হোলিতে নোটে রং লেগে গেছে? ঘরোয়া উপায়ে তুলে নিন এইভাবে

RBI Guidelines For Coloured Notes : হোলি বা দোল উৎসবের আনন্দে মেতে উঠতে গিয়ে অনেকেই সঙ্গে থাকা নোটের কথা ভুলে যান। অজান্তেই রং লাগিয়ে ফেলেন টাকার নোটে। পরে সেই নিয়ে বাড়ে টেনশন। রং লাগা নোট বাসে, ট্রেনে বা দোকান, বাজারে অনেকেই নিতে চান না। তবে এই মুশকিলের সমাধানও আছে। রং লাগা নোট বদলানো যাবে খুব সহজে। জানুন এই সম্পর্কে RBI -য়ের কী নির্দেশ রয়েছে।

রং লাগা নোট বদলাবেন কীভাবে?

শুধু রং লাগা নয়, ছেঁড়া বা ফাটা নোট নিয়েও অনেকে অসুবিধায় পড়ে যান। বাজারে এসব নোট অচল হয়ে পড়ে। তবে আপনার কাছে যদি এরকম অচল টাকা থাকে তাহলে চিন্তার বিশেষ কারণ নেই। দুশ্চিন্তা না করে আপনি সোজা ব্যাঙ্কে চলে যান। সেখানেই আপনি পুরনো নোট দিয়ে নতুন নোট নিতে পারবেন।

কীভাবে পুরনো নোট বদলে নতুন নোট পাবেন?

আর যেই অচল টাকা নিতে অস্বীকার করুক না কেন, ব্যাঙ্ক কর্তৃপক্ষ কখনও এই ধরনের নোট নিতে অস্বীকার করতে পারে না। ২০১৭ সালে রিসার্ভ ব্যাঙ্কের তরফ থেকে একটি সার্কুলার জারি করে জানানো হয় ছেঁড়া-ফাটা, বা রং করা যেকোনও নোট ব্যাঙ্কে বদলানো যাবে। এর জন্য ব্যাঙ্কে আলাদা করে কোনও চার্জ দিতে হয় না। আপনি নোট ফেরত দিয়ে সমমূল্যের নতুন নোট পাবেন। অর্থাৎ ১০০ টাকা দিলে ১০০ টাকারই নতুন নোট পাবেন।

কোন কোন ক্ষেত্রে ব্যাঙ্কে নোট বদল করা যায় না?

তবে নোট বদল সংক্রান্ত নির্দেশিকাতে RBI বেশকিছু নিয়ম নিষেধাজ্ঞার কথাও উল্লেখ করে দিয়েছে। এক্ষেত্রে সাফ সাফ বলা আছে নোট ছিঁড়লে বা নোংরা হলেও সেগুলোর সিকিউরিটি বৈশিষ্ট্য ঠিক না থাকলে নোট বদলানো যাবে না। অর্থাৎ কেউ যদি ইচ্ছে করে নোট ছেঁড়েন তাহলে তিনি নোট বদলাতে পারবেন না। কোন কোন ক্ষেত্রে নোট বদলানো যাবে না দেখুন একনজরে।

  • রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ১৯৮৮ সালে Clean Note Policy চালু করেছিল। RBI আইন ১৯৩৪ এর ২৭ নম্বর ধারা অনুসারে নোট পরিষ্কার রাখার দায়িত্ব জনগণের। কোনও ব্যক্তি ইচ্ছাকৃতভাবে নোট নষ্ট করতে পারবেন না।
  • যদি ইচ্ছে করে নোট ছেঁড়া হয়েছে বোঝা যায় তাহলে ব্যাঙ্ক সেক্ষেত্রে নোট বদলাতে অস্বীকার করতে পারে।
  • জাল নোট হলে ব্যাঙ্ক সেক্ষেত্রে নোট বদলে দিতে বাধ্য থাকবে না।
  • নোটের গায়ে রাজনৈতিক স্লোগান লেখা থাকলে ব্যাঙ্ক সেই নোট বদলে দেবে না।
  • নোটের কোনও অংশ যদি বাদ চলে যায় সেক্ষেত্রে ব্যাঙ্ক কিছু টাকা কেটে নিয়ে নতুন নোট দেয়। যেমন ২০০ টাকার নোটের ৭৮ বর্গ সেন্টিমিটার সুরক্ষিত থাকলে পুরো টাকা পাবেন। ৩৯ বর্গ সেন্টিমিটার সুরক্ষিত থাকলে অর্ধেক টাকা পাবেন।

আরও পড়ুন : পুরনো নোট বিক্রি করে লাখ টাকা কামান, জেনে নিন RBI -এর নতুন নিয়ম

ঘরোয়া উপায়ে কীভাবে নোটের গায়ের রং তুলবেন?

যদি অনিচ্ছাকৃতভাবে টাকার গায়ে রং লেগে যায় সেক্ষেত্রে ঘরোয়া কিছু উপায়ে রং তুলতে পারবেন। দেখুন সেই উপায়গুলো কী কী।

  • মাইল্ড সাবান এবং ইষোদুষ্ণ জল হাতে নিয়ে নোটের গায়ে লেগে থাকা রঙিন অংশে হালকা করে ঘষতে থাকুন। তারপর জলে ধুয়ে শুকিয়ে নিন।
  • কয়েক ফোঁটা লেবুর রস একটা কটন বলে লাগিয়ে নোটের গায়ে লেগে থাকা রঙের অংশে ঘষলে রং উঠে যাবে।
  • সমপরিমাণ ভিনিগার এবং জল নিয়ে হাতের সাহায্যে নোটের রং লাগা অংশে ঘষতে থাকুন। এরপর নরম কাপড়ে মুছে নিয়ে নোট শুকিয়ে নিন।
  • কটন বলে অ্যালকোহল বা ইথানল লাগিয়ে রং লাগা নোটের গায়ে ঘষুন। টাকা পরিষ্কার হয়ে যাবে।
  • রঙে যে থিনার ব্যবহার করা হয় সেটাও নোটের গায়ে লেগে থাকার রং তুলতে ব্যবহার করা যেতে পারে। তবে এক্ষেত্রে খুব সামান্য পরিমাণ থিনার নিতে হবে।