স্কুলে গেলেই মাছ-মাংস, ডিম, পায়েস! বদলে গেল মিড ডে মিলের মেনু

মিড ডে মিল, অপুষ্টির হাত থেকে শিশুদের রক্ষা করার জন্য ভারত সরকারের গৃহীত প্রকল্প। যেখানে স্কুলে গেলেই পুষ্টিকর খাবার-দাবার পায় প্রথম থেকে অষ্টম শ্রেণীর বাচ্চারা। সাধারণত ডাল, সবজি ভাত, কোনও দিন সোয়াবিন, কোনও দিন ডিম থাকে মেনুতে। তবে নববর্ষ উপলক্ষে মিড ডে মিলের মেনুতে এল চমক। মিড ডে মিলের নববর্ষ স্পেশাল মেনুতে রাজ্যের প্রত্যেকটা স্কুলের বাচ্চারা পাবে মাছ, মাংস, ডিম, পনির আরও কত কী!

নববর্ষের স্পেশাল মিড ডে মিলের মেনু

রাজ্য সরকারের নির্দেশ, ১৫ই এপ্রিল অর্থাৎ সোমবার রাজ্যের প্রত্যেকটা স্কুলে বাচ্চাদের মিড ডে মিলে স্পেশাল কিছু খাবার দিতে হবে। দৈনন্দিনের ভাত-ডাল-তরকারি নয়, মেনুতে রাখতে হবে মাছ-মাংসের মধ্যে যেকোনও আইটেম। সেই অনুযায়ী সোমবার স্কুলে স্কুলে মিড ডে মিলের স্পেশাল মেনু তৈরি হয়েছে।

রাজ্য সরকারের নির্দেশ হলেও কিন্তু মিড ডে মিলের স্পেশাল মেনুর জন্য শিক্ষা দপ্তরের তরফ থেকে আলাদা করে কোনও অর্থ বরাদ্দ করা হয়নি এর জন্য। মিড ডে মিলের মেনু কী হবে সেটা স্কুল কর্তৃপক্ষই ঠিক করেছে। স্কুলগুলি নিজেদের সাধ্যমত ফান্ড তুলে খাবারের বন্দোবস্ত করছে। এক একটি স্কুল একেক রকম স্পেশাল খাবার দিচ্ছে বাচ্চাদের।

আরও পড়ুন : বাতিল হচ্ছে আধার কার্ড! নতুন কার্ড দেবে রাজ্য সরকার, মিলবে এই সব সুবিধা

মিড ডে মিলের নববর্ষ স্পেশাল মেনুতে কী কী থাকছে?

বিভিন্ন স্কুল সরকারের নির্দেশ মানতে রেস্তোরাঁ থেকে খাবারের অর্ডার করছে। সিউড়ি পাবলিক অ্যান্ড চন্দ্রগতি মুস্তাফি মেমোরিয়াল হাই স্কুলের আজকের মেনু ভাত, ডাল, পনির-গাজর দিয়ে মিক্সড ভেজ, সয়াবিনের তরকারি, টমেটোর চাটনি, আলু দিয়ে ডিমের কারি। মিষ্টি মুখের জন্য শেষ পাতে থাকবে রসগোল্লা।

আরও পড়ুন : পশ্চিমবঙ্গে চালু হচ্ছে ৮টি নতুন মেডিকেল কলেজ, গড়ে উঠবে এই সব জেলায়

দুর্গাপুর জেমুদা ভাদুবালা বিদ্যালয়ে অবশ্য চিকেনের বন্দোবস্ত হয়েছে। চিকেনের পাশাপাশি থাকবে চিংড়ি, চাটনি, পায়েস, মিষ্টি। রাজ্যে যতগুলো সরকারি স্কুল রয়েছে সেই সমস্ত স্কুলের প্রথম থেকে অষ্টম শ্রেণীর বাচ্চারা মিড ডে মিলের স্পেশাল মেনু পাবে আজকে স্কুলে গেলেই। তাই এই সুযোগ মিস করতে চাইছে না পড়ুয়ারাও।