১-এ ফ্যান চালালে ইলেকট্রিক বিল বেশি আসে নাকি কম? কত নম্বরে ফ্যান চালানো উচিত?

Does Fan Regulator Save Electricity : শীতের বিদায় বেলা উপস্থিত। বসন্তে তাপমাত্রা এমন হু হু করে বাড়ছে যে মাঝেমধ্যে ফ্যান (Fan) চালানো ছাড়া উপায় থাকছে না। ফুল স্পিডে না হলেও হালকা স্পিডে ১ -এ কিংবা ২ -এ ফ্যানের হাওয়া খেতে মন্দ লাগে না এখন। আবার অনেকে ভাবেন কম স্পিডে ফ্যান ঘুরলে ইলেকট্রিক বিলটাও (Electric Bill) কম আসে। সত্যিই কি তাই? ফ্যান আস্তে ঘুরলে বিদ্যুৎ বেশি খরচ হয় না কম? জানুন।

নিয়ম অনুসারে বিদ্যুৎ ব্যবহারের উপর নির্ভর করবে আপনার ইলেকট্রিক বিল কত আসবে। সেক্ষেত্রে যদি ফ্যান, টিভি কিংবা আলো জ্বালাতে কম বিদ্যুৎ খরচ করেন তাহলে বিদ্যুৎ বিলটাও কমবে। গরমকালে এমনিতেই ফ্যান, এসি, ফ্রিজের পেছনে বিদ্যুতের খরচ বাড়ে। তাই এই সময়টায় বিদ্যুৎ সাশ্রয় করতে হলে বৈদ্যুতিন সামগ্রী একটু যত্ন সহকারে চালানো প্রয়োজন।

ফ্যান আস্তে চালালে ইলেকট্রিক বিল কম আসে?

তবে যারা খরচের ভয়ে ঢিমে গতিতে ফ্যান চালাচ্ছেন তাদের আবার যুক্তি আলাদা। তারা মনে করেন রেগুলেটরে ১, ২ কিংবা ৩ এর স্পিডে ফ্যান চালালে বিদ্যুৎ খরচ কম হবে। এ কথা ঠিক যে ফ্যান যত বেশি ঘুরবে তত তার জন্য বেশি বিদ্যুৎ খরচ হবে। তবে ধীরে চললে বিদ্যুৎ বিল কম আসবেই এমন ধারণার কোনও সারবত্তা নেই।

কোন রেগুলেটর কী কাজ করে?

রেগুলেটরের প্রধানত দুই ভাবে কাজ করে। কিছু কিছু রেগুলেটর আপনার বিদ্যুৎ খরচ বাঁচাতে পারে। সেক্ষেত্রে পাখার গতির সঙ্গে বিদ্যুতের খরচ কমাতে বা বাড়াতে পারে এমন ধরনের রেগুলেটর। আবার এমন অনেক রেগুলেটর রয়েছে যেগুলো কেবল পাখার গতি নিয়ন্ত্রণ করে। বিদ্যুৎ খরচ বাড়ানো কিংবা কমানোর পেছনে তাদের হাত নেই।

ভোল্টেজ কমাতে সহায়ক রেগুলেটর

এই ধরনের রেগুলেটর ফ্যান চলার সময় কম ভোল্টেজ পাঠায়। যা ফ্যানের গতি কমাতে সাহায্য করে। তবে এভাবে বিদ্যুতের খরচ বাঁচানো যায় না। কারণ এই ধরনের রেগুলেটর শুধুই ভোল্টেজ প্রতিরোধক হিসেবে কাজ করে। তাই পাখার গতি কমলেই যে বিদ্যুৎ সাশ্রয় হচ্ছে সেটা ভাবা ভুল।

ইলেকট্রনিক রেগুলেটর

ইলেকট্রনিক রেগুলেটর বা আধুনিক রেগুলেটর কিন্তু বিদ্যুৎ বাঁচাতে পারে। এখন ইলেকট্রনিক রেগুলেটর সব থেকে বেশি ব্যবহার করা হয়। ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহার করলে বিদ্যুৎ বিল বাঁচানো সম্ভব।