প্রতি মাসে পাবেন ২০ হাজার টাকা! পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করলে আজীবন বসে খাবেন

Post Office Senior Citizen Savings Scheme : শুধু উপার্জন নয়, সঞ্চয়ের মধ্যেই লুকিয়ে আছে ভবিষ্যতের নিরাপত্তা। এই নিরাপত্তা পেতে সকলেই ভরসা করেন ব্যাঙ্ক ও পোস্ট অফিসের উপর। কারণ একদিকে যেমন ভালো রকম সুদের হারে মোটা অংকের রিটার্ন পাওয়া যায়, তেমনই আপনার গচ্ছিত টাকাও থাকে নিরাপদে। আজ এই প্রতিবেদনে রইল পোস্ট অফিসের সবথেকে চড়া সুদের হারের বিনিয়োগের প্রকল্প পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme) সম্পর্কে বিস্তারিত তথ্য।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সুদের হার

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম প্রবীণ নাগরিকদের জন্য চালু করা হয়েছে। যেখানে আপনি আপনার সঞ্চিত অর্থের উপর বার্ষিক ৮.২% হারে সুদ পাবেন। ১ লা জানুয়ারি থেকে এই প্রকল্পে বিনিয়োগকারীদের ৮.২% হারে সুদ দেওয়া হচ্ছে। ব্যাঙ্কের এফডির থেকেও এখানে সুদের হার বেশি। এখানে বিনিয়োগ করলে আপনি প্রতি মাসে কুড়ি হাজার টাকা পর্যন্ত উপার্জন করতে পারেন বাড়িতে বসে।

5 Best Post Office Scheme For Investment In 2024

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে কিভাবে বিনিয়োগ করব?

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম প্রধানত ৬০ উত্তীর্ণ ভারতীয় নাগরিকদের জন্য উপার্জনের একটা বড় আশ্রয় বলা যেতে পারে। নিরাপদ বিনিয়োগে প্রতিমাসে নিশ্চিত আয় এবং ট্যাক্স ছাড় মেলে এই প্রকল্পে। ৬০ বছর বয়সের পর যে কোনও ব্যক্তি একা বা তার স্ত্রী/স্বামীর সঙ্গে যৌথভাবে অ্যাকাউন্ট খুলতে পারেন।

এসসিএসএস এর আওতায় সর্বোচ্চ কত টাকা জমা করা যায়?

এই প্রকল্পে আপনি সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা পর্যন্ত জমা রাখতে পারেন। অ্যাকাউন্ট ধারী যদি ভিআরএস গ্রহণকারী হন তাহলে তার বয়স ৫৫ বছরের বেশি এবং ৬০ বছরের কম হতে পারে। আবার অবসরপ্রাপ্ত প্রতিরক্ষা কর্মীদের বয়স ৫০ বছরের বেশি এবং ৬০ বছরের কম হতে হবে। বিনিয়োগ করতে হবে ৫ বছরের জন্য।

আরও পড়ুন : পোস্ট অফিসের সেরা ৫ টি সরকারি স্কিম

পোষ্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে কর ছাড়ের সুবিধা

এই স্কিমের অ্যাকাউন্টধারীরা আয়কর আইনের ৮০সি ধারা অনুসারে দেড় লক্ষ টাকা বার্ষিক কর ছাড় পাবেন। প্রতি তিন মাস অন্তর সুদ দেওয়া হয়। এপ্রিল, জুলাই, অক্টোবর এবং জানুয়ারি মাসের প্রথম দিন সুদ দেওয়া হয়। একাউন্টধারী যদি মেয়াদ পূর্তির আগে মারা যান তবে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয় এবং সম্পূর্ণ টাকা নমিনিকে হস্তান্তর করা হয়।

আরও পড়ুন : স্বামী-স্ত্রী একসঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট খুললে পাওয়া যায় এইসব সুবিধা

প্রতি মাসে পাবেন ২০ হাজার টাকা

যারা এই প্রকল্পে বিনিয়োগ করার কথা ভাবছেন তারা যদি ৩০ লক্ষ টাকা একলপ্তে বিনিয়োগ করেন তাহলে ৮.২% হারে সুদে প্রতিবছর তিনি ২.৪৬ লক্ষ টাকা সুদ পাবেন। এবার ১২ মাসের হিসেবে ভাগ করলে প্রতি মাসে ২০ হাজার টাকার উপরে উপার্জন হবে।