ভারত সেরা ১০ রেস্তোরাঁর শীর্ষে কলকাতাও! জানুন কোন কোন রেস্টুরেন্ট রয়েছে এই তালিকায়

উইকেন্ডে সকলেরই মন চায় রেস্টুরেন্টে গিয়ে কাছের মানুষের সঙ্গে কিছুটা সময় কাটিয়ে আসতে। এখন কলকাতা হোক অথবা ছোটখাটো শহর, সর্বত্রই এখন রেস্টুরেন্টের ছড়াছড়ি। সন্ধ্যেবেলা বাড়িতে রান্না না করতে ইচ্ছা করলেই অমনি গাড়ি নিয়ে বেরিয়ে কাছাকাছি কোন রেস্টুরেন্টে সময় কাটিয়ে একেবারে ডিনার সেরে আসা যায়। আজ আমরা জানব ভারতের এমন ১০টি রেস্তোরাঁর কথা, যেগুলি স্থান পেয়েছে দিল্লির ইন্ডিয়ান অ্যাসেন্টে।

ফ্রান্সের একটি রেস্তোরাঁ হলো গাইড লা লিস্ট। ২০২৪ সালে কোন ১ হাজারটি রেস্তোরাঁ পৃথিবীর মধ্যে সেরা হতে চলেছে তার একটি লিস্ট তৈরি করেছে এই রেস্তোরাঁটি। তবে এই লিস্টে শুধু একজন নয়, বরং ৭ টি প্রতিষ্ঠান পেয়েছে প্রথম স্থান। একেবারে ৯৯.৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছে আমেরিকার লে বার্নার্দিন, ফ্রান্সের গাই সেভয়, ফ্রান্সের লা ভগ ডিওর, জাপানের সুশি সাইতো, হংকংয়ের লুং কিং হিন।

RESTAURENT

তবে সুখবরটি হলো, এই তালিকায় রয়েছে একাধিক ভারতীয় রেস্তোরাঁর নামও। যে ভারতীয় রেস্তোরাঁগুলি এই লিস্টে জায়গা করতে পেরেছে তার মধ্যে ৯৫ নম্বর পেয়েছে দিল্লির ইন্ডিয়ান অ্যাসেন্ট। এছাড়াও জায়গা করে নিতে পেরেছে কলকাতা, মুম্বাই, ব্যাঙ্গালুরু, হায়দ্রাবাদের একাধিক রেস্তোরাঁ। চলুন এক নজরে দেখে নেওয়া যাক ভারতের সেরা ১০ টি রেস্তোরাঁ কোনগুলি।

আগেই বললাম ৯৫ নম্বর পেয়ে সবার আগে রয়েছে দিল্লির ইন্ডিয়ান অ্যাসেন্ট। ৮৬ নম্বর পেয়েছে বেঙ্গালুরুর কারাভল্লি। ৮৪ নম্বর পেয়েছে হায়দ্রাবাদের ফলুকনামা প্যালেসের আদা, মুম্বইয়ের ইয়ুয়াচা, নিউ দিল্লির দম পুখট। ৮৫.২ নম্বর পেয়েছে বেঙ্গালুরুর দ্য লীলা প্যালেসের লে সার্ক সিগনেচার।

RESTAURENT

আরও পড়ুন : প্রতিমাসে ঢুকবে মোটা টাকা, গুগলের এই অ্যাপ ব্যবহার করে শুরু করুন রোজগার

৮২ নম্বর পেয়ে এই তালিকায় নিজের নাম নথিভুক্ত করতে পেরেছে নিউ দিল্লির লীলা প্যালেসের মেগু। এরপরেই ৭৯ নম্বর পেয়ে রয়েছে আইটিসি মৌর্যের বুখারা।মুম্বইয়ের জিয়া রেস্তোরাঁ পেয়েছে ৭৮.৫ নম্বর। সব থেকে বড় খবর, এই তালিকায় কলকাতার একাধিক রেস্তোরাঁও জায়গা করে নিয়েছে।

আরও পড়ুন : ভুলে যান লন্ডন-প্যারিস, কলকাতায় তৈরি হল টানেল অ্যাকোয়ারিয়াম! সস্তায় দেখুন আন্ডারওয়াটার জু

RESTAURENT

আরও পড়ুন : ক্রিকেটে লবডঙ্কা, পড়াশোনাতেও অক্কা? পাকিস্তানি ক্রিকেটাররা কে কতদূর পড়াশোনা করেছেন?

কলকাতার যে রেস্তোরাঁগুলি এই তালিকায় জায়গা করে নিয়েছে সেগুলি হল বান থাই ও সিয়েন্না স্টোর অ্যান্ড ক্যাফে। তবে এই তালিকা থেকে বাদ যায়নি চেন্নাই এবং গোয়ার একাধিক রেস্তোরাঁর নামও। তাহলে বাইরে বেড়াতে গেলে তো বটেই এবার কলকাতার মধ্যে থাকলেও আপনি এই স্বনামধন্য রেস্তোরাঁগুলিতে সময় কাটাতে যেতেই পারেন।

আরও পড়ুন : মাসের শুরুতেই দাম বাড়লো LPG সিলিন্ডারের! মাথায় হাত আমজনতার