বাংলায় ১৫ দিন বন্ধ থাকবে মদের দোকান! মাথা ঠুকলেও মিলবে না মদ

Dry Day List 2024 : ভোট আসছে। ২০২৪ -এর লোকসভায় নির্বাচনের (Loksabha Election) তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। দেশজুড়ে লাগু হয়েছে নির্বাচনী আচরণবিধি। আগামী ১৯শে এপ্রিল থেকে লোকসভা নির্বাচন শুরু হবে। যে কারণে দেশজুড়ে ‘ড্রাই ডে’ চলবে। অর্থাৎ এই সময়ের মধ্যে দেশের সমস্ত মদের দোকান বন্ধ থাকবে। বাংলাতে কোথায় কোন দিন ‘ড্রাই ডে’ থাকবে? দেখুন এক নজরে।

Dry Day List For Loksabha Election 2024

‘ড্রাই ডে’ কেন পালন করা হয়?

১৯৫১ সালের রিপ্রেজেন্টেশন অফ দা পিপল অ্যাক্ট ১৩৫ সি ধারা অনুসারে যে যে এলাকাতে ভোট গ্রহণ চলবে সেখানে ৪৮ ঘন্টা ড্রাই ডে পালন করতে হবে। এই এলাকাগুলোতে ভোটের আগে ৪৮ ঘন্টা থেকে ভোট প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত মদের দোকান, হোটেল কিংবা খাবারের দোকান বা অন্য কোথাও থেকে ‌যেন মদ বিক্রি না হয়। এই মর্মে কড়া নির্দেশ রয়েছে।

২০২৪ এর লোকসভা নির্বাচনে ভারতে কত দিন ড্রাই ডে থাকবে?

১৮ তম লোকসভা নির্বাচন মোট ৭ দফায় অনুষ্ঠিত হবে। এই ৭ দফা ভোটের ক্ষেত্রে ২ দিন করে ড্রাই ডে পালন করা হবে। অর্থাৎ মোট ১৪ দিন ভোট উপলক্ষে মদের দোকান বন্ধ থাকবে। আগামী ৪ ঠা জুন ভোটের ফল প্রকাশ হবে। ওইদিনও ড্রাই ডে মেনে চলতে হবে। অতএব মোট ১৫ দিন ড্রাই ডে থাকবে।

বাংলায় কবে কোথায় মদের দোকান বন্ধ থাকবে?

  • ১৭ ই এপ্রিল থেকে ১৯শে এপ্রিল : ১৯ শে এপ্রিল ভোট রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে। তাই ১৭ ই এপ্রিল বিকেল ৫.০০ টা থেকে ১৯ শে এপ্রিল বিকেল ৫.০০ টা পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে।
  • ২৪ শে এপ্রিল থেকে ২৬ শে এপ্রিল : ২৬ শে এপ্রিল দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাটে ভোট রয়েছে। তাই ২৪শে এপ্রিল বিকেল ৫.০০ টা থেকে ২৬ শে এপ্রিল বিকেল ৫.০০ টা পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে এই এলাকাতে।
  • ৫ই মে থেকে ৭ই মে : ৭ই মে মালদহ উত্তর, মালদহ দক্ষিণ, মুর্শিদাবাদ, বহরমপুর, জঙ্গিপুরে ভোট রয়েছে। ৫ই মে বিকেল ৫.০০টা থেকে ৭ই মে বিকেল ৫.০০টা পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে।
  • ১১ই মে থেকে ১৩ই মে : ১৩ই মে রানাঘাট, কৃষ্ণনগর, বোলপুর, বীরভূম, বর্ধমান পূর্ব, বর্ধমান দুর্গাপুর, আসানসোলে ভোট রয়েছে। ১১ ই মে বিকেল ৫.০০টা থেকে ১৩ই মে বিকেল ৫.০০টা পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে।
  • ১৮ই মে থেকে ২০শে মে : ২০ শে মে শ্রীরামপুর, ব্যারাকপুর, বনগাঁ, বসিরহাট, উলুবেরিয়া, হাওড়া, হুগলি, আরামবাগে ভোট রয়েছে। তাই ১৮ ই মে বিকেল ৫.০০টা থেকে ২০শে মে বিকেল ৫.০০টা পর্যন্ত ড্রাই ডে থাকবে।
  • ২৩ শে মে থেকে ২৫ শে মে : ২৫ তারিখ ভোট রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, কাঁথি, মেদিনীপুর, তমলুক, ঘাটাল, বিষ্ণুপুরে। ২৩ শে মে বিকেল ৫.০০টা থেকে ২৫ শে মে বিকেল ৫.০০টা পর্যন্ত ড্রাই ডে চলবে।
  • ২৯ শে মে থেকে ১লা জুন : ১লা জুন উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, মথুরাপুর, ডায়মন্ড হারবার, দমদম, বারাসাত, বসিরহাট, যাদবপুর এবং জয়নগরে ভোট রয়েছে। ২৯শে মে বিকেল ৫.০০টা থেকে ১লা জুন বিকেল ৫.০০টা পর্যন্ত মদের দোকান বন্ধ থাকবে।
  • ৪ ঠা জুন : এদিন ভোট গণনা রয়েছে। ভোটের ফলাফল প্রকাশ হবে। ৪ঠা জুন গোটা দিন জুড়ে বাংলার সর্বত্র ড্রাই ডে থাকবে।

আরও পড়ুন : আদর্শ আচরণবিধি কী? ভোটের সময় কী কী নিয়ম মানতে হয়?

বাড়িতে কতটা মদ রাখতে পারবেন?

১৮ তম লোকসভা নির্বাচনের প্রক্রিয়া চলবে মোট ৪৭ দিন ধরে। তার মধ্যে ১৫ দিন মদের দোকান বন্ধ থাকবে। তাই অনেকেই ড্রাই ডে শুরু হওয়ার আগে বাড়িতে মদ কিনে রাখতে চাইবেন। আবগারি দপ্তরের নিয়ম অনুসারে বাড়িতে কতটা মদ রাখা যায় দেখে নিন।

আরও পড়ুন : ভোটের সময় কত টাকা সঙ্গে নিয়ে বেরনো যায়? না জানলে চরম বিপদে পড়বেন

  • ভারতে উৎপাদিত বিদেশী মদ : ২১ বছর বয়সের কোনও ব্যক্তি নিজের কাছে ৭৫০ মিলিলিটারের ৬টি বোতল রাখতে পারবেন।
  • বিয়ার : ১৮টি বোতল বাড়িতে রাখতে পারবেন।
  • দেশি মদ : ১২ লিটার পর্যন্ত বাড়িতে রাখতে পারবেন।
  • বিদেশী মদ : কোনও সর্বোচ্চ সীমা নেই। যতটা খুশি নিজের কাছে রাখতে পারবেন তবে বিক্রি করা যাবে না।
  • কোনও খুচরো বিক্রেতা ক্রেতাকে ৩৬ লিটারের বেশি বিদেশি মদ বিক্রি করতে পারবেন না।