আজও বৃষ্টি চলবে ৪ জেলায়, দক্ষিণবঙ্গে কবে থেকে নামবে শীত? রইল আবহাওয়ার খবর

বৃহস্পতিবার ভোরবেলা থেকেই পশ্চিমবঙ্গের আবহাওয়ার ভোলবদল হয়ে গেছে। তবে শুধু আজ বললে ভুল বলা হবে, গত সোমবার থেকেই আবহাওয়ার মতিগতি একেবারেই ভালো ঠিক ছিল না। তবে বুধবার রাত থেকেই তুমুল বৃষ্টি শুরু হয়েছে দক্ষিণবঙ্গ সঙ্গ সারা পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়। কতদিন এই বৃষ্টির মুখ দেখতে হবে আমাদের? কি বলছে আলিপুর আবহাওয়া দপ্তর, চলুন জেনে নেওয়া যাক।

বুধবার দুপুরে তামিলনাড়ুতে যে ঘূর্ণিঝড়টি তান্ডব দেখিয়েছে তার অবশিষ্ট অংশ নিম্নচাপ হিসেবে আপাতত রয়েছে দক্ষিণ ছত্রিশগড় এলাকায়। এই নিম্নচাপ থেকে একটি অক্ষরেখা তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত রয়েছে। তবে আগামী ১১ ডিসেম্বর নতুন করে পশ্চিমে ঝঞ্ঝা আসতে পারে। বর্তমানে হরিয়ানা, রাজস্থানের উপরে অবস্থান করছে একটি পশ্চিমী ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্ত। মিগজাউমের প্রত্যক্ষ প্রভাব বাংলায় না পড়লেও তার পরোক্ষ প্রভাব বেশ ভালই আমরা অনুভব করতে পারলাম আজ।

বৃহস্পতিবার সকাল থেকেই তুমুল বৃষ্টিতে কর্মজীবন ব্যাহত হয়েছে পশ্চিমবঙ্গবাসীর। অফিসযাত্রী থেকে শুরু করে স্কুল-কলেজ পড়ুয়া সকলকেই পড়তে হয়েছে বিপাকে। হঠাৎ করেই যেন জাঁকিয়ে শীত পড়েছে পশ্চিমবঙ্গে। গায়ে জ্যাকেট আর মাথায় ছাতা নিয়ে সারাদিন কাটাতে হয়েছে সকলকে। সারাদিন বৃষ্টিপাত হওয়ার পর কলকাতা তাপমাত্রা কমেছে ৩ ডিগ্রি সেলসিয়াস, যদিও তার পরেও তা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি রয়েছে।

বৃহস্পতিবার সারাদিন কলকাতা সহ হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, মালদা এবং দিনাজপুর জেলায় বারবার বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়েছে। আজ একনাগারে বৃষ্টিপাত না হলেও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। বৃষ্টিপাত হবে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, ঝাড়্গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদীয়া জেলায়।

আরও পড়ুন : ভুলে যান লক্ষ্মীর ভান্ডার, বাংলার মেয়েদের ২৫ হাজার টাকা দেবে সরকার, বড় সিদ্ধান্ত রাজ্যর

তবে এই মুহূর্তের বড় খবর হলো, বৃহস্পতিবার সারাদিন বৃষ্টিপাতের পরেও আজ বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হবে, দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায়, তাই এক্ষুনি পরিস্থিতির কোন পরিবর্তন হবে না। তবে আজ থেকে পরিস্থিতির উন্নতি হবে অনেকটাই আর শনিবার থেকে একেবারেই ঝকঝকে আকাশ দেখতে পাবো আমরা, সঙ্গে শনিবার থেকে জাঁকিয়ে শীত পড়বে পশ্চিমবঙ্গে।

আরও পড়ুন : ২৩,৫৪৯ শিক্ষক-অশিক্ষক কর্মীকে নোটিশ! কলকাতা হাইকোর্টের পদক্ষেপে তোলপাড় বাংলা

আলিপুর আবহাওয়া দপ্তরের খবর অনুযায়ী, আগামী ১০ এবং ১১ ডিসেম্বরের পর থেকে কলকাতা তাপমাত্রা ২০ ডিগ্রির নিচে নেমে যাবে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রার পারদ নামবে ১৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। নভেম্বর মাসে হালকা শীত পড়লেও মাঝে বাধা হয়ে দাঁড়িয়েছিল ঘূর্ণিঝড়। তবে এই ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাবার পর পাকাপাকিভাবে পশ্চিমবঙ্গে প্রবেশ করবে শীত। বোঝাই যাচ্ছে ডিসেম্বরের মাঝামাঝি থেকেই পশ্চিমবঙ্গবাসী পাবে শীতের আমেজ।

আরও পড়ুন : প্রতিমাসে ঢুকবে মোটা টাকা, গুগলের এই অ্যাপ ব্যবহার করে শুরু করুন রোজগার