এক লাফে বাড়লো গ্যাস সিলিন্ডারের দাম! বাজেটের দিনই ঝটকা LPG -এর দামে

LPG Cooking Cylinder Rate : নতুন মাস পড়তে না পড়তেই এলপিজি সিলিন্ডারের (LPG Cylinder) গ্যাস বেড়ে গেল আরো একবার। নতুন দাম কার্যকর হয়েছে ১ লা ফেব্রুয়ারির মধ্যে রাত থেকে। তবে সর্বত্র এক দাম বাড়েনি, দেশের বিভিন্ন শহরে আলাদা আলাদা দাম বেড়েছে। আজ এই প্রতিবেদনে জেনে নিন এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে কত টাকা? আপনার শহরে কত দাম দিয়ে এবার কিনতে হবে গ্যাস?

বেড়েছে বাণিজ্যিক এলপিজি গ্যাসের দাম

রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েলের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতায় প্রতিটি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ১৮ টাকা। দিল্লিতে ১৪ টাকা দাম বেড়েছে। মুম্বাইতে বেড়েছে ১৫ টাকা দাম। চেন্নাইতে দাম বেড়েছে ১২.৫ টাকা।

কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, কলকাতায় বর্তমানে ভর্তুকি বিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ১৮৮৭ টাকা। গতমাসে দাম ছিল ১৮৬৯ টাকা, অর্থাৎ ১৮ টাকা দাম বেড়েছে সিলিন্ডার পিছু। মুম্বাইতে ভর্তুকি বিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১৭০৮.৫ টাকা, যা এখন বেড়ে দাঁড়িয়েছে ১৭২৩.৫ টাকা।

চেন্নাইতে গতমাসে ভর্তুকি বিহীন ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ছিল এক ১৯২৪.৫ টাকা। বর্তমানে এই দাম বেড়ে দাঁড়িয়েছে ১৯৩৭ টাকায়। তবে বাণিজ্যিক গ্যাসের দাম বাড়লেও রান্নার গ্যাসের দামে এখনও কোনও হেরফের হয়নি।

আরও পড়ুন : এক টাকাও লাগবে না, বিনামূল্যে পাবেন LPG সিলিন্ডার! আবেদন করুন ঝটপট

রান্নার গ্যাসের দাম কত বাড়লো?

বর্তমানে কলকাতায় ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম ৯২৯ টাকা। গত ৩০ শে আগস্ট থেকে এই দাম অপরিবর্তিত রয়েছে। অন্যদিকে উজ্জ্বলা যোজনায় আওতাভুক্ত গ্রাহকরা এই মুহূর্তে ৬২৯ টাকায় একটি গ্যাস সিলিন্ডার পাচ্ছেন।

আরও পড়ুন : ৫০ নয়, ১০০ নয়! হুড়মুড়িয়ে কমছে LPG সিলিন্ডারের দাম, বড় ঘোষণা কেন্দ্রের

দিল্লিতে ১৪.২ কেজি ভর্তুকি বিহীন এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৯০৩ টাকা। মুম্বাইতে ৯০২.৫ টাকা। চেন্নাইতে ভর্তুকিবিহীন এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৯১৮.৫ টাকা। আপাতত এই গ্যাসের দামে কোনও হেরফের হবে না বলেই মনে করা হচ্ছে।