ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস, কোথায় টাকা রাখলে কত সুদ মেলে? কোথায় লাভ বেশি?

শুধু উপার্জন করলে হয় না, সঠিকভাবে যদি সঞ্চয় করতে না জানেন তাহলে একটা সময়ের পর আপনি অর্থ কষ্টে ভুগবেন। তবে নিজের সঞ্চিত অর্থ কোথায় জমা করবেন সেটাও একটি বড় সিদ্ধান্ত কারণ ব্যাঙ্ক (Bank) বা পোস্ট অফিসে (Post Office) ফিক্সড ডিপোজিটে (Fixed Diposit) অর্থ বিনিয়োগ করার সুযোগ সুবিধা রয়েছে ঠিকই কিন্তু কোথায় আপনি আপনার সঞ্চিত অর্থের বিনিময়ে বেশি সুদ পাবেন বা একটি সময়ের পর বেশি রিটার্ন পাবেন সেটাও জেনে নেওয়া ভীষণ প্রয়োজন। চলুন তাহলে আলোচনা করে নেওয়া যাক।

ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের ফিক্স ডিপোজিট : আপনি যদি ফিক্সড ডিপোজিটে অর্থ বিনিয়োগ করেন তাহলে আপনাকে আগে জেনে নিতে হবে পোস্ট অফিস বা ব্যাঙ্কের মধ্যে কোথায় আপনি বিনিয়োগ করবেন। যদি আপনার প্রথম পছন্দ ব্যাঙ্ক হয় সেক্ষেত্রেও কোন ব্যাঙ্ক আপনাকে বেশি সুদ দেবে, সেটাও অবশ্যই দেখে নিতে হবে অর্থ বিনিয়োগ করার সময়। এবার চলুন জেনে নেওয়া যাক, কত অর্থের বিনিময়ে আপনি কোথায় কত টাকা সুদ পাবেন।

৫০০০০ টাকার ফিক্সড ডিপোজিট :

আপনি যদি পোস্ট অফিসে ৫ বছরের জন্য ৫০,০০০ টাকার ফিক্সড ডিপোজিট করেন তাহলে ৭.৫০ শতাংশ সুদের হারে রিটার্ন পাবেন ৭২ হাজার ৪৯৭ টাকা। এসবিআই ব্যাংকে যদি ৫০,০০০ টাকা জমা করেন সেক্ষেত্রে ৬.৫০ শতাংশ হারে আপনি রিটার্ন পাবেন ৬৯ হাজার ২১ টাকা। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক আপনাকে ৬.৫০ শতাংশ সুদের হারে রিটার্ন করবে ৬৯ হাজার ২১ টাকা। এইচডিএফসি ব্যাঙ্ক , অ্যাক্সিস ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক ৭ শতাংশ সুদের হারে আপনাকে ৫০ হাজার টাকার বিনিময়ে দেবে ৭০ হাজার ৭৩৯ টাকা রিটার্ন।

১ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট :

আপনি যদি ১ লক্ষ টাকা ৫ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন তাহলে পোস্ট অফিস আপনাকে ৭.৫০ শতাংশ সুদের হারে রিটার্ন করবে ১ লক্ষ ৪৪ হাজার ৯৯৫ টাকা। এস বি আই ব্যাঙ্ক ৬.৫০ শতাংশ হারে আপনাকে রিটার্ন করবে ১ লক্ষ ৩৮ হাজার ৭২৩ টাকা। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক আপনাকে ৬.৫০% হারে ১ লাখ ৩৮ হাজার ৭২৩ টাকা রিটার্ন করবে। এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক ৭ শতাংশ সুদের হারে আপনাকে রিটার্ন করবে ১ লক্ষ ৪১ হাজার ৪৭৮ টাকা।

আরও পড়ুন : ২৩,৫৪৯ শিক্ষক-অশিক্ষক কর্মীকে নোটিশ! কলকাতা হাইকোর্টের পদক্ষেপে তোলপাড় বাংলা

৫ লক্ষ টাকার ফিক্সড ডিপোজিট :

আপনি যদি ৫ লক্ষ টাকা পাঁচ বছরের জন্য ফিক্স ডিপোজিট করেন সে ক্ষেত্রে পোস্ট অফিস আপনাকে ৭.৫০ শতাংশ সুদের হারে রিটার্ন করবে ৭ লক্ষ ২৪ হাজার ৯৭৪ টাকা। এসবিআই ব্যাঙ্ক এবং পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ৬.৫০ শতাংশ সুদের হারে আপনাকে রিটার্ন করবে ৬ লক্ষ ৯০ হাজার ২১০ টাকা। এইচডিএফসি ব্যাঙ্ক অ্যাক্সিস ব্যাঙ্ক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক ৭ শতাংশ সুদের হারে আপনাকে রিটার্ন করবে ৭ লক্ষ ৭হাজার ৩৮৯ টাকা।

আরও পড়ুন : এক ধাক্কায় DA বাড়ছে সরকারি কর্মীদের! কত শতাংশ বাড়লো? শুনলে আনন্দে লাফাবেন

আমরা আপনাদের কাছে একটি পরিষ্কার তালিকা তুলে ধরলাম। আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন আপনার সঞ্চিত অর্থের বিনিময় কে আপনাকে বেশি সুদ দেবে এবং দেবে বেশি রিটার্ন। এবার আপনি আপনার সুযোগ সুবিধামতো ব্যাঙ্ক বা পোস্ট অফিসে গিয়ে কথা বলুন এবং আপনার অর্জিত অর্থ সঞ্চয় করুন আপনার পছন্দমত ব্যাঙ্ক বা পোস্ট অফিসে।

আরও পড়ুন : মহিলারা ঘরে বসে করুন এই ৫ ব্যবসা, মাসে উপার্জন করবেন মোটা টাকা