আপনার টাকার কী হবে? RBI -এর নিষেধাজ্ঞার পর মুখ খুলল Paytm কর্তা

Paytm : ভারতীয় অনলাইন পেমেন্ট অ্যাপের মধ্যে অন্যতম হলো Paytm। এবার এই Paytm – এর ওপর রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বসিয়েছে বেশ কিছু নিষেধাজ্ঞা। Paytm ব্যাঙ্ককে কোনও রকম লেনদেন অথবা আমানত নেওয়া নিষিদ্ধ করে দিয়েছে RBI। এবার এই প্রসঙ্গে মুখ খুলল Paytm।

Paytm হল একটি পেমেন্ট গেটওয়ের পাশাপাশি একটি ব্যাঙ্কিং প্লাটফর্ম। একটি ব্যাঙ্কিং প্লাটফর্ম হওয়ার সুবাদে তাকে RBI – এর সমস্ত আদেশ মেনে চলতে হয়। যখন Paytm – এর সিস্টেম অডিট করা হয় তখন সেই রিপোর্ট যায় রিজার্ভ ব্যাঙ্কের কাছে। কিন্তু অডিট রিপোর্টে Paytm-এ সিস্টেমে বেশ কয়েকটি ত্রুটি থাকার ফলে Paytm – এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে RBI।

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, ২০২২ সালের ১১ই মার্চ একটি নোটিশ পাঠানো হয় Paytm কে। এই পেমেন্ট ব্যাঙ্ককে নতুন কোনও গ্রাহক যুক্ত করতে মানা করে দেয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কিন্তু RBI – এর নিয়ম না মানায় অবশেষে Paytm-এর উপর নিষেধাজ্ঞা জারি করতে বাধ্য হয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আরও পড়ুন : RBI -এর নির্দেশে ব্যান হল Paytm! ২৯ তারিখের পর এই ৫ পরিষেবা পাবেন না গ্রাহকেরা

এই প্রসঙ্গে সামাজিক মাধ্যমে Paytm বলেছে, সহযোগী ব্যাঙ্কের ওপর রিজার্ভ ব্যাংকের নিষেধাজ্ঞা Paytm Money – র কাজকর্মে কোনও প্রভাব ফেলবে না। টাকা নিরাপদ থাকবে এখানে। আপনি যদি এই প্লাটফর্ম থেকে ইক্যুইটি, মিউচুয়াল ফান্ড এবং এনপিএসে বিনিয়োগ করতে চান, তাহলে সেটি হবে সম্পূর্ণ নিরাপদ। এই কাজগুলি সিকিউরিটি এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার (SEBI) তত্ত্বাবধানে হয়ে থাকে।

আরও পড়ুন : ব্যাঙ্কের ঋণ শোধ না করতে পারলেও চিন্তা নেই! বড় ঘোষণা RBI -এর

অন্যদিকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে, Paytm- এর উপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে তার কোনও প্রভাব পড়বে না Paytm অ্যাপ ব্যবহারকারী গ্রাহকদের উপর। UPI – এর মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন গ্রাহকরা। এছাড়াও সেভিংস এবং কারেন্ট অ্যাকাউন্টে টাকা থাকলে সেই টাকা পাঠানো যাবে অন্য অ্যাকাউন্টে। কিন্তু এত কিছুর পরে গ্রাহকরা এই Paytm – এর ওপর ভরসা করতে পারছেন না আগের মত।