ভোটের সময় কত টাকা সঙ্গে নিয়ে বেরনো যায়? না জানলে চরম বিপদে পড়বেন

ECI Rules : সামনে ২০২৪ এর লোকসভা নির্বাচন। ভোট ঘোষণার সঙ্গে সঙ্গেই চালু হয়ে গিয়েছে আদর্শ আচরণ বিধি (Election Model Code of Conduct)। ১৬ ই মার্চ থেকে আগামী ৪ঠা জুন পর্যন্ত চলবে নির্বাচনী আচরণবিধি। নির্বাচন কমিশনের তরফ থেকে বেঁধে দেওয়া নানা নিয়মকানুনের মধ্যে টাকা-পয়সা সঙ্গে রাখা নিয়েও রয়েছে বিশেষ নিয়ম। নিয়মবহির্ভূতভাবে বেশি টাকা সঙ্গে রাখলেই পড়বেন বিপদে। ভোটের সময় ঠিক কত টাকা সঙ্গে রাখা যায় জানেন?

Election Model Code of Conduct

সম্প্রতি পাঞ্জাব থেকে এক পর্যটক তামিলনাড়ুর নীলগিরি জেলাতে ঘুরতে এসে পড়েন বিপদে। ৬৯ হাজার ৪০০ টাকা তার সঙ্গে ছিল। তার কাছে এত টাকা রয়েছে জেনেই পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ করে ও টাকা বাজেয়াপ্ত করে। কারণ ভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ার পর এতো টাকা সঙ্গে নিয়ে ঘোরা কমিশনের নিয়ম বহিৰ্ভূত। পরে অবশ্য নথিপত্র দেখে তাকে টাকা ফেরত দেয় পুলিশ। কিন্তু এই ঘটনা কার্যত শোরগোল ফেলে দিয়েছে দেশজুড়ে।

ভোটের সময় ঠিক কত টাকা সঙ্গে রাখা যায়?

আদর্শ নির্বাচনী আচরণবিধি লাগু হয়ে যাওয়ার পর নেতা-মন্ত্রী থেকে সাধারণ সবাইকে কিছু নিয়ম মানতে হয়। যেমন এই সময় সঙ্গে আগ্নেয়াস্ত্র রাখা যাবে না। আবার ৫০০০০ টাকার বেশি সঙ্গে রাখা যাবে না। ১০ হাজার টাকার বেশি দামি উপহার সঙ্গে রাখলে উপযুক্ত নথি দেখাতে হবে।

ভোটের সময় বেশি টাকা নিয়ে ঘুরলে কী ব্যবস্থা নেওয়া হতে পারে?

  • যদি কেউ ৫০,০০০ টাকার বেশি সঙ্গে নিয়ে ঘোরেন তাহলে এই সময় পুলিশ এবং প্রশাসনিক আধিকারিকেরা আপনাকে জিজ্ঞাসাবাদ করতে পারে।
  • আপনার কাছ থেকে এই টাকা সঙ্গে রাখার মত বৈধ নথিপত্র চাওয়া হতে পারে।
  • আপনি উপযুক্ত প্রমাণ দেখাতে পারলে আপনাকে টাকা ফেরত দেওয়া হবে। তবে অন্যথায় টাকা বাজেয়াপ্ত হবে।

আরও পড়ুন : আপনার এলাকার ভোট প্রার্থীর কোন কোন ক্রিমিনাল রেকর্ড আছে জেনে নিন এইভাবে

কোন কোন ক্ষেত্রে ছাড় রয়েছে?

অবশ্য এই সময় কিছু বিশেষ ক্ষেত্রে ছাড় রয়েছে। যেমন কোনও বিয়ের অনুষ্ঠান বা সামাজিক অনুষ্ঠানের ক্ষেত্রে ৫০ হাজার টাকার বেশি সঙ্গে রাখা যেতে পারে। তবে সেই ক্ষেত্রে অন্তত এই ৩ টি নথি সঙ্গে রাখতে হবে।

  • পরিচয় পত্র
  • টাকার লেনদেন সংক্রান্ত সার্টিফিকেট।
  • টাকা তোলার জন্য ব্যাঙ্কের রশিদ, অথবা মেসেজ।

আরও পড়ুন : ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার সবথেকে সহজ পদ্ধতি

টাকা বাজেয়াপ্ত হয়ে গেলে ফেরত পাবেন কীভাবে?

টাকা বাজেয়াপ্ত হয়ে গেলে উপযুক্ত প্রমাণ দেখাতে হবে আপনাকে। প্রশাসনিক আধিকারিকেরা যদি সেই প্রমাণ দেখে খুশি হন তাহলে আপনি টাকা ফেরত পাবেন। তবে একবার মামলা হয়ে গেলে সেই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত টাকা কিংবা দামী উপহার ফেরত পাওয়া যাবে না।