জেলায় জেলায় বাড়বে শীত, সঙ্গে বৃষ্টির পূর্বাভাস! কেমন থাকবে আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া?

বিগত বেশ কিছুদিন ধরেই আবহাওয়ার (Weather) ব্যাপক পরিবর্তন বেশ টের পাচ্ছেন বাংলার মানুষেরা। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টিপাত থামতে না থামতেই গোটা পশ্চিমবঙ্গ (West Bengal) জুড়ে বেশ ঠান্ডা (Winter) পড়ে গিয়েছে এখন। তবে বৃষ্টিপাত যে পুরোপুরি বন্ধ হয়েছে তেমন নয়। ১২ ই ডিসেম্বর মঙ্গলবার থেকে আগামী কয়েক দিন কেমন থাকবে দক্ষিণবঙ্গের (South Bengal) আবহাওয়া? জেনে নিন।

আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুসারে মঙ্গলবার এবং বুধবার দার্জিলিঙে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দার্জিলিং এবং কালিংপং জেলাতে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিও হতে পারে বলে জানানো হয়েছে। দার্জিলিংয়ের উঁচু জায়গাগুলোতে তুষারপাতের সম্ভাবনা থাকছে। তাই যারা এই সপ্তাহে উত্তরবঙ্গ ভ্রমণের পরিকল্পনা করছেন তাদের জন্য এটা শুভ খবর।

অন্যদিকে বুধবার উত্তরবঙ্গের পাঁচটি জেলাতেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। সকালে কুয়াশা থাকলেও পরে পরিষ্কার থাকবে আকাশ। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াস ছিল। কলকাতার তাপমাত্রা আজ সারাদিন এরকমই থাকবে। অন্যদিকে পশ্চিমের জেলাগুলোতে তাপমাত্রা আজ ১২ ডিগ্রির নিচে থাকবে।

আরও পড়ুন : হু হু করে কমবে পেট্রোল-ডিজেলের দাম, বড় সুখবর শোনাল কেন্দ্রীয় সরকার

আগামী কয়েক দিন কলকাতাসহ দক্ষিণবঙ্গ জেলাগুলোতে আবহাওয়া পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। আগামী কয়েক দিন কলকাতার আকাশে মেঘের দেখাও মিলবে না। দিনের বেলায় রোদের তেজ কিছুটা কম থাকবে। তবে বুধবারের মধ্যে তাপমাত্রা আরও কমবে, এমনটাই আভাস পাওয়া যাচ্ছে।

আরও পড়ুন : ৩১শে ডিসেম্বরের আগেই সেরে নিন আধার, FD এবং ব্যাঙ্কের এই কাজগুলো, না হলে পড়বেন সমস্যায়

মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বিকেল পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা তিন ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল ৩৯ থেকে ৯৫ শতাংশ। আগামী ২৪ ঘন্টায় কলকাতার তাপমাত্রা ১৪ থেকে ২৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে।

আরও পড়ুন : নামমাত্র খরচে ঘুরে আসুন বাংলার সুইজারল্যান্ড থেকে, ভুলে যাবেন দার্জিলিং গ্যাংটক