিধা হয়, তাহলে অবিলম্বে একজন মেকানিকের কাছে নিয়ে যান আপনার গাড়ি এবং দেখুন আপনার গাড়ির ব্যাটারি ঠিক আছে কিনা। ব্যাটারি পুরনো হয়ে গেলে নতুন ব্যাটারি লাগিয়ে ফুল চার্জ করে নিন তাহলে আর কোন সমস্যা থাকবে না।