হুহু করে নামবে পারদ, দক্ষিণবঙ্গে কবে থেকে পড়বে শীত? মিলল বড় আপডেট

ডিসেম্বর মাসের প্রায় মাঝামাঝি সময় উপস্থিত। অথচ শীতের (Winter) দেখা নেই! আবহাওয়ার (Weather) এরকম পরিস্থিতি এর আগের বছরগুলোতে কখনও টের পাওয়া যায়নি। ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে পশ্চিমবঙ্গজুড়ে (West Bengal) অল্পবিস্তর বৃষ্টিতে পারদ নেমেছে কয়েক ডিগ্রি। সেই সঙ্গে দক্ষিণবঙ্গে (South Bengal) বেড়েছে উত্তরে হাওয়ার দাপট। নিম্নচাপ সরে যেতেই ক্রমে নামতে শুরু করেছে তাপমাত্রার পারদ।

শনিবার সকাল থেকেই কলকাতা সহ আশেপাশের এলাকার আকাশ ছিল পরিষ্কার। প্রায় তিন দিন পর রোদ উঠেছে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। সেই সঙ্গে ঠান্ডাও ভালই টের পাওয়া যাচ্ছে। আলিপুর আবহাওয়া দপ্তরের খবর, দক্ষিণবঙ্গে আগামী তিনদিন তাপমাত্রা আরও কমবে। দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির তেমন কোনও পূর্বাভাস নেই।

শনিবার সকাল পর্যন্ত কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবারের সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি ছিল এই দিন। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা আজ ২২.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে যা ৬ ডিগ্রি কম। আজ কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আকাশ আংশিক মেঘলা থাকবে।

সম্প্রতি বঙ্গোপসাগরে যে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়েছিল তার প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যেতেই পারদ ধীরে ধীরে নেমেছে। আগামী কয়েকদিনেও পারদ এভাবেই নামবে বলে জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের তরফ থেকে। অন্যদিকে উত্তরবঙ্গেও ঠান্ডার দাপট টের পাওয়া যাচ্ছে। দার্জিলিঙে বৃষ্টি এবং সেই সঙ্গে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন : নামমাত্র খরচে ঘুরে আসুন বাংলার সুইজারল্যান্ড থেকে, ভুলে যাবেন দার্জিলিং গ্যাংটক

শুধু দার্জিলিং নয়, কালিংপং শহরেও তুষারপাত হতে পারে বলে জানানো হয়েছে। তবে উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলোতে আবহাওয়া এই কদিন শুষ্কই থাকবে। রাজ্যে জাঁকিয়ে শীত পড়া উপভোগ করার জন্য আপাতত আরো দু-তিন দিন অপেক্ষা করতে হবে। আগামী ১১ থেকে ১৫ ই ডিসেম্বরের মধ্যে দক্ষিণবঙ্গে পুরোদস্তুর শীত পড়ে যাবে, এমনটাই জানাচ্ছে মৌসম বিভাগ।

আরও পড়ুন : ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস, কোথায় টাকা রাখলে কত সুদ মেলে? কোথায় লাভ বেশি?

আগামী কয়েকদিনের মধ্যে কলকাতা এবং তার আশেপাশের এলাকাতে সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৫ ডিগ্রী সেলসিয়াসের আশেপাশে থাকবে। কাজেই বলা যায় সোমবার থেকে রাজ্যের তাপমাত্রা আরো কমবে। যদিও শনিবারের তুলনায় রবিবার ঠান্ডার মাত্রা বেশি থাকবে।

আরও পড়ুন : ১০ হাজার টাকা করে জমিয়ে পাবেন ৫ লক্ষ টাকা! কেন্দ্রীয় সরকারের সেরা এই প্রকল্প সম্পর্কে জেনে নিন