ভোটের আগে বড় ঝটকা, আগামী মাসেই লাগু হবে অষ্টম পে কমিশন? জানালো কেন্দ্র

এতদিন ভারতবর্ষের কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা তাদের অষ্টম বেতন কমিশনের জন্য অপেক্ষা করছিলেন, যে অপেক্ষার অবসান হল অবশেষে। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৭তম বেতন কমিশনের ভিত্তিতে বেতন পাচ্ছেন। অপেক্ষা করছিলেন বেতন বাড়ার। কিন্তু দীর্ঘদিন ধরে বেতন বৃদ্ধির কোন খবর পাওয়া যাচ্ছিল না। কিন্তু অবশেষে জারি করা হলো একটি গুরুত্বপূর্ণ খবর।

অতীত ঘাটলে আপনি দেখতে পাবেন, নির্বাচনের আগে কেন্দ্রীয় সরকার সরকারি কর্মচারী, সশস্ত্র বাহিনীর কর্মী এবং পেনশন ভোগীদের জন্য পে-কমিশন বসানোর সুপারিশ করে, ঠিক যেমন ২০১৪ সালে সাধারণ নির্বাচনের কয়েক মাস আগেই কংগ্রেস সরকার ৭ম পে কমিশন বসিয়েছিল। সপ্তম কমিশনের পর কেন্দ্রীয় সরকারের কর্মচারী থেকে শুরু করে পেনশন ভোগী, প্রত্যেকেই অষ্টম বেতন কমিশন গঠনের দাবিতে সরব হয়েছিলেন।

8 Pay Commission

সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীরা ইতিমধ্যেই ৮ম বেতন কমিশন নিয়ে দিল্লিতে সরব হয়েছেন গত নভেম্বর মাসে দুবার। এর আগেও গত আগস্ট মাসে বেতন বৃদ্ধি পাওয়ার একটি সম্ভাবনা তৈরি হয়েছিল, কিন্তু তা কার্যকর হয়নি। বিশেষজ্ঞদের ধারণা অনুযায়ী, যদি অষ্টম বেতন কমিশন কার্যকর হয়ে যায় তাহলে কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সেটি হবে বিশাল বড় সুখবর। কর্মীদের বেতন বাড়ার পাশাপাশি ফিটমেন্ট ফ্যাক্টরও বৃদ্ধি পাবে ৩.৬৮ গুন। মূল বেতনও বাড়বে, ৪৪.৪৪ শতাংশ।

অষ্টম বেতন কমিশন নিয়ে সম্পদের কেন্দ্রীয় সরকার একটি গুরুত্বপূর্ণ বিবৃতি দিয়েছেন। অর্থ সচিব টিভি সোমানাথন বলেছেন, আগামী বছর লোকসভা নির্বাচনের আগে ৫৪ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন ভোগীদের জন্য অষ্টম বেতন কমিশন করার কোন পরিকল্পনা ইতিমধ্যে সরকার করছেন না। স্বাভাবিকভাবেই এই খবর শুনে মুষড়ে পড়েছেন পেনশনভোগী ব্যক্তিরা এবং বেতনভুক্ত কর্মচারীরা।

8 Pay Commission

সম্প্রতি জারি হওয়া ঘোষণায় বলা হয়েছে, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই অষ্টম বেতন কমিশন গঠন করা হবে। তার দেড় বছরের মধ্যেই এটি বাস্তবায়িত করা হবে। তবে ২০২৪ সালে বেতন কমিশন গঠন করা হলেও তা লাগু হতে আরো তিন বছর লেগে যেতে পারে। ৭ ম বেতন কমিশনের তুলনায় অষ্টম বেতন কমিশনে কিছু পরিবর্তন নিয়ে আসা হবে। তবে ৮ তম বেতন কমিশন চালু এই মুহূর্তে না হলেও নতুন পেনশন স্কিম কি করে আনা যায়, তা নিয়ে চিন্তাভাবনা করছেন কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন : একের বেশি ক্রেডিট কার্ড ব্যবহার করেন? জানেন এতে কী কী বিপদে পড়তে হবে আপনাকে?

8 Pay Commission

আরও পড়ুন : প্রতিমাসে ঢুকবে মোটা টাকা, গুগলের এই অ্যাপ ব্যবহার করে শুরু করুন রোজগার

পেনশন স্কিম ব্যবস্থা পর্যালোচনা করার জন্য কেন্দ্রীয় সরকার একটি অর্থ সচিবের নেতৃত্বে একটি কমিটি গঠন করেছে। এই প্রসঙ্গে অর্থ সচিব বলেছেন, “আমাদের আলোচনা হয়েছে এই বিষয়ে। খুব শীঘ্রই আমরা আমাদের প্রতিবেদন জমা করব। আশা করা হচ্ছে আগামী দিনে পেনশন ভোগী এবং সরকারি কর্মচারীদের মুখের হাসি ফোটাতে পারবো আমরা।”

আরও পড়ুন : প্রতিমাসে রোজগার হবে ৯২৫০ টাকা, পোস্ট অফিসে স্বামী-স্ত্রী এইভাবে খুলুন অ্যাকাউন্ট