Moye Moye গানের মানে কি? কোথা থেকে এলো এই সুর?

আপনি যদি সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে অভ্যস্ত হন তাহলে এতদিনে সোশ্যাল মিডিয়ার ট্রেন্ড সম্পর্কে নিশ্চয়ই বুঝে গিয়ে থাকবেন। এই যেমন এখন ‘মোয়ে মোয়ে’ (Moye Moye)ট্রেন্ড করছে হোয়াটসঅ্যাপ, ফেসবুক থেকে ইনস্টাগ্রামের সর্বত্র। ছোট্ট এই দুটি শব্দে এখন তোলপাড় নেটপাড়া। কিন্তু এই দুটো শব্দের অর্থ কি? কেন ব্যবহার করা হচ্ছে? কেনই বা ভাইরাল হল জানেন?

এখন সোশ্যাল মিডিয়াতে নজর রাখলে দেখা যাচ্ছে বেশিরভাগ রিল ভিডিওর ব্যাকগ্রাউন্ডে বাজছে এই মোয়ে মোয়ে গান। এমনকি এখন তো আবার কলকাতা পুলিশ বা দিল্লী পুলিশও তাদের সতর্কতামূলক পোস্টে ব্যবহার করছে মোয়ে মোয়ে শব্দ। আয়ুষ্মান খুরানার মত বলিউড তারকারাও তাদের বিভিন্ন কনসার্টে গেয়ে উঠছেন মোয়ে মোয়ে! কিন্তু কী এই মোয়ে মোয়ে?

আসলে এই দুটি শব্দের অর্থ যে কি সে সম্পর্কে ৯৯% মানুষ জানেনই না। অথচ হাজার হাজার রিলস থেকে মিম বানাতে ব্যবহার হচ্ছে এই দুটি শব্দ। শব্দ দুটি আসলে একটি সার্বিয়ান গান থেকে নেওয়া হয়েছে। যে গানের নাম ডেজনাম। এই গানটি গেয়েছেন সার্বিয়ান গায়িকা তেরা ডোরা। জানলে অবাক হবেন গানে ব্যবহৃত আসল শব্দ কিন্তু মোয়ে মোয়ে নয়।

গানে নারী কন্ঠ এবং কোরাসে যে শব্দ দুটি শোনা যাচ্ছে তা হল ‘মোজে মোরে’ (Moje More)। সার্বিয়ান উচ্চারণে তা আসলে ‘মোয়ে মোরে’ (Moye More)। শব্দ দুটির অর্থ হল খারাপ স্বপ্ন। গানের মধ্যেও দেখানো হয়েছে মানুষের কষ্ট, সংগ্রাম এবং বারবার দুঃস্বপ্ন দেখার প্রবণতা। তবে সবটাই মজার ছলে। সেই গান থেকে শব্দ দুটি নিয়ে আসলে এখন ভাইরাল করে দিয়েছেন নেটিজেনরা।

মাত্র কয়েকদিনের মধ্যেই আসল গানটি থেকে লক্ষ লক্ষ রিলস তৈরি করা হয়েছে। গায়িকা তেয়া ডোরাও তার গানের এমন সুখ্যাতি দেখে খুবই খুশি হয়েছেন। বিশেষত গানের মাত্র দুটি শব্দ তার গানটিকে এত বেশি ভাইরাল করে তুলেছে সমগ্র বিশ্বে। অনেকটা ঠিক আমাদের বাংলার বাদাম কাকুর মতন। তার ‘বাদাম বাদাম’ গানও ঠিক এইভাবেই দেশের গণ্ডি পেরিয়ে বিদেশে ছড়িয়ে পড়েছিল।

তেয়া ডোরা থ্রেডস অ্যাকাউন্টে সবাইকে ধন্যবাদ জানিয়ে লিখেছেন, “ধন্যবাদ গানটি ভালোবাসার জন্য। সার্বিয়ার মিউজিক সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে দেখে খুব ভালো লাগছে।” আপনি কি আসল গানটি শুনতে চান? তাহলে চট করে ইউটিউব থেকে এখানেই শুনে নিন ভাইরাল সেই মোয়ে মোয়ে গান।