১৫০০০ টাকায় শুরু করুন ব্যবসা, মাসে কামাবেন ৩ লক্ষ টাকা, জানুন কীভাবে

বর্তমানে অনেকেই নিজের ব্যবসা শুরু করার কথা ভাবছেন। তবে কোন ব্যবসা শুরু করবেন তা নিয়ে অনেকেই সন্দিহান। কারণ কোন ব্যবসা হিট হবে, তা আগে থেকে আন্দাজ করা মোটেই সহজসাধ্য নয়। এখানে এমন একটি ব্যবসার বিষয়ে বলা হচ্ছে, যা থেকে আপনি মোটা টাকা উপার্জন করতে পারেন। এবার কম পুঁজিতে তুলসি চাষ করে আয় করুন লাখ টাকা।

বর্তমান সময়ে, ‘ভেষজের রানি’ তুলসীর চাহিদা ঊর্ধ্বমুখী। কারণ অনেক ধরনের তুলসি আছে, যেগুলোতে ইউজেনল এবং মিথাইল সিনামেট রয়েছে। এটি ব্যবহার করে ক্যানসারের মতো মারাত্মক রোগের ওষুধ তৈরি হয়। তাই এই গাছের গুরুত্ব অনেক। আপনি যদি মনে করেন এই গাছের চাষ করে বাড়িতে বসে লাখ টাকা উপার্জন করবেন সেটা খুব সহজেই সম্ভব।

তুলসী চাষ শুরু করতে কোনও ব্যক্তিকে প্রাথমিক পর্যায়ে মাত্র ১৫০০০ টাকা খরচ করতে হবে। কারণ, তুলসী চাষ করতে শুধুমাত্র তুলসীর চারাই প্রয়োজন। এমনকি তুলসীর বীজও খুব কম দামে কেনা যেতে পারে। যা থেকে প্রচুর পরিমাণে তুলসী চাষ করা সম্ভব। আর সেখান থেকে মাত্র ১৫০০০ টাকা খরচ করে তিন লাখ পযন্ত উপার্জন করতে পারবেন।

এই ধরনের চাষের জন্য নিজের খামার থাকা জরুরি নয়। কোনও ব্যক্তি কন্ট্রাক্ট ফার্মিং আকারে তুলসী চাষও করতে পারেন। কন্ট্রাক্ট ফার্মিং বলতে বোঝায় এমন কৃষি যেখানে কৃষক তার নিজের জমিতে চাষাবাদ করে, কিন্তু সে এই চাষ নিজের জন্য নয়, কোনও ব্যক্তি বা কোম্পানির জন্য করে। এরফলে আপনি মোটা টাকা উপার্জন করতে পারেন।

আরও পড়ুন : প্রতিমাসে রোজগার হবে ৯২৫০ টাকা, পোস্ট অফিসে স্বামী-স্ত্রী এইভাবে খুলুন অ্যাকাউন্ট

বেলে দোআঁশ মাটি তুলসি চাষের জন্য শ্রেষ্ঠ বলে বিবেচিত হয়। এর চাষের জন্য জুন-জুলাই মাসে বীজের মাধ্যমে প্রথমে একটি নার্সারি তৈরি করা হয়।নার্সারি প্রস্তুত হওয়ার পরে, এটি রোপণ করা হয়। রোপণের সময় লাইন থেকে লাইনের দূরত্ব ৬০ সেমি রাখা হয়। এবং গাছগুলির মধ্যেকার দূরত্ব ৩০ সেমি হয়।

আরও পড়ুন : ভোটের আগে বড় ঝটকা, আগামী মাসেই লাগু হবে অষ্টম পে কমিশন? জানালো কেন্দ্র

এটি ১০০ দিনের মধ্যে প্রস্তুত হয়, তারপরে কাটার প্রক্রিয়া শুরু হয়। পতঞ্জলি, ডাবর, বৈদ্যনাথ প্রভৃতি আয়ুর্বেদিক ওষুধ তৈরির চুক্তিভিত্তিক ফার্মিং কোম্পানিগুলিও তুলসি চাষ করছে।তুলসী বীজ ও তেলের বড় বাজার রয়েছে। প্রতিদিন নতুন দরে বিক্রি হচ্ছে তেল ও তুলসী বীজ। তাই এই চাষ আয়ের নতুন পথ দেখাচ্ছে।

আরও পড়ুন : ভারত সেরা ১০ রেস্তোরাঁর শীর্ষে কলকাতাও! জানুন কোন কোন রেস্টুরেন্ট রয়েছে এই তালিকায়