ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার সবথেকে সহজ পদ্ধতি

বর্তমানে আধার কার্ড (Aadhaar Card) দেশের প্রতিটি মানুষের অন্যতম প্রধান পরিচয় পত্র। আধার কার্ডের সঙ্গে অন্যান্য গুরুত্বপূর্ণ নথির লিঙ্ক করানোর প্রতি জোর দিয়েছে ভারত সরকার। এবার জাতীয় নির্বাচন কমিশনও (Election Commission Of India) ভোটার কার্ডের (Voter Card) সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের উপর জোর দিল। কমিশনের তরফ থেকে জানানো হয়েছে নির্বাচনে ‌কারচুপি এড়াতে ভোটারদের ভোটার আইডির সঙ্গে আধারের লিঙ্ক করানো উচিত। কীভাবে আধার কার্ডের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করাবেন? দেখুন পদ্ধতি।

ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করতে কী কী নথিপত্র লাগবে?

ভোটার আইডি কার্ড নম্বর, আধার কার্ড, নিবন্ধিত মোবাইল এবং ইমেইল অ্যাড্রেস।

AADHAAR VOTER LINK

কীভাবে আধারের সঙ্গে ভোটার কার্ডের লিঙ্ক করবেন?

Step 1 : NVSP-এর অফিসিয়াল পোর্টাল https://www.nvsp.in/ বা ভোটার সার্ভিস পোর্টাল https://voters.eci.gov.in-এ গিয়ে Sign Up করে Log In করুন।

Step 2 : Sign Up করার জন্য আপনার মোবাইল নম্বর, ক্যাপচা কোড লিখে ‘Send OTP’ অপশনে ক্লিক করুন। আপনার মোবাইলে যে ওটিপি পাঠানো হবে সেটা লিখুন। সঙ্গে আপনার EPIC নম্বর, পাসওয়ার্ড দিয়ে ‘Register’ বাটনে ক্লিক করুন। EPIC নম্বর হল আপনার ভোটার আইডি কার্ড নম্বর যা ভোটার কার্ডেই রয়েছে।

Step 3 : একবার Sign Up হয়ে গেলে এবার যখন খুশি Log In করতে পারবেন। Log In করার সময় মোবাইল নাম্বার এবং পাসওয়ার্ড দিন। নিচের দিকে স্ক্রল করে আধার সংগ্রহ বিকল্পে ক্লিক করে ফর্ম 6B পূরণ করুন। আপনার রাজ্য, বিধানসভা বা সংসদীয় নির্বাচনী এলাকা নির্বাচন করুন।

Step 4 : পরের ধাপে আপনার ডিটেইলস, ওটিপি, আধার নম্বর দিয়ে ‘Preview’ বাটন ক্লিক করুন। ভালোভাবে পুরোটা একবার দেখে নিয়ে তারপর ‘Submit’ অপশনে ক্লিক করুন। আপনার আবেদনের ভিত্তিতে আপনাকে একটি রেফারেন্স নম্বর দেওয়া হবে। সেটা নিজের কাছে রাখুন।

SMS এর মাধ্যমে কীভাবে আধারের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক করবেন?

আপনি ঘরে বসে SMS মাধ্যমেও আধারের সঙ্গে ভোটারের লিঙ্ক করাতে পারবেন। ১৬৬ কিংবা ৫১৯৬৯ এই দুটি নম্বরের যে কোনওটিতে SMS করুন এইভাবে
ECILINK<SPACE><EPIC No.>< SPACE><Aadhaar No.>

ফোনের মাধ্যমে কীভাবে ভোটার আইডির সঙ্গে আধার লিঙ্ক করাবেন?

সোমবার থেকে শুক্রবার সকাল ১০ টা থেকে বিকেল ৫ টার মধ্যে যেকোনও সময়ে ফোন করুন ১৯৫০ নম্বরে। এবার একজন প্রতিনিধি আপনার ভোটার আইডির সঙ্গে আধার লিঙ্ক করানোর ব্যবস্থা করবেন। আধার নম্বর এবং EPIC নম্বর লিখে যাচাই করে নেওয়ার পর আধার ও ভোটার আইডি কার্ডের লিঙ্ক হয়ে যাবে। SMS মাধ্যমে আপনি একটি নিশ্চিতকরণ পাবেন।

অফলাইনে কীভাবে আধার কার্ডের সঙ্গে ভোটার আইডি লিঙ্ক করাবেন?

আপনি নিজের বুথ লেভেল অফিসার বা BLO এর সঙ্গে যোগাযোগ করুন। তাকে একটি আবেদন পত্র জমা দিন। আপনার প্রদত্ত আবেদন, আধার কার্ড ও ভোটার কার্ড সংক্রান্ত তথ্য যাচাই করে নেওয়ার পর প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

ভোটার হেল্পলাইন অ্যাপের মাধ্যমে কীভাবে আধার কার্ডের সঙ্গে ভোটার আইডির লিঙ্ক করাবেন?

আপনি গুগল প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে Voter Helpline App ডাউনলোড করে নিতে পারেন। অ্যাপ ইন্সটল হয়ে গেলে ‘Voter Registration’ অপশনে ক্লিক করুন। ‘Electoral Authentication Form’ বা ফর্ম 6B তে ক্লিক করুন। ‘Lets Start’ অপশনে ক্লিক করুন।

আরও পড়ুন : ভোটার কার্ডের ছবি সংশোধন করার পদ্ধতি

আধার কার্ডে থাকা আপনার অফিসিয়াল মোবাইল নম্বর লিখুন। এই নম্বরে আপনাকে ওটিপি পাঠানো হবে। এবার ওটিপি লিখে ‘Verify’ অপশনে ক্লিক করুন। পরের ধাপে ‘Yes I Have Voter Card’ অপশন সিলেক্ট করে ‘Next’ ক্লিক করুন। আপনার ভোটার আইডি নম্বর অর্থাৎ EPIC নম্বর লিখুন। এবার প্রয়োজনীয় ডিটেইলস দিন।

তারপর Proceed অপশনে ক্লিক করুন। আপনার আধার নম্বর, স্থান, নিবন্ধিত মোবাইল নম্বর লিখে Done অপশনে ক্লিক করুন। সমস্ত ডিটেলস ভালোভাবে পড়ে Confirm করে সাবমিট করে ফেলুন। এরপর আপনি রেফারেন্স নম্বর পাবেন যা ব্যবহার করে পরবর্তীকালে আপনার অ্যাপ্লিকেশনের স্ট্যাটাস চেক করতে পারবেন।

আরও পড়ুন : অনলাইনে Voter Card -এর আবেদন পদ্ধতি

পরিশেষে

আধার এবং ভোটার আইডি লিঙ্ক করানোর পরামর্শ সরকার এবং নির্বাচন কমিশন দিয়ে থাকলেও এটা বাধ্যতামূলক করা হয়নি এখনও। আধার এবং ভোটার আইডি লিংক করানোর কোনও শেষ তারিখ নেই। অনলাইনে কিংবা অফলাইনে আবেদন করার ক্ষেত্রে কোনও ফি দিতে হয় না।