একটাও ভিখারীও থাকবে না ভারতে! ভিখারীমুক্ত দেশ গড়তে এই পদক্ষেপ নিল কেন্দ্র সরকার

SMILE Project India : আমাদের ভারতবর্ষে (India) প্রত্যেকটি রেলস্টেশন থেকে শুরু করে ধর্মীয় স্থান, সর্বত্র দেখা যায় ভিক্ষুক (Beggar)। কোনও কোনও শহরে ভিক্ষুকের সংখ্যা অনেক বেশি কোথাও আবার কিছুটা কম। কিন্তু এবার এই ভিক্ষুকদের নিয়েই একটি বড় ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। ভারতের মোট ৩০ টি শহরকে ভিক্ষুক মুক্ত (Beggars Free India) করার জন্য বড় পদক্ষেপ নিল কেন্দ্র।

৩০ টি শহরকে বেছে নেওয়া হয়েছে এই কাজের জন্য

সম্পূর্ণ ভারতকে এই মুহূর্তে ভিক্ষুক মুক্ত না করা গেলেও উত্তরে অযোধ্যা থেকে দক্ষিনে তিরুবন্তপুরম, অন্যদিকে পূর্বে গুয়াহাটি থেকে পশ্চিমে ত্রিবঙ্কেশর অব্দি মোট ৩০ টি শহরকে ভিক্ষুকমুক্ত করার জন্য উদ্বেগ গ্রহণ করেছে কেন্দ্র। এই স্থানগুলিকে চিহ্নিত করে সামাজিক ন্যায় বিচার এবং ক্ষমতায়ন মন্ত্রকের তরফ থেকে ভিক্ষুক মুক্ত করা হবে।

চালু হবে পোর্টাল এবং মোবাইল অ্যাপ

SMILE-এর একটি প্রোজেক্টের (SMILE Project) অধীনে সেখানে এই সমীক্ষাগুলি করা হবে। আগামী ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি নাগাদ একটি জাতীয় পোর্টাল এবং মোবাইল অ্যাপ শুরু করা হবে। ভিক্ষাবৃত্তির সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে সমস্ত ইনফরমেশন আপডেট করা হবে এতে। চিহ্নিত শহরগুলির কর্তৃপক্ষকে মোবাইল অ্যাপে সকল নথি আপডেট করে নিতে হবে যাতে স্বচ্ছতা বজায় থাকে।

কোন কোন স্থান রয়েছে এই তালিকায়?

ধর্মীয় দিক থেকে উল্লেখযোগ্য ১০টি স্থানের তালিকায় আছে অযোধ্যা, ওমকারেশ্বর, বোধগয়া, কাংড়া, উজ্জয়িনী, পাভাগড়, সোমনাথ, গুয়াহাটি, মাদুরাই এবং ত্রিম্বকেশ্বরে। ধর্মীয় ট্রাস্ট গুলিকে এই স্থানগুলিতে ভিক্ষা করতে যাওয়া মানুষদের বাধা দিতে হবে। তবে ধীরে ধীরে কমবে, ভিক্ষুকদের সংখ্যা।

পর্যটনের দিক থেকে উল্লেখযোগ্য স্থানের তালিকায় রয়েছে কেভাদিয়া, বিজয়ওয়াড়া, জয়সলমের, পুদুচেরি, শ্রী নগর, কুশিনগর, সাঁচি, নামসাই, খাজুরাহো এবং তিরুবনন্তপুরমের নাম। ঐতিহাসিক দিক থেকে জনপ্রিয় স্থানের লিস্টে নাম আছে অমৃতসর, ওয়ারাঙ্গল, সিমলা, কটক, কোঝিকোড়, ইন্দোর, পঞ্চকুলা, মাইসুরু, উদয়পুর এবং তেজপুরের নাম।

আরও পড়ুন : ১লা ফেব্রুয়ারি থেকে বদলে যাচ্ছে এই ৫টি নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

চিহ্নিত ৩০ টি শহরের মধ্যে ২৫ টি শহর থেকে ইতিমধ্যেই অ্যাকশন প্ল্যান গৃহীত হয়ে গেছে। সম্মতির দেয়নি কটক, কুশিনগর, উদয়পুর এবং কাংড়া। সাঁচির তরফ থেকে জানানো হয়েছে, সেখানে ভিক্ষাবৃত্তিতে নিযুক্ত কোনও মানুষ নেই। বিজয়বাড়া, মাইসোর, কোজিকোর, মাদুরাই ইতিমধ্যে নিজের সমীক্ষা করে ফেলেছে।

আরও পড়ুন : হকারদের দাদাগিরির দিন শেষ! যাত্রীদের সুবিধার্থে কড়া পদক্ষেপ ভারতীয় রেলের

আধিকারিকরা এই প্রসঙ্গে জানিয়েছেন, এই সমীক্ষায় যেমন প্রাথমিক তথ্য থেকে ভিক্ষার কারণ সম্বন্ধিত সমস্ত প্রশ্ন নথিভুক্ত থাকবে তেমন অন্যদিকে কোনও ব্যক্তি যদি ভিক্ষাবৃত্তি ছাড়তে চান, ছাড়লে তিনি কী করতে চান? সেই সমস্ত প্রশ্ন নথিভুক্ত করা থাকবে। এ সমস্ত কাজটি সম্পন্ন করতে বাস্তবায়নকারী জেল এবং পৌর কর্তৃপক্ষকে আর্থিকভাবে সাহায্য করা হবে মন্ত্রণালয়ের তরফ থেকে।