বেআইনি নির্মাণ হচ্ছে আপনার এলাকায়? অভিযোগ জানান এইভাবে

Illegal Construction Complaint : সম্প্রতি গার্ডেনরিচের বহুতাল আবাসন ভেঙে পড়ার ঘটনা নাড়িয়ে দিয়েছে গোটা কলকাতা শহরকে। ১১ জনের প্রাণ গিয়েছে। আহত হয়েছেন আরও অনেকে। কলকাতা বিভিন্ন এলাকাতে এরকম আরও বেআইনি নির্মাণের অভিযোগ উঠছে। শুধু কলকাতা নয়, আপনার এলাকাতেও কি বেআইনি নির্মাণ হচ্ছে বা হয়েছে? কীভাবে, কোথায় জানাবেন সেই অভিযোগ? জানুন বিস্তারিত।

বেআইনি নির্মাণ কী?

বেআইনি নির্মাণ কার্যত এক প্রকারের মৃত্যু ফাঁদ। আইনের পরোয়া না করে, প্ল্যানবিরুদ্ধভাবে ইচ্ছেমত আবাসন গড়ে তোলা হয়েছে বা হচ্ছে যত্রতত্র। জলাজমি ভরাট করে দুর্বল ভিতের উপর উঠছে ৫-৬ তলার বিশাল বিশাল আবাসন। কোথাও কোথাও দুটো আবাসনের মধ্যে নিয়ম মত ৩ ফুটের দূরত্ব নেই। এমনকি ১ আঙুলও ফাঁক রাখা হয়নি কোথাও কোথাও। কোনও কোনও ক্ষেত্রে ২ তলা বা ৩ তলার নির্মাণের অনুমোদন থাকলে সেখানে যেমন খুশি ৪-৫ তলা পর্যন্ত বানানো হয়েছে। এগুলো সবই বেআইনি নির্মাণের আওতায় পড়ে।

বেআইনি নির্মাণ সংক্রান্ত অভিযোগ কোথায় কীভাবে জানাবেন?

আপনি যদি মনে করেন আপনার এলাকাতে এরকম কোনও বেআইনি নির্মাণ হচ্ছে যা বিপদজ্জনক তাহলে প্রশাসনকে জানাতে পারেন। এক্ষেত্রে কলকাতা এবং রাজ্যের অন্যান্য পৌরসভা বা নিগমগুলির জন্য আলাদা আলাদা নিয়ম রয়েছে।

কলকাতা পুরোসভার বেআইনি নির্মাণ সংক্রান্ত অভিযোগ জানাবেন কোথায়?

  • কলকাতা পুরসভার বর্তমান মেয়র ফিরহাদ হাকিম ১৮০০৫৭২১২১৩ ও ১৮০০৩৪৫১২১৩ এই দুটির নাম্বার চালু করেছেন ‘টক টু মেয়র’ এর জন্য। সেখানকার বাসিন্দারা সরাসরি এই দুই নম্বরে ফোন করে তাদের অভিযোগ জানাতে পারবেন।
  • ৮৩৩৩৫৯৯৯১১১ এই চ্যাটবটে সরাসরি ফোন করে বা হোয়াটসঅ্যাপ করে অভিযোগ জানানো যেতে পারে। এর নাম দেওয়া হয়েছে সিটিজেন ফিডব্যাক মেকানিজম।
  • বাড়ির ট্যাক্স, দোকানের লাইসেন্স ফি, পার্কিং সংক্রান্ত প্রশ্ন, জল সরবরাহ, বিজ্ঞাপন, নতুন ফ্ল্যাট কেনার আগে এই নম্বরে হোয়াটসঅ্যাপ করে জেনে নেওয়া যাবে বিল্ডিংয়ের প্ল্যান পুরসভার অনুমোদিত কিনা।
  • এছাড়া কোনও আধিকারিকের সঙ্গে দেখা করার জন্য এই চ্যাটবটে অ্যাপয়েন্টমেন্ট নেওয়া যাবে।
  • এছাড়া কেউ চাইলে পুরসভাতে এসে লিখিতভাবে বা মৌখিকভাবে অভিযোগ জানাতে পারবেন।
  • সাম্প্রতিক বৈঠকে একটি অ্যাপ্লিকেশন চালু করার সিদ্ধান্ত নিয়েছেন মেয়র। যেখানে বেআইনি নির্মাণ সংক্রান্ত তথ্য এবং ছবি তুলে আপলোড করা যাবে। অ্যাপ যতদিন তৈরি না হচ্ছে ততদিন দায়িত্বপ্রাপ্ত আধিকারিক এবং ইঞ্জিনিয়ারদের বিল্ডিং বিভাগের হোয়াটসঅ্যাপ গ্রুপে নোট দিতে বলা হয়েছে।

অন্যান্য পৌরসভা ও নিগমগুলোতে কীভাবে বেআইনি নির্মাণের অভিযোগ জানাবেন?

  • রাজ্যের সমস্ত পৌরসভা ও নিগমগুলোর আলাদা আলাদা নম্বরে অভিযোগ জানাতে পারবেন অভিযোগকারী।
  • এছাড়া নিজ নিজ পৌরসভাতে গিয়ে লিখিতভাবে তারা অভিযোগ জানাতে পারবেন। বেআইনি নির্মাণের ছবি তুলে, এলাকাবাসীর সই নিয়ে অভিযোগ জানানো যাবে।
  • বিপদজনক বাড়ি হলে থানাতে গিয়ে অভিযোগ জানাতে হবে। পুরসভাতেও অভিযোগ জানানো যাবে।
  • এক্ষেত্রে সঠিক নিয়মটি হল প্রথমে এলাকার জনপ্রতিনিধি বা কাউন্সিলরকে অভিযোগ জানানো। তারপর পুরসভাতে লিখিত আকারে অভিযোগ দিতে হবে। প্রতিকার না হলে লোকাল থানাতে জানাতে হবে।
  • কোনও কোনও পুরসভাতে অভিযোগ জানানোর জন্য আলাদা বাক্স থাকে। সেখানেও অভিযোগকারী তাদের অভিযোগ লিখে জমা দিতে পারেন।