Paytm -এর পর এবার নজরে Google Pay, Phone Pe! বড় পদক্ষেপ নিল কেন্দ্র

Gpay-PhonePe : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) তরফ থেকে Paytm এর উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর থেকেই কার্যত গোটা দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে। এখন অনলাইনে টাকা লেনদেনের জন্য সবাই Paytm ছেড়ে ব্যবহার করছেন Google Pay, Phone Pe এর মত অ্যাপ্লিকেশনগুলি। তবে এবার এই UPI অ্যাপগুলিকে নিয়ন্ত্রণ করতেও এক বড় পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্র সরকার (Central Government)।

ভারত যত ডিজিটালাইজেশনের দিকে এগিয়েছে UPI এর মাধ্যমে ডিজিটাল লেনদেন তত বেড়েছে দেশে। QR কোড স্ক্যান করে, মোবাইল নম্বর অথবা ইউপিআই আইডির মাধ্যমে খুব সহজেই এখন স্মার্টফোনের মাধ্যমে লেনদেন হয়ে যায়। এই মুহূর্তে ভারতের ৮০ শতাংশ UPI অ্যাপ ব্যবহারকারী Google Pay, Phone Pe ব্যবহার করছেন। এবার এই সংস্থাগুলি নিয়েও বড় সিদ্ধান্ত নেবে কেন্দ্র।

Paytm নিষিদ্ধ হতেই দ্রুত বাজার দখল করতে মাঠে নেমে পড়েছে Google Pay ও Phone Pe। এখন যদি বাজারের একটা বড় অংশ এই সংস্থাগুলির কাছে চলে যায় তাহলে তাদের আধিপত্য বাড়বে। বিদেশি সংস্থাগুলিকে তাই নিয়ন্ত্রণ করার জন্য নতুন পথ নিতে চলেছে কেন্দ্র সরকার। কোনও মার্কিন সংস্থার হাতে UPI বাজারের বড় অংশ চলে যাক তা একেবারেই চাইছে না ভারত সরকার।

এই মর্মে এবার কেন্দ্রীয় সরকার বিদেশি সংস্থাগুলির জন্য নতুন নিয়ম চালু করবে। বিদেশি ফিনটেক সংস্থাগুলোর শেয়ার যাতে দেশের বাজারে ৩০ শতাংশে নামিয়ে আনা যায় তার জন্য পর্যালোচনা চলছে। এমনটা হলে ভারতে প্রত্যেক মাসে গড়ে যে ১০ বিলিয়ন টাকা UPI অ্যাপের মাধ্যমে লেনদেন হয় তার একটা বড় অংশ ভারতীয় সংস্থাগুলির হাতেই থাকবে।

আরও পড়ুন : জাল QR Code চিনবেন কীভাবে? জালিয়াতির ফাঁদ চিনুন এইভাবে

সূত্রের খবর, এরই মধ্যে সংসদীয় কমিটির তরফ থেকে কেন্দ্রের কাছে এই মর্মে সুপারিশ পাঠানো হয়েছে। যদি কেন্দ্রীয় সরকার এই নিয়ম চালু করে দেয় তাহলে ভারতের বাজার ধরার সুযোগ পাবে ভারতীয় UPI অ্যাপ সংস্থাগুলি। এই মুহূর্তে বাজারে রয়েছে Jio Pay। খুব শীঘ্রই লঞ্চ হতে চলেছে Tata Pay। কেন্দ্রের নতুন পদক্ষেপে সুবিধা পাবে এই ভারতীয় সংস্থাগুলো।

আরও পড়ুন : UPI লেনদেনে ৭৫০০ টাকা ক্যাশব্যাক পাবেন! জানুন কীভাবে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে আত্মনির্ভর ভারত গড়ার স্বপ্ন দেখেছেন তা বাস্তবায়িত করার পথে এবার কেন্দ্রের নতুন সিদ্ধান্ত এক বড় পদক্ষেপ হতে পারে। এরফলে বিদেশি সংস্থাগুলো আর ভারতের বাজারে আধিপত্য বিস্তার করতে পারবে না। মুকেশ আম্বানি, রতন টাটাদের হাত ধরে আগামী দিনে নতুন বিপ্লব আসতে চলেছে ডিজিটালাইজেশনে।