বিশ্বের সবথেকে ধনী এই ব্যক্তি, আম্বানী-আদানিদের সম্পত্তি যার কাছে নস্যি

ধনী হতে কে না চায়, অনেকেই স্বপ্ন দেখে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হওয়ার। তবে সকলের তা হওয়া না হলেও এমন কিছু ব্যক্তি আছেন বা ছিলেন যারা অবশ্যই বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় পড়েন। বর্তমানে ধনী ব্যক্তি বলতে আমরা বিল গেটস, জেফ বেজোসরাও, মুকেশ আম্বানিকে বুঝি। তবে আজকে আপনাদের সামনে নিয়ে এসেছি এমন এক ধনী ব্যাক্তির কথা যার কাছে বিল গেটস, জেফ বেজোস, মুকেশ আম্বানিরা শিশু। চলুন জেনে নিই তিনি কে।

যদি ইতিহাসের পাতায় তাকানো হয়, তবে পশ্চিম আফ্রিকার সম্রাট মানসা মুসাকে (Mansa Musa) ১৪ শতকের সবচেয়ে ধনী ব্যক্তি হিসাবে বিবেচনা করা হয়েছিল। আফ্রিকার বর্তমানে গরিব দেশ মালির রাজা ছিলেন তিনি। তিনি বহু বছর রাজত্ব করেন। কথিত আছে যে মানসা মুসার এত সম্পদ ছিল যে কেউ এই সম্পদ অনুমানও করতে পারেনি।

১২৮০ সালে মালির এক রাজ পরিবারে জন্ম হয়েছিল মুসার। মুসা ১৩১২ সালে মালি সাম্রাজ্যের রাজা হয়েছিলেন। মনসা হলো একটি উপাধি যা রাজা হওয়ার পর মুসা পান। মানসা কথার অর্থ হল সম্রাট, বিজয়ী বা সুলতান। ক্ষমতায় আসার পর নিজের সামাজ্যের বিস্তৃতি ঘটিয়েছিলেন মুসা। সেনেগাল, গাম্বিয়া, গিনিয়া, বুরকিনা ফাসো, মালি, নাইজেরিয়ার উপর আধিপত্য বিস্তার করেন।

তবে এখন প্রশ্ন উঠতেই পারে আফ্রিকার মালির মতো এত গরিব দেশের রাজা কী ভাবে সর্বকালের সবচেয়ে ধনী ব্যক্তি হলেন? আসলে মালি সাম্রাজ্য তখন মূল্যবান প্রাকৃতিক সম্পদে পরিপূর্ণ ছিল। একাধারে অনেক সোনার খনি ছিলো এখানে অন্যদিকে উৎপাদন হত নুন। মনে করা হয় মূলত নুনএবং সোনার ব্যবসার দ্বারা তিনি সমৃদ্ধ হয়েছিলেন।

আরও পড়ুন : শুধু ভারত নয়, গোটা বিশ্বে মোদিই সেরা! ‘বিশ্বনেতা’ হিসেবে সেরার সেরা খেতাব পেলেন নরেন্দ্র মোদী

শোনা যায় ১৩২৪ সালে মুসা মক্কা যাত্রা করেন। ৪ হাজার মাইলের এই যাত্রা ছিল আড়ম্বরপূর্ণ। অফুরন্ত ধনদৌলতের সঙ্গে নিয়েছিলেন বিশাল বাহিনীকে। ১২,০০০ জন চাকর এবং ৬০,০০০হাজার সেনা ছিলো, তার সাথে ১০০ এর বেশি উট ছিল। যেগুলির প্রত্যেকটির ওপর ১৩৫ কিলো সোনা সাজানো ছিল। যাত্রাপথের বিভিন্ন জায়গায় ওই সোনা দান করেছিলেন মুসা।

আরও পড়ুন : ভারতের এই ৫ জায়গায় পোশাক পরা নিষিদ্ধ, পোশাক ছাড়াই ঘোরাফেরা করেন পুরুষ-মহিলা

ইতিহাসবিদদের দাবি, মিশরের কায়রোতে তিনি এত সোনা দান করেছিলেন যে ভয়ঙ্কর মুদ্রাস্ফীতি দেখা দিয়েছিল। এই পরিস্থিতি স্বাভাবিক হতে অনেক সময় লেগেছিল। তবে এখনও সঠিকভাবে কেউই বলতে পারে না মুসার কাছে তখন কত ধন সম্পত্তি ছিল। কিছু বিশেষজ্ঞের অনুমান অনুযায়ী সেই সময় কালে সম্ভবত মুসা ৪০০ বিলিয়ন ডলারের মালিক ছিল। এরপর ১৩৩৭ সালে মানসা মুসা মারা যান। তার ছেলে মেঘান ১ রাজা হন।