এক্সপ্রেস ট্রেনের টিকেট দিয়ে লোকাল ট্রেনে চড়া যায়? ৯৯% যাত্রী জানেন না ট্রেনের এই নিয়ম

ভারতে এমন একটি দেশ যেখানে নাগরিকরা যাতায়াত করার জন্য বেশিরভাগ নির্ভর করে থাকেন ভারতীয় রেলের উপর। সড়কপথে যাতায়াত করা অর্থাৎ অর্থের খরচ অনেকেই এত বিশাল অংকের অর্থ খরচ করতে পারেন না তাই নিম্নবিত্ত এবং মধ্য নিম্নবিত্ত মানুষের একমাত্র ভরসা এই ভারতীয় রেল (Indian Railways)। কম খরচে এবং স্বাচ্ছন্দে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া যায়। ট্রেন যাত্রার মাধ্যমে।

এই রেল পরিষেবার নিজস্ব কিছু নিয়ম থাকে, যা না মানলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়। তারমধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ যে নিয়মটি সেটি হল ট্রেনের টিকিট কেটে যাত্রা করতে হয় ট্রেনে। যদি আপনি বিনা টিকিটে যাত্রা করেন সেক্ষেত্রে আপনাকে জরিমানা দিতে হয় অথবা অন্য কোন শাস্তি পেতে হয়। ট্রেনে যাতায়াত করার সময় টিকিট কাটা বাধ্যতামূলক কারণ এই টিকিটের টাকা দিয়েই পরিষেবা আরও উন্নত করা হয় ভারতীয় রেলের।

রেল পরিষেবায় সাধারণত আমরা দুই রকমের টিকিট দেখতে পাই। প্যাসেঞ্জার বা লোকাল ট্রেনের টিকিট এবং অন্যটি হল এক্সপ্রেস বা মেল ট্রেনের টিকিট। লোকাল ট্রেনের টিকিট থাকলে আপনি লোকাল ট্রেনে যাতায়াত করতে পারবেন এবং সেই টিকিটে থাকা গন্তব্যস্থল অব্দি যাতায়াত করতে পারবেন। তবে কখনোই লোকাল ট্রেনের টিকিট কেটে আপনি এক্সপ্রেস ট্রেনে উঠতে পারবেন না কারণ লোকাল ট্রেনের তুলনায় এক্সপ্রেস ট্রেনের টিকিটের ভাড়া কিন্তু অনেকটাই বেশি হয়।

এবার আপনার মনে প্রশ্ন আসতেই পারে কেন লোকাল ট্রেনের টিকিটের থেকে এক্সপ্রেস ট্রেনের টিকিটের ভাড়া বেশি? অনেকেই মনে করেন লোকাল ট্রেনের টিকিট কেটে যেহেতু কম দূরত্ব অতিক্রম করা যায় এবং এক্সপ্রেস ট্রেনের টিকিট কেটে যেহেতু বেশি দূরত্ব অতিক্রম করা যায় তাই লোকাল ট্রেনের থেকে এক্সপ্রেস ট্রেনের টিকিটের ভাড়া অনেকটাই বেশি হয়। কিন্তু আপনি কি জানেন লোকাল ট্রেনের টিকিট কেটে আপনি এক্সপ্রেস ট্রেনের যাত্রা না করতে পারলেও এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটলে অবশ্যই লোকাল ট্রেনে যাতায়াত করতে পারবেন?

আরও পড়ুন : ট্রেনে কোন কোন সময়ে চার্জ দেওয়া যায় না? না জানলে দিতে হবে জরিমানা

তবে এক্ষেত্রে আপনি যে রুটে যাবেন সেই রুটের এক্সপ্রেস ট্রেনের টিকিট কাটতে হবে এবং সেই রুটের লোকাল ট্রেনে যাতায়াত করতে পারবেন আপনি। যেমন ধরুন হাওড়া থেকে শান্তিনিকেতন আসার সময় আপনাকে কাটতে হবে এক্সপ্রেস ট্রেনের টিকিট কিন্তু হাওড়া থেকে লোকাল ট্রেনেও আপনি শান্তিনিকেতন আসতে পারেন। এক্ষেত্রে আপনি মাঝ পথে বর্ধমান অথবা অন্য কোন স্টেশনে নেমেও যেতে পারেন। কিন্তু কখনোই লোকাল ট্রেনের টিকিট কেটে এক্সপ্রেস ট্রেনে উঠতে পারবেন না আপনি।

আরও পড়ুন : ভারতীয় রেল সম্পর্কে অজানা কিছু তথ্য, যা আপনি জানেন না

প্রসঙ্গত, এক্সপ্রেস ট্রেনে যেহেতু রক্ষণাবেক্ষণের জন্য বেশি অর্থ ব্যয় করতে হয় তাই এক্সপ্রেস ট্রেনে টিকিটের ভাড়া অনেক টাই বেশি হয় সেক্ষেত্রে লোকাল ট্রেনের ভাড়া অপেক্ষা মূল কম হয় কারণ লোকাল ট্রেনে কোন বাথরুম বা বার্থের ব্যবস্থা থাকে না। অন্যদিকে লোকাল ট্রেন আপনাকে একটি নির্দিষ্ট গন্তব্যস্থল পর্যন্তই নিয়ে যেতে পারে কিন্তু এক্সপ্রেস ট্রেন আপনাকে অনেকটা দূরত্ব অতিক্রম করতে সাহায্য করবে।