মহিলারা ঘরে বসে করুন এই ৫ ব্যবসা, মাসে উপার্জন করবেন মোটা টাকা

বর্তমানে মহিলারা আর্থিক ভাবে স্বাবলম্বী হয়ে উঠছে। বাড়ির বউরাও নিজেদের হাত খরচ চালানোর মতো টাকা ছোট ছোট ব্যবসা করে উপার্জন করছেন। এমন পরিস্থিতিতে, আপনিও যদি একজন গৃহিণী হন তবে আপনারও আর্থিক ভাবে স্বাবলম্বী হওয়া উচিত। যাতে অল্প কিছু টাকার জন্য কারোর উপর নির্ভর করতে না হয়। এখানে এমনই কয়েকটি ব্যবসার আইডিয়া দেওয়া হচ্ছে, যা ঘরে বসে কোনও মহিলা শুরু করতে পারেন।

১. কেক বা বেকারী জাতীয় ব্যবসা (Bakery & Cake Business) : আপনি যদি কেক তৈরি বা বেকারি জিনিসপত্র তৈরিতে পারদর্শী হন, তাহলে খুব অল্প টাকা বিনিয়োগ করে বাড়ি থেকে এই ব্যবসা শুরু করতে পারেন। একটি কেক তৈরি করতে, আপনার শুধু একটি ওভেন লাগবে। এ ছাড়া কেক বা বেকারি বিস্কিট তৈরিতে যা যা উপকরণ লাগে তা বাজারে সহজেই পাওয়া যায়। এতে সহজেই মাসে ১৫ থেকে ২০ হাজার টাকা আয় করতে পারেন।

২. বেবি সিটিং (Baby Sitting) : বর্তমান যুগে সংসার চালানোর জন্য স্বামী স্ত্রী দুজনকেই কাজ করতে হয়। কিন্তু তাদের জন্য চিন্তার বিষয় হয়ে যায় বাচ্চাকে কার কাছে রেখে কাজে বেরোবেন। তাই আপনি বাড়িতে বসেই বেবি সিটিং এর ব্যাবসা খুলতে পারেন। এতে রোজকারও ভালো হবে।

৩. মেহেন্দি পড়ানো (Mehendi Artist) : এখন বিয়ে থেকে যেকোনো অনুষ্ঠানে বাঙালিরাও মেহেন্দি পড়ছে। যার ফলে যারা মেহেন্দি পড়াতে পারে তাদের কদর ও বাড়ছে। তাই আপনি যদি ভালো মেহেন্দি পড়াতে পারেন অথবা একটি মেহেন্দি পড়ানো শেখার কোর্স করে নিয়ে এই ব্যাবসা খুলতে পারেন।

আরও পড়ুন : হু হু করে কমবে পেট্রোল-ডিজেলের দাম, বড় সুখবর শোনাল কেন্দ্রীয় সরকার

৪. খাবারের হোম ডেলিভারি (Home Made Food Business) : বাড়িতে থেকে আরামসে করা যাবে এই ব্যবসা। আর রান্নার প্রতি ভালবাসা থাকলে তো কথাই নেই। অর্ডার নিয়ে ব্রেকফাস্ট, লাঞ্চ কিংবা ডিনারের নানা পদ তৈরি করে বিক্রি করা যাবে। মেন্যু হবে এমন যা গরমে শরীর আর মন দুইকেই তৃপ্তি দেবে। ছোট এই ব্যবসা এক বার ভাল ভাবে চলতে শুরু পরবর্তীকালে বড় রেস্তোরাঁও খোলা সম্ভব।

আরও পড়ুন : ৩১শে ডিসেম্বরের আগেই সেরে নিন আধার, FD এবং ব্যাঙ্কের এই কাজগুলো, না হলে পড়বেন সমস্যায়

৫. সেলাইয়ের কাজ (Sewing & Tailoring) : সাধারণভাবে পোশাক বলতে সেলাই করা কাপড়কেই বুঝানো হয়ে থাকে। বর্তমানে আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চলার জন্য সৌখিন নারী-পুরুষেরা বিভিন্ন ডিজাইনের কাপড় পরার প্রতি আগ্রহী। তাই পোশাক কেনার পাশাপাশি তারা দর্জির কাছ থেকে নিজের ইচ্ছা অনুযায়ী মাপ ও ডিজাইন দিয়ে বিভিন্ন পোশাক তৈরি করে নেয়। এ কারণে কাপড় সেলাই বা দর্জির চাহিদা সব সময়ই থাকে। কাপড় সেলাই শুরুর আগে দক্ষতা অর্জন করা অবশ্যই প্রয়োজন। তাই কাপড় কাটা ও সেলাইয়ে দক্ষতা অর্জনের জন্য প্রশিক্ষণ নিতে হবে। ”

আরও পড়ুন : ভুলে যান লক্ষ্মীর ভান্ডার, বাংলার মেয়েদের ২৫ হাজার টাকা দেবে সরকার, বড় সিদ্ধান্ত রাজ্যর