বদলে গেল লিভ ইনের নিয়ম! এই কাজ না করলেই জেল ও জরিমানা, নির্দেশ সরকারের

Live In New Rule : বর্তমান সমাজে যেভাবে বিয়ে ভেঙে যাওয়ার ঘটনা বেড়ে যাচ্ছে, তাতে মানুষ এখন লিভ ইন রিলেশনেই বেশি বিশ্বাসী। মফস্বল এলাকায় এখনও এই ব্যাপারটিকে সহজ ভাবে দেখা না হলেও কলকাতা বা বড় বড় শহরগুলিতে লিভ ইন রিলেশনে থাকা সাধারণ একটি ব্যাপার। এবার এই লিভ ইন সম্পর্কের নিয়মে এলো বেশ বড় বদল। না মানলে হতে পারে জরিমানা বা জেল।

লিভ ইন রিলেশন কী?

লিভ ইন রিলেশন হল এমন একটি সম্পর্ক যেখানে দুইজন প্রাপ্তবয়স্ক নারী এবং পুরুষ নিজেদের সম্মতিতে এক ছাদের তলায় বসবাস করে। বিয়ে না করলেও তারা স্বামী স্ত্রীর মতোই আচরণ করেন। অনেকে লিভ ইন রিলেশনে বেশ কিছু মাস থাকার পর বিয়ে করে নেন আবার অনেকেই সম্পর্ক ছেড়ে বেরিয়ে আসেন।

সরকারের তরফ থেকে জারি করা নতুন নিয়মে এই লিভ ইন সম্পর্কে অনেক বেশি স্বচ্ছতা আসবে বলেই মনে করা হচ্ছে। যারা এই সম্পর্কে থাকতে চান বা এই সম্পর্কে রয়েছেন তাদের অবশ্যই মেনে চলতে হবে এই নিয়মগুলি। যদি না মানতে পারেন তাহলে আগামী দিনে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হবে আপনার বিরুদ্ধে।

কী বলা হয়েছে নতুন নিয়মে?

নতুন নিয়ম অনুযায়ী বলা হয়েছে, যারা লিভ ইন সম্পর্কে থাকতে চান তাদের এবার থেকে বাধ্যতামূলকভাবে সরকারের কাছে লিভ ইন সম্পর্কের নথিভুক্তি করন করাতে হবে। এটি অনেকটা ম্যারেজ রেজিস্ট্রির মত হলেও এর মধ্যে রয়েছে কিছু ভিন্নতা। ২১ বছর না হলে কোনও ব্যক্তি যদি লিভ ইন সম্পর্কে জড়াতে চান সে ক্ষেত্রে রেজিস্ট্রেশনের সময় অভিভাবকদের সই লাগবে।

আরও পড়ুন : ৫ বছরেই টাকা ডাবল! মালামাল হওয়ার সুযোগ দিচ্ছে LIC এর এই স্কিম

বিবাহিতরা লিভ ইন করতে পারবেন?

নতুন নিয়ম অনুযায়ী বলা হয়েছে, যারা লিভ ইন সম্পর্কে জড়াতে চান তাদের মধ্যে একজন যদি বিবাহিত হয়ে থাকেন তাহলে অনুমতি পাবেন না এই সম্পর্কে আসার জন্য। আবার লিভ ইন সম্পর্ক থাকাকালীন যদি কোনও সন্তানের জন্ম হয় তাহলে সেই সন্তানকে বৈধ বলে স্বীকৃতি দিতে হবে। এই সম্পর্ক থেকে যদি কেউ বের হতে চান তাহলে সঠিক জবানবন্দি দিতে হবে। কোনও ব্যক্তি যদি এই সম্পর্ক থেকে কোনও কারন ছাড়াই বেরিয়ে যান তাহলে মহিলারা ভরণপোষণের জন্য আদালতের দ্বারস্থ হতে পারেন।

আরও পড়ুন : আরও ২০০ টাকা সস্তা হবে গ্যাস! বড় ঘোষণা মমতা ব্যানার্জীর, জানুন কবে কমবে দাম?

নিয়ম না মানলে কী শাস্তি হবে?

প্রসঙ্গত, লিভ ইন সম্পর্কের নিয়মে এই বদল আনা হয়েছে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে। নিয়মে বদল আনার পরিপ্রেক্ষিতে উত্তরাখণ্ড সরকারের তরফ থেকে বলা হয়েছে, নিয়ম না মানলে হবে ৬ মাস জেল এবং ২৫ হাজার টাকা জরিমানা। তবে শুধু লিভ ইন রিলেশন নয়, বিবাহ বিচ্ছেদ, সম্পত্তির অধিকার ইত্যাদির বিভিন্ন নিয়মে বদল আনা হচ্ছে উত্তরাখন্ড সরকারের তরফ থেকে।