Rule Change March 2024: ১ লা মার্চ থেকেই বদলে গেল ৫টি গুরুত্বপূর্ণ নিয়ম, জেনে নিন নতুন নিয়ম

Rule Change March 2024 : চলে এল বছরের তৃতীয় মাস অর্থাৎ মার্চ মাস (March Month)। প্রত্যেক মাসে শুরুতেই কার্যত আর্থিক ক্ষেত্রে বেশ কিছু বিষয়ে পরিবর্তন আসে। যেমন জ্বালানির দাম, এলপিজি (LPG) গ্যাস সিলিন্ডারের দাম, ব্যাঙ্কের ছুটির তালিকা ইত্যাদি। এই বছরের মার্চ মাসেও এরকম বেশ কিছু ক্ষেত্রে নতুন পরিবর্তন এসেছে। এক নজরে দেখে নিন ১ লা মার্চ থেকে কোন কোন বিষয়ে বদল এলো।

5 Rules that Changed from March 2024

জ্বালানির দাম

পেট্রল, ডিজেল এবং সিএনজি গ্যাসের নতুন দাম প্রতিমাসের ১ এবং ১৬ তারিখে নির্ধারণ করা হয়। গত ফেব্রুয়ারি মাস পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের দাম ছিল যথাক্রমে ১০৬.০৩ টাকা এবং ৯২.৭৬ টাকা প্রতি লিটার। নতুন মাসে কিন্তু পেট্রোল এবং ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি।

Rule Change March 2024

LPG গ্যাস সিলিন্ডারের দাম

১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম গত মাসে ছিল ৯২৯ টাকা। এই মাসে এই দামের কোনও পরিবর্তন হয়নি। তবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে। গত মাসে ১৯ কেজি বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ছিল ১৮৮৭ টাকা। এই মাসে দাম বেড়ে হয়েছে ১৯১১ টাকা।

ব্যাঙ্ক ছুটির তালিকা

প্রত্যেক মাসে কদিন ব্যাংক বন্ধ থাকবে সেই তালিকা আগেই প্রকাশ করে RBI। এবারেও তার অন্যথা হয়নি। মার্চ মাসে বিভিন্ন উৎসব ও অনুষ্ঠান মিলিয়ে ১৪ দিন ব্যাঙ্ক বন্ধ রয়েছে।

আরও পড়ুন : রেশন ডিলারদের কারচুপির দিন শেষ, বদলে গেল রেশন দেওয়ার নিয়ম

ফাস্টট্যাগ সম্পর্কিত নতুন নিয়ম

গাড়িতে লাগানো ফাস্টট্যাগের কেওয়াইসি জমা দেওয়ার শেষ দিন ছিল ২৯ শে ফেব্রুয়ারি। যারা তা করেননি ১ লা মার্চ থেকে তাদের ফাস্টট্যাগ বাতিল হয়ে যাবে এবং সেই কারণে দ্বিগুণ টোল ট্যাক্স দিতে হবে বলে জানিয়েছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

আরও পড়ুন : ৩১ শে মার্চ শেষ দিন, এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট

সোশ্যাল মিডিয়া সংক্রান্ত নতুন নিয়ম

এই মাস থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের জন্যেও কড়া বিধিনিষেধ লাগু হতে চলেছে। ১ লা মার্চ থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম, এক্সে মিথ্যে বা ভুয়ো কিছু পোস্ট করলে তার জন্য মোটা টাকার জরিমানা দিতে হবে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই নতুন নিয়ম বলবত করা হয়েছে।