এক পয়সা খরচ নেই, মাসে আয় কয়েক লাখ টাকা! দারুণ সুযোগ দিচ্ছে কেন্দ্র সরকার

Central Government : কম সময়ে কম ইনভেসমেন্টে বেশি উপার্জন (Income) করার তাগিদে তো সকলেই থাকেন। তবে কোন খাতে কীভাবে টাকা উপার্জন শুরু করতে হবে সেই বিষয়ে অনেকেরই স্পষ্ট ধারণা থাকে না। তাই আজ কেন্দ্রীয় সরকারের এমন একটি প্রকল্পের উল্লেখ রইলো এই প্রতিবেদনে যেখানে কয়েক হাজার থেকে কয়েক লাখ পর্যন্ত উপার্জন করতে পারবেন আপনি। জানুন কীভাবে।

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা কী?

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা (Pradhanmantri Suryoday Yojana)। এই প্রকল্পের আওতায় আগামী কয়েক মাসের মধ্যে দেশের প্রায় এক কোটি বাড়ির ছাদের সৌর বিদ্যুৎ উৎপাদন করতে চায় সরকার। তার জন্য বাড়িতে বাড়িতে ছাদে বসানো হবে সোলার প্ল্যান্ট। এতে যেমন বিদ্যুৎ বিলের সাশ্রয় হবে, তেমনই জ্বালানির দিক থেকে ভারত স্বনির্ভর হয়ে উঠতে পারবে।

কোথায় কোথায় শুরু হয়েছে প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার কাজ?

ইতিমধ্যেই উত্তরপ্রদেশ, বিহার, রাজস্থান, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশের মত রাজ্যে ছাদে ছাদে সোলার প্ল্যান্ট বসানোর কাজ শুরু হয়েছে। কেন্দ্রীয় সরকারের ন্যাশনাল রুফ টপ স্কিমে ছাদে সোলার প্ল্যান্ট বসাতে গেলে কিন্তু ভর্তুকিও পাবেন গৃহকর্তারা। ৩ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল ইনস্টল করতে গেলে ৪০ শতাংশ এবং ১০ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল ইনস্টল করতে চাইলে ২০ শতাংশ ভর্তুকি পাবেন।

কাউন্সিল অন এনার্জি এনভারমেন্ট এন্ড ওয়াটারের সিনিয়র প্রোগ্রাম লিড নীরজ কুলদীপ এই প্রসঙ্গে একটি সাক্ষাৎকারে বলেছেন, “ভারতে রুফটপ সোলার ইনস্টল করার জন্য গ্রামীণ ও শহুরে উভয় অঞ্চলেই বিশাল সম্ভাবনা রয়েছে। গবেষণায়, প্রযুক্তিগতভাবে ৬৪০ গিগাওয়াটেরও বেশি সোলার প্যানেল স্থাপন করা যেতে পারে। বর্তমানে, প্রায় ৭-৮ লক্ষ পরিবারের ছাদে সোলার ইনস্টল করা হয়েছে এবং সরকারী মূলধন ভর্তুকি কর্মসূচি থেকে উপকৃত হয়েছে। এ কারণে প্রায় ৪ গিগাওয়াট সৌর ক্ষমতা পাওয়া গেছে।’’

কীভাবে করবেন প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনার আবেদন?

কেন্দ্রীয় সরকার ২০২২ সালে একটি জাতীয় পোর্টাল চালু করেছিল এই প্রকল্প নিয়ে। সেই ওয়েবসাইটের মাধ্যমে সাধারণ মানুষ আবেদন জানাতে পারবেন অনলাইনে। এর জন্য প্রয়োজনীয় তথ্য হিসেবে আপনাকে রাজ্যের নাম, বিদ্যুৎ বিল নম্বর, মোবাইল নম্বর, ইমেইল আইডি এবং কোন বিদ্যুৎ বন্টন সংস্থার গ্রাহক আপনি সেই সংক্রান্ত যাবতীয় নথি দিতে হবে।

আরও পড়ুন : বিনিয়োগ করলেই টাকা ডাবল! রইল পোস্ট অফিসের সেরা ৫ টি স্কিমের হদিশ

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনায় বাড়িতে সোলার প্ল্যান্ট বসাতে কত খরচ পড়বে?

ভর্তুকির পর দেশে সোলার প্ল্যান্ট স্থাপনে খরচ হবে ৭০-৮০ হাজার টাকা থেকে ১ লাখ টাকা। ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন। একবার সোলার প্যানেল বাড়িতে স্থাপন করলে ২৫ বছর রক্ষণাবেক্ষণের ঝামেলা থেকে মুক্তি মিলবে। দশ বছর পর ১৫ থেকে ২০ হাজার টাকা খরচ করে ব্যাটারি পরিবর্তন করতে হবে।

আরও পড়ুন : মাসে ২০ হাজার টাকার পেনশন দেবে সরকার! সরকারি এই প্রকল্পের সম্পর্কে জানুন এখনই

প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনায় কীভাবে আয় করতে পারবেন আপনি?

আপনি যদি ২ কিলোওয়াট ক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল স্থাপন করেন তাহলে ১০ ঘন্টা সূর্যের আলো থেকে প্রতিদিন ১০ ইউনিট বিদ্যুৎ পাবেন। মাসে ৩০০ ইউনিট বিদ্যুৎ উৎপাদন হবে এইভাবে। যদি বাড়িতে ১০০ ইউনিট বিদ্যুৎ খরচ হয় সে ক্ষেত্রে ২০০ ইউনিট বিদ্যুৎ আপনি সংরক্ষণ করে রাখতে পারবেন। এই সংরক্ষিত বিদ্যুৎ যদি বিদ্যুৎ সংস্থা গুলোর কাছে বিক্রি করেন তো আপনি হাজার হাজার ডলার ইনকাম করতে পারেন।