CAA কী? CAA -তে ভারতের নাগরিকত্ব পেলে কী কী সুবিধা পাবেন?

CAA Facilities : নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ তথা CAA নিয়ে চর্চা এখন তুঙ্গে। ৫ বছর আগে চালু হয়েছিল যে আইন তা বিগত কয়েক বছরে লাগু করা সম্ভব না হলেও লোকসভা ভোটের মুখে তড়িঘড়ি ভারতীয় নাগরিকত্ব প্রদানের কাজ শুরু হয়েছে। অন্যান্য দেশ থেকে বিতাড়িত হিন্দু, খৃষ্টান, শিখ, জৈন, বৌদ্ধ, পারসীরা এবার পাবেন ভারতের নাগরিকত্ব। সেই সঙ্গে কী কী সুবিধা পাবেন তারা? জানুন।

CAA কী?

নাগরিকত্ব সংশোধনী আইন ২০১৯ তথা CAA -তে ভারত সরকার ২০১৪ সালের ৩১শে ডিসেম্বরের আগে যে সকল মানুষ ধর্মীয় কারণে নিপীড়িত হয়ে পাকিস্তান, আফগানিস্তান অথবা বাংলাদেশ থেকে এসে ভারতের শরণার্থী হিসেবে আশ্রয় নেন তাদের আইনত বৈধ নাগরিকত্ব দেবে। ৫ +১ বছর ভারতে থাকার ফলে আইনত তারা ভারতের নাগরিকত্ব পাওয়ার যোগ্য।

caa

CAA তে কী কী সুবিধা পাওয়া যাবে?

যারা শরণার্থী হিসেবে বিগত কয়েক বছর ধরে ভারতে রয়েছেন তারা ভারতে থাকতে পারলেও বিভিন্ন সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। সরকারি প্রকল্পগুলো থেকে তারা সুযোগ-সুবিধা পান না। নাগরিকত্ব লাভের মাধ্যমে এবার তারা ভারত সরকারের সমস্ত সরকারি প্রকল্পের সুবিধা পাবেন। এক নজরে দেখে নিন কোন কোন প্রকল্পের সুবিধা পেতে পারেন ভারতের নাগরিক হলে।

আরও পড়ুন : কোন রাজ্যকে কত কর ফেরত দেয় কেন্দ্র? বাংলা কত টাকা পায়?

শরণার্থীরা ভারতের নাগরিকত্ব পাওয়ার পর ভারত সরকারের পিএম অন্নদাতা স্কিমের আওতায় নথিভুক্ত হতে পারবেন। এই প্রকল্পের আওতায় তাদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হবে। আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত হলে কেন্দ্র সরকারের তরফ থেকে বছরে ৫ লক্ষ টাকা চিকিৎসার জন্য পাবেন।

এছাড়াও প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করতে পারবেন ভারতের নতুন নাগরিকরা। পাবেন প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্পে নিজেদের বাড়ি তৈরি করার সুযোগ। শুধু তাই নয়, এবার থেকে নতুন নাগরিকেরা ভারতে জমি কিনতে পারবেন। তাতে চাষাবাদ করতে পারবেন। পাবেন প্রধানমন্ত্রী কৃষাণ সম্মান নিধি যোজনার সুবিধা।

আরও পড়ুন : ভারতে সবথেকে বেশি বেতন দেয় কোন রাজ্য? কত নম্বরে রয়েছে বাংলা?

লোকসভা নির্বাচনের আগে CAA বাস্তবায়িত করার প্রক্রিয়া চলছে জোরকদমে। আইন পাশ করা থেকে শুরু করে লাগু করা পর্যন্ত বিরোধীরা চরম সমালোচনা করেছিল সরকারের। এমনকি দেশজুড়ে অশান্তির বাতাবরণ তৈরি হয়। তবে শেষমেষ সব বাধা কাটিয়ে কেন্দ্র সরকার নাগরিকত্ব প্রদানের কাজ শুরু করেই দিল।