বিদেশের মাটিতে গর্বিত ভারত! আন্তর্জাতিক অ্যাওয়ার্ড অনুষ্ঠানে গেল শাহরুখ খানের এই সিনেমা

২০২৩ সালটা বেশ ভালই প্রমাণিত হয়েছে বলিউডের কিং খান শাহরুখ খানের (Shah Rukh Khan) ক্যারিয়ারের জন্য। বছরের শুরুর দিকেই ‘পাঠান’ সিনেমায় হাত ধরে যে কামব্যাকের জাদু দেখানো শুরু করেছিলেন তা আরো বেশি দেখা যায় ‘জওয়ান’ (Jawan) সিনেমায়। কিছুদিনের মধ্যেই মুক্তি পেতে চলেছে রাজকুমার হিরানি পরিচালিত এবং শাহরুখ খান অভিনীত ‘ডাঙ্কি’। এবার বছরের শেষেও এলো একটি নতুন চমক। অ্যাস্ট্রা ফ্লিম অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ডস ২০২৪- এ মনোনয়ন পেল ‘জওয়ান’ সিনেমাটি।

সবার আগে জেনে নিই অ্যাস্ট্রা ফ্লিম অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ডস কি?
অ্যাস্ট্রা ফ্লিম অ্যান্ড ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ডস পুরস্কারের আয়োজন করেন মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের একটি চলচ্চিত্র সমালোচক সংস্থা। ২০১৬ সালে অনলাইন ফিল্ম ক্রিটিক সোসাইটি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল এই সংস্থাটি। ২০১৯ সালে এই সংস্থাটি হলিউড ক্রিটিক্স অ্যাসোসিয়েশন নামকরণ করেছিল। ২০২৩ সালে দ্যা অ্যাস্ট্রা অ্যাওয়ার্ড নামে পুনরায় নিজেদের নাম পরিবর্তন করে সংস্থাটি। ২০২৪ সালের ২৬ জানুয়ারি মনোনীত সিনেমাগুলোর মধ্যে বিজয়ীদের নাম প্রকাশ করা হবে লস অ্যাঞ্জেলেসে।

হলিউড ক্রিয়েটিভ অ্যালায়েন্স মনোনয়নের তালিকা ঘোষণা করা হয়েছিল যেখানে সারা বিশ্ব থেকে সেরা সিনেমাগুলিকে বাছাই করা হয়েছিল। সারা বিশ্বের সিনেমার মধ্যে ‘জওয়ান’ সিনেমাটি আন্তর্জাতিক বৈশিষ্ট্য বিভাগে মনোনীত হয়, যা সম্পূর্ণ ভারতবাসীদের কাছে গর্বের বিষয়। তবে শুধু জওয়ান না, সারা বিশ্বের আরো অনেক সিনেমা এই মনোনয়নের তালিকায় থাকার সুযোগ পেয়েছেন।

ভারত থেকে ASTRA পুরস্কার ২০২৪-এ সেরা বৈশিষ্ট্য বিভাগে মনোনীত হয়েছে জওয়ান। জওয়ান ছাড়াও এই তালিকায় রয়েছে বার্বি’, ‘ওপেনহেইমার’, ‘কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন’, ‘জন উইক’, ‘স্পাইডার-ম্যান: অ্যাক্রোস দ্য স্পাইডার-ভার্স। গ্রেটা গারউইগের সিনেমাটি পেয়েছে ১৫ টি মনোনয়ন, ১৪ টি মনোনয়ন পেয়েছে ক্রিস্টোফার নোলারের ছবিটি। সেরা ডকুমেন্টারি ফিচারের তালিকায় মনোনয়ন পেয়েছে টেলর সুইফটের ‘টেইলর সুইফ্ট: দ্য ইরাস ট্যুর’।

আরও পড়ুন : ভারত সেরা ১০ রেস্তোরাঁর শীর্ষে কলকাতাও! জানুন কোন কোন রেস্টুরেন্ট রয়েছে এই তালিকায়

ভারতের জওয়ান ছাড়াও ফ্রান্সের ‘Fall’, ‘দ্য টেস্ট অফ থিংস’, দক্ষিণ কোরিয়ার ‘কংক্রিট ইউটোপিয়া’, ফিনল্যান্ডের ‘ফলেন লিভস’, স্পেনের ‘সোসাইটি অফ দ্য স্নো’, জার্মানির ‘দ্য টিচার্স লাউঞ্জ’, ইউনাইটেড কিংডমের ‘দ্য জোন অফ ইন্টারেস্ট’। সেরা অভিনেতা এবং সেরা পরিচালকের জন্য মনোনীত হয়েছে আমেরিকান কন্ডাক্টর এবং সুরকার লিওনার্ড বার্নস্টেইনের উপর ভিত্তি করে Bradley Cooper’s Maestro। Bradley এবং Carey Mulligan পেয়েছে সেরা অভিনেত্রী সহ ৭ টি মনোনয়ন।

আরও পড়ুন : শুধু ভারত নয়, গোটা বিশ্বে মোদিই সেরা! ‘বিশ্বনেতা’ হিসেবে সেরার সেরা খেতাব পেলেন নরেন্দ্র মোদী

অ্যাটলি পরিচালনায় শাহরুখ এবং গৌরী খানের প্রোডাকশন হাউস রেড চিলিস অ্যান্টারটেনমেন্ট প্রযোজিত ‘জওয়ান’ ভারতবর্ষের সহ সারা বিশ্বের বেশ কয়েকটি রেকর্ড ভেঙে তৃতীয় দ্রুততম ১০০ কোটি হিন্দি চলচ্চিত্র হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছিল। এবার সারা বিশ্বের অনবদ্য সিনেমাগুলোর মধ্যে নিজের নাম মনোনীত করতে পেরেছে সিনেমাটি যা ভীষণই গর্বের বিষয়। তবে এই সিনেমাটি আদৌ বিজয়ীর মুকুট পরতে পারবে কিনা সেটা দেখতে গেলে আরো কিছুদিন অপেক্ষা করতে হবে আমাদের।