বেড়ে যাচ্ছে মোবাইল রিচার্জের খরচ, গ্রাহকদের মাথায় হাত

২০২৪ এর লোকসভা ভোট মিটে গেলেই এক ধাক্কায় পেট্রল-ডিজেল, রান্নার গ্যাস থেকে শুরু করে মোবাইলের রিচার্জ প্ল্যানের দাম বাড়তে চলেছে। টেলিকম ইন্ডাস্ট্রি তাদের বিভিন্ন ট্যারিফ প্ল্যানের রিচার্জের দাম বাড়াতে চলেছে বলে দাবি করছে অ্যান্টিক স্টক ব্রোকিং নামক সংস্থা। জিও, এয়ারটেল থেকে ভোডাফোন-আইডিয়া, বাজার চলতি টেলিকম সংস্থাগুলো কে কত দাম বাড়াতে চলেছে দেখে নিন।

কত শতাংশ দাম বাড়ানো হবে?

২০২১ সালের ডিসেম্বর মাসে শেষবার মোবাইল রিচার্জ প্ল্যানের দাম বেড়েছিল। ২০ শতাংশ বা তার বেশি বাড়ানো হয়েছিল রিচার্জে প্ল্যানের দাম। এই দফাতেও ১৫ থেকে ২০ শতাংশ দাম বৃদ্ধির পথে এগোচ্ছে টেলিকম সংস্থাগুলো। সব থেকে বেশি দাম বাড়াতে ভারতী এয়ারটেল। এয়ারটেলের বিভিন্ন ট্যারিফ প্ল্যানের দাম ১৫ থেকে ১৭ শতাংশ পর্যন্ত বাড়ানো হতে পারে।

Telecom Tariff Hike

বর্তমানে এয়ারটেলে গ্রাহক পিছু আয় হয় ২০৮ টাকা। নতুন দাম বৃদ্ধির ফলে ২০২৬-২৭ অর্থবছরে অঙ্কটা ২৮৬ টাকায় পৌঁছে যেতে পারে। রিচার্জ প্ল্যানের দাম ১৫ থেকে ২০ শতাংশ বাড়ালে লক্ষ্যমাত্রা পূরণ করতে পারবে এয়ারটেল। ভারতী এয়ারটেলের গ্রাহক বেস প্রতিবছর ২ শতাংশ হারে বাড়ে। গোটা ইন্ডাস্ট্রির গ্রাহক বেস ১ শতাংশ হারে বাড়ে।

আরও পড়ুন : Airtel-Vi ফেল! সবথেকে সস্তায় হাইস্পিড আনলিমিটেড ইন্টারনেট দিচ্ছে Jio -এর এই ব্রডব্যান্ড

বাড়ছে টেলিকম সংস্থাগুলোর মার্কেট শেয়ার

অন্যদিকে ভোডাফোন আইডিয়ার মার্কেট শেয়ার ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে ছিল ৩৭.২ শতাংশ। ২০২৩ সালের ডিসেম্বর মাসে তা কমে প্রায় ‌অর্ধেক হয়ে ১৯.৩ শতাংশ দাঁড়িয়েছে। ভারতী এয়ারটেলের মার্কেট প্রাইস এই সময়কালে ২৯.৪ শতাংশ থেকে বেড়ে ৩৩ শতাংশ হয়েছে। জিও এর মার্কেট প্রাইস ২১.৬ শতাংশ থেকে বেড়ে ৩৯.৭ শতাংশ হয়েছে।

আরও পড়ুন : ১৫০ টাকার কমের প্ল্যানে ১২ OTT সাবস্ক্রিপশন বিনামূল্যে! ধামাকা অফার নিয়ে হাজির Jio

কত টাকা অতিরিক্ত খরচ হবে?

যদি সর্বোচ্চ ২০ শতাংশ দাম বাড়ানো হয় তাহলে গ্রাহককে রিচার্জ পিছু ১০০ থেকে ১৫০ টাকা অতিরিক্ত খরচ করতে হবে। ২০২১ সালে যেমন ৫৯৯ টাকার রিচার্জ প্ল্যানের দাম দাঁড়িয়েছিল ৭১৯ টাকা। তেমনই এই বছর দাম বৃদ্ধির ফলে এবার থেকে একই রিচার্জ প্ল্যান পিছু ৮৬৩ টাকা খরচ করতে হবে।