বাতিল হবে আধার কার্ড, চিঠি যাচ্ছে বাড়ি বাড়ি! জানুন কী করতে হবে

Aadhaar Card Deactivation : এই মুহূর্তে ভোটার আইডেন্টিটি কার্ডের পাশাপাশি আধার কার্ড (Aadhaar Card) হল প্রত্যেক ভারতীয়দের জন্য একটি গুরুত্বপূর্ণ নথি। কিন্তু আপনি কী জানেন, খুব শীঘ্রই আপনার আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যেতে পারে? স্পিড পোস্টের মাধ্যমে নিষ্ক্রিয়করণের চিঠি ইতিমধ্যেই পাঠানো হচ্ছে বহু বাড়িতে। কেন নিষ্ক্রিয় করা হচ্ছে আধার কার্ড? আপনার বাড়িতেও যদি চিঠি যায় তাহলে কী করতে হবে আপনাকে? জানুন।

এখনো বহু মানুষ আধার কার্ড আপডেট করাননি

প্রত্যেক ভারতীয়কে যে আধার কার্ড আপডেট করতে হবে, সে কথা বহুদিন আগে থেকেই বলা হচ্ছে। বিনামূল্যে এই কাজ করাও হচ্ছে বহু জায়গায়। কিন্তু সম্প্রতি UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গোটা ভারতবর্ষে ১৩৯ কোটিরও বেশি আধার কার্ড রয়েছে। কিন্তু খুব কম মানুষই আছেন যারা আধার কার্ড আপডেট করিয়েছেন।

চিঠি বাড়িতে গেলে কী করতে হবে আপনাকে

পশ্চিমবঙ্গের আঞ্চলিক অফিস রাঁচিতে অবস্থিত। জোন ভিত্তিক আঞ্চলিক অফিসের তরফ থেকে এই চিঠিগুলি পাঠানো হচ্ছে। এই আঞ্চলিক অফিস থেকে পাঠানো চিঠির মাধ্যমে সংশ্লিষ্ট ব্যক্তির আধার কার্ড নিষ্ক্রিয়করণের কথা বলা হচ্ছে। চিঠি গুলিতে স্পষ্ট লেখা রয়েছে, কোন ধারার অধীনে আধার কার্ড বাতিল করা হচ্ছে এবং কেন বাতিল করা হচ্ছে। এই চিঠি যদি কোনও ব্যক্তির বাড়িতে যায়, তাহলে সেই ব্যক্তিকে আধার কার্ড চালু করার জন্য আঞ্চলিক অফিসে গিয়ে যোগাযোগ করতে হবে। এছাড়া টোল ফ্রি নম্বর ১৯৪৭ – এ ফোন করেও জেনে নিতে হবে বিষয়টি।

কোন কোন পরিস্থিতিতে ই-কেওয়াইসি করা প্রয়োজন?

UIDAI এর তরফ থেকে জানানো হয়েছিল, গত ১০ বছরের মধ্যে যদি আধার কার্ডে কোনও সংশোধন করা হয় সেক্ষেত্রে ই কেওয়াইসি করতে হবে। যাদের মোবাইল নম্বর ঠিকানা এক রয়েছে তাদের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য। যাদের আধার কার্ড পুরনো অথবা ই কেওয়াইসি করানো হয়নি তারা নিকটবর্তী আধার সেবা কেন্দ্রে গিয়ে এই কাজ করিয়ে নিতে পারেন।

আরও পড়ুন : আধার কার্ডের দিন শেষ, নতুন APAAR ID চালু করলো কেন্দ্রীয় সরকার, জানুন বিস্তারিত

আধার কার্ড নিষ্ক্রিয় হলে কী হবে?

আধার কার্ড একবার নিষ্ক্রিয় হয়ে গেলে ব্যাঙ্ক,পোস্ট অফিসের লেনদেন থেকে মোবাইল সিম, একাধিক কাজে সমস্যা দেখা দেবে। শুধু তাই নয় কোনও রকম অফিসিয়াল কাজ করা যাবে না আধার কার্ড ছাড়া। আপনি চাইলে বাড়িতে বসে অনলাইনেও আধার কার্ড আপডেট করে নিতে পারেন।

আরও পড়ুন : নিজের ফোনেই করে নিন Aadhaar Card আপডেট! রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

বাড়িতে বসে কীভাবে আপডেট করবেন আধার কার্ড?

আধার কার্ড অনলাইনে আপডেট করার জন্য প্রথমে রেশন কার্ড এবং প্যান কার্ডের ই কপি ডাউনলোড করতে হবে। এরপর আধার নম্বর দিয়ে আধার ওয়েবসাইটে লগইন করতে হবে। প্রয়োজনীয় নথি আপলোড করে জমা দিলেই আপনার আধার কার্ড আপডেট হয়ে যাবে। তবে আধার কার্ড আপডেট করার পর একবার অবশ্যই দেখে নেবেন আপডেট হলো কিনা।