ইলেকট্রিক মিটার বক্সের লালবাতির জন্য মাসে কত টাকা বিল আসে?

Smart Meter : এখন প্রায় প্রত্যেকটি বাড়িতেই স্মার্ট ইলেকট্রিক মিটার (Smart Electric Meter) বসানো রয়েছে। এই মিটার বক্সের মধ্যে সর্বক্ষণ একটা লাল আলো জ্বলেই থাকে। স্মার্ট মিটার অন থাকলেই জ্বলবে এই লাল আলো। এমনই ব্যবস্থা রয়েছে ভেতরে। কিন্তু এই লাল আলো (Red Light) কেন জ্বলে জানেন? সর্বক্ষণ এই আলো জ্বলে থাকার কারণে কত বিল (Electric Bill) আসে? মাসে মাসে কত টাকা বাড়তি গুনতে হয় আপনাকে? হিসেব শুনলে চমকে যাবেন।

মিটার বক্সের মধ্যে কেন লাল আলো জ্বলে?

আপনার মিটার বক্স যে চালু আছে সেটা জানানোর জন্যই ভেতরে লাল আলো জ্বলার ব্যবস্থা রয়েছে। এই লাল আলো জ্বলে থাকার অর্থ হল আপনার স্মার্ট মিটার ঠিকভাবে কাজ করছে। যদি এই লালবাতি বন্ধ হয়ে যায় তার মানে ভেতরে কোনও সমস্যা হয়েছে বলে ধরা হয়। তখনই মিটার বক্স সারানোর ব্যবস্থা করতে হবে।

মিটার বক্সে লাল আলো জ্বললে কি অতিরিক্ত বিদ্যুৎ খরচ হয়?

স্মার্ট মিটারের মধ্যে লাল আলো জ্বললে তার জন্যও বিদ্যুৎ খরচ হয়। আপনি জানলে অবাক হবেন এই অতিরিক্ত বিদ্যুৎ বিল আপনার থেকেই আদায় করে কোম্পানি। এখন প্রশ্ন উঠতে পারে এই ছোট্ট লাল আলো জ্বলার জন্য অতিরিক্ত কত টাকা বিদ্যুৎ বিল আসতে পারে? মাসে মাসে কত টাকা বাড়তি গুনতে হচ্ছে আপনাকে? হিসেবটা জানলে চোখ কপালে উঠবে।

আরও পড়ুন : এক ট্রিকসেই সাধারণ অ্যান্ড্রয়েড ফোন হবে iphone, করুন ছোট্ট এই কাজ

মিটার বক্সের লাল আলোর জন্য মাসে কত ইউনিট বিদ্যুৎ খরচ হয়?

মিটার বক্সের মধ্যে যে লাল আলো জ্বলছে তার জন্য মাসে ১ ইউনিটের মত বিদ্যুৎ খরচ হয়। ১ ইউনিট বিদ্যুতের দাম ৮ টাকার আশেপাশে হয়। এখন আপনার মনে হতেই পারে মাসে মাত্র ৮ টাকার জন্য আপনার আর এমন কী ভাবনার দরকার আছে? তবে গোটা হিসাবটা জানলে সত্যিই ঘুরে যাবে আপনার মাথা।

আরও পড়ুন : Paytm -এর পর এবার নজরে Google Pay, Phone Pe! বড় পদক্ষেপ নিল কেন্দ্র

মিটার বক্সের লাল আলো থেকে কত আয় হয় বিদ্যুৎ সংস্থার?

বাড়ি পিছু ৮ টাকা হিসেবে যদি ধরা হয় তাহলে ভাবুন একটি পাড়াতে বা এলাকাতে কতগুলি বাড়ি থাকে। একটা গোটা জেলা থেকে বিদ্যুৎ সংস্থার তাহলে কত আয় হতে পারে? একটা রাজ্যে সেই আয় বাড়বে কয়েক গুণ। এইভাবে গোটা দেশের সবাইকেই এই বিল দিতে হচ্ছে যাদের বাড়িতে স্মার্ট মিটার রয়েছে। অর্থাৎ কয়েক কোটি টাকা এভাবেই বাড়তি আয় হয় বিদ্যুৎ সংস্থার।