লক্ষ্মীর ভান্ডার ফেল! মহিলাদের ‘লাখপতি’ বানাবে কেন্দ্রর এই প্রকল্প, জানুন আবেদন পদ্ধতি

Lakhpati Didi Scheme : বৃহস্পতিবার অর্থাৎ ১লা ফেব্রুয়ারি অন্তর্বর্তী বাজেট (Interim Budget 2024) পেশ করা হয়েছে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফ থেকে। এই বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন একাধিক পণ্যের দাম কমানোর পাশাপাশি নিয়ে এসেছেন একাধিক স্কিমের সুযোগ সুবিধা। এই বাজেটে ‘লাখপতি দিদি স্কিম’ নিয়েও একটি বড়সড় ঘোষণা করেছেন তিনি।

লাখপতি দিদি স্কিম কী?

গত বছর অর্থাৎ ২০২৩ সালের ১৫ ই আগস্ট লালকেল্লা থেকে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে এই প্রকল্পের কথা উল্লেখ করেছিলেন প্রধানমন্ত্রী। আর্থিকভাবে পিছিয়ে থাকা মহিলাদের এগিয়ে আনার লক্ষ্যে তৈরি করা হয় এই স্কিমটির আওতায় মহিলাদের স্বনির্ভর করে তোলা হয়। এই প্রকল্পের আওতায় গ্রামীণ মহিলারা এলইডি বাল্ব, প্লাম্বিং, ড্রোন মেরামতের মতো ছোটখাটো কাজের প্রযুক্তিগত শিক্ষা পান।

আরো ১ কোটি মহিলাদের এই স্কিমের আওতায় আনবে কেন্দ্র

বাজেটে নির্মলা সীতারামন বলেন, ইতিমধ্যেই ৯ কোটি মহিলার জীবন পাল্টে দিয়েছে এই স্কিম। এই মহিলারা অন্যদেরও অনুপ্রেরণা যোগাচ্ছেন। এই যোজনার আওতায় আনা হয়েছে আরো ১ কোটি মহিলাকে। অর্থাৎ চলতি বছর ২ কোটি মহিলার জায়গায় ৩ কোটি মহিলা পাবেন এই প্রকল্পের সুযোগ সুবিধা।

আরও পড়ুন : বিনামূল্যে বিদ্যুৎ থেকে সস্তায় বাড়ি! নতুন বাজেটে আপনাকে এই ১২টি সুবিধা দিল কেন্দ্র সরকার

কেন বলা হয় লাখপতি দিদি?

স্বনির্ভর প্রকল্পের আওতায় কেন্দ্রের প্রশিক্ষণে যে সমস্ত মহিলারা ১ লাখ বা তার বেশি উপার্জন করতে সক্ষম হয় তাদেরকেই বলা হয় লাখপতি দিদি। ইতিমধ্যেই বহু মহিলাদের বার্ষিক আয় ১ লক্ষ টাকা পেরিয়ে গেছে। ভবিষ্যতে যাতে আরো বেশি মহিলার লাখপতি হতে পারেন তার জন্যই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্র।

আরও পড়ুন : বিনামূল্যে পাবেন ৩০০ ইউনিট বিদ্যুৎ! করুন শুধু ছোট্ট এই কাজ

আবেদন করতে হলে কী করতে হবে আপনাকে

এই প্রকল্পের সুযোগ সুবিধা পাওয়ার জন্য মহিলাদের হতে হবে সংশ্লিষ্ট রাজ্যের বাসিন্দা। স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত থাকা বাধ্যতামূলক। এই প্রকল্পের আসার জন্য আবেদনকারীকে জমা দিতে হবে আধার কার্ড, আয় এবং বসবাসের শংসাপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর এবং পাসপোর্ট সাইজের ছবি। অনলাইন ফর্ম ফিল আপ করেও আবেদন করা যাবে এই স্কিমের জন্য।