আসছে আরও ১০টি বন্ধে ভারত স্লিপার! চলবে এই সকল রুটে

Vande Bharat Sleeper New Route : রেল ব্যবস্থাকে ঢেলে সাজানোর জন্য প্রতিনিয়ত তৎপর ভারতীয় রেল (Indian Railways)। দ্রুত গতিতে ছুটে চলা বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ভারতীয় রেলের ইতিহাসে এনেছে বিপ্লব। তবে এবার বন্দে ভারত এক্সপ্রেসে আসতে চলেছে বিশাল এক পরিবর্তন। খুব তাড়াতাড়ি ট্র্যাকে নামতে চলেছে বন্দে ভারত স্লিপার (Vande Bharat Sleeper)। কোন কোন রুটে চলবে এই ট্রেন?

আগামী মাসেই চালু হবে বন্দে ভারত স্লিপার

বন্দে ভারত এক্সপ্রেস চালু হওয়ার পর থেকে রেল যাত্রা হয়েছে আরও বেশি সহজ এবং স্বাচ্ছন্দ্যময়। কম সময়ের মধ্যে গন্তব্যস্থলে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বন্দে ভারত এক্সপ্রেসের জুড়ি মেলা ভার। এবার আসতে চলেছে বন্দে ভারত স্লিপার। জানা গেছে, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী মার্চ মাসেই চালু হয়ে যেতে পারে বন্দে ভারত স্লিপার।

যাত্রীদের সুবিধার্থে নতুন ব্যবস্থা হল বন্দে ভারত স্লিপারে

এই মুহূর্তে দেশে ৩৯ টি বন্দে ভারত এক্সপ্রেস চলাচল করছে। দুটি বন্দে ভারত এক্সপ্রেসকে রাখা হয়েছে রিজার্ভ হিসাবে। তবে এই সবকটি বন্দে ভারত এক্সপ্রেস হল চেয়ার কার, অর্থাৎ এই ট্রেন গুলিতে বসে বসে যাতায়াত করতে হয় যাত্রীদের। তবে এবার আর কষ্ট করতে হবে না কারণ এবার বন্দে ভারত এক্সপ্রেসে শুয়ে শুয়ে যাতায়াত করতে পারবেন যাত্রীরা।

দূরপাল্লার রুটে যাতায়াত করবে এই ট্রেন

সম্প্রতি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, “বন্দে ভারত স্লিপার শুধুমাত্র দিনে নয়, রাতেও যাতায়াত করবে। বন্দে ভারত এক্সপ্রেসের তুলনায় এই ট্রেনগুলি অনেক দূর পাল্লার রুটে যাতায়াত করবে। ঘন্টার পর ঘন্টা যাত্রীদের বসে থাকতে ভীষণ সমস্যা হয় তাই যাত্রীদের সুবিধার্থে এবার বন্দে ভারতে স্লিপার ক্লাস আনা হচ্ছে।”

আরও পড়ুন : দাঁড়িয়ে-ঝুলে ভিড়ে ঠেলাঠেলির দিন শেষ! যাত্রীদের কষ্ট কমাতে বড় পদক্ষেপ নিল রেল

এই মুহূর্তে ১০ টি বন্দে ভারত স্লিপার ট্রেন চলবে

সূত্র মারফত জানা গেছে, এই ট্রেনটির প্রধান রুট হিসাবে বেছে নেওয়া হয়েছে, দিল্লি-হাওড়া এবং দিল্লি-মুম্বাই রুটটিকে। এই রুটগুলিতে যাত্রী সংখ্যা অনেক বেশি হওয়ার কারণে ট্রেনের টিকিটের চাহিদাও অনেক বেশি। এই মুহূর্তে ১০ টি বন্দে ভারত স্লিপার ট্রেন চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আরও পড়ুন : নতুন ট্রেন পাবে বাংলা! চলবে এই রুটে, হয়ে গেল ঘোষণা

কোন রুটে চলবে নতুন বন্ধে ভারত স্লিপার ট্রেনগুলি?

যে ১০ টি বন্দে ভারত স্লিপার ট্রেন চালানো হবে সেগুলি দিল্লি-হাওড়া, দিল্লি-মুম্বাই রুট ছাড়াও দিল্লি-বেঙ্গালুরু, দিল্লি-চেন্নাই, দিল্লি-গুয়াহাটি, দিল্লি-ভুবনেশ্বর, দিল্লি-পটনা রুটে। পরে আরও বেশি বন্দে ভারত এক্সপ্রেস স্লিপার চালানো হবে বলে জানা গেছে।