১০ হাজার টাকা করে জমিয়ে পাবেন ৫ লক্ষ টাকা! কেন্দ্রীয় সরকারের সেরা এই প্রকল্প সম্পর্কে জেনে নিন

মেয়েদের পড়াশুনা এবং উন্নতির স্বার্থে একাধিক স্কিম নিয়ে এসেছে বিভিন্ন রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) -র ‘বেটি বাঁচাও বেটি পড়াও’, অভিযানের হাত ধরে সূচনা হয় সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana) প্রকল্প। আপনি যদি আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ সুনিশ্চিত করতে চান তাহলে অবিলম্বে এই স্কিমে বিনিয়োগ করুন। এই স্কিমে অর্থ বিনিয়োগ করে কি করে পাবেন ৫ লক্ষ টাকা রিটার্ন, সেটাই জেনে নেব এই প্রতিবেদনের মাধ্যমে।

২০২৪ সাল অর্থাৎ আগামী বছর আপনি যদি আপনার মেয়ের নামে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট খোলেন তাহলে খুব সহজেই তার ভবিষ্যতের জন্য আপনি লক্ষাধিক টাকা সঞ্চয় করে রাখতে পারেন। এই অ্যাকাউন্ট খোলার জন্য আপনার নিকটস্থ ব্যাঙ্কে গিয়ে কথা বলতে পারেন। কখনো যদি আপনি আপনার বাসস্থান পরিবর্তন করেন, তাহলে খুব সহজ পদ্ধতিতে আপনি আপনার অ্যাকাউন্ট এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে ট্রান্সফার করে নিতে পারবেন ভীষণ সহজে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খোলার নিয়ম :

আপনার মেয়ের বয়স যদি ১০ বছরের নিচে হয় তাহলে আপনি এই অ্যাকাউন্ট খুলতে পারবেন। সর্বনিম্ন ২৫০ টাকা থেকে শুরু করে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা পর্যন্ত আপনি বিনিয়োগ করতে পারবেন এই স্কিমে।

এই স্কিমে অর্থ বিনিয়োগ করলে ৮ শতাংশ সুদের হারে আপনি অর্থ ফেরত পাবেন। কন্যা সন্তানের জন্মের পর থেকে ১৫ বছর অব্দি আপনি অ্যাকাউন্টে অর্থ বিনিয়োগ করতে পারেন এবং আপনার সন্তানের ২১ বছর হওয়ার পর সুদ সহ সেই টাকা ফেরত পাবেন আপনি।

আরও পড়ুন : এক ধাক্কায় DA বাড়ছে সরকারি কর্মীদের! কত শতাংশ বাড়লো? শুনলে আনন্দে লাফাবেন

কিভাবে পাবেন ৫ লক্ষ টাকা :

২০২৪ সালে যদি আপনি আপনার মেয়ের জন্য একটি একাউন্ট খুলে প্রতিবছর ১০ হাজার টাকা করে জমা করতে পারেন তাহলে মোট ১৫ বছর আপনাকে জমাতে হবে টাকা। ১০ হাজার টাকা করে ১৫ বছরে আপনি জমা করতে পারবেন ১ লক্ষ ৫০ হাজার টাকা।

আরও পড়ুন : মহিলারা ঘরে বসে করুন এই ৫ ব্যবসা, মাসে উপার্জন করবেন মোটা টাকা

৮% সুদের হারে ২১ বছরে আপনি মোট সুদ পাবেন ৩ লক্ষ ১৫ হাজার ৩৭৩ টাকা। অর্থাৎ ম্যাচিউর করার সময় আপনি আপনার আসল এবং সুদ সহ টাকা ফেরত পাবেন ৪ লক্ষ ৬৫ হাজার ৩৪০ টাকা। ১০ হাজারের যদি সামান্য বেশি অর্থ বিনিয়োগ করলে আপনি ৫ লক্ষ টাকার বেশি ফেরত পাবেন।

আরও পড়ুন : ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস, কোথায় টাকা রাখলে কত সুদ মেলে? কোথায় লাভ বেশি?