জমা হয়নি Income Tax, ১.৫ কোটি মানুষের উপর কড়া পদক্ষেপ নেবে আয়কর দপ্তর

২০২৪-২৫ অর্থবছর শুরু হওয়ার পর কেটে গিয়েছে বেশ কয়েকটা দিন। যে সমস্ত ব্যক্তিরা নিয়মিত আয়কর রিটার্ন জমা করেননি তাদের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে আয়কর দপ্তর। যতদূর জানা যাচ্ছে প্রায় দেড় কোটি মানুষকে চিহ্নিত করে ফেলেছে তারা। আয়কর সীমার মধ্যে থাকলেও এরা যথাসময়ে কর জমা করেননি। TDS কাটলেও আয়কর ফাইল হয়নি।

গোটা দেশের মধ্যে থেকে প্রায় ১.৫২ কোটি মানুষ আয়কর ফাঁকি দিয়েছেন। TDS কেটে নেওয়ার পরেও এই ব্যক্তিরা ‌আয়কর জমা করেননি। যে কারণে আয়কর বিভাগ অতি দ্রুত সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেসের উপর দায়িত্ব দিয়েছেন এই ব্যক্তিদের সঙ্গে কথা বলার জন্য। যার সময়সীমা ১৫ ই এপ্রিল বেঁধে দেওয়া হয়েছে।

২০২২-২৩ অর্থবছরে ভারতে ৮.৯ কোটি আয়কর দাতা ছিলেন। তবে এদের মধ্যে রিটার্ন জমা দিয়েছিলেন ৭.৯ কোটি। বাকি প্রায় ১ কোটি আয়কর দাতা রিটার্ন জমা করেননি। এমনকি এর সঙ্গে রিভাইজড রিটার্নের সংখ্যাও যোগ হয়েছে। যার ফলে সংখ্যাটা বেড়ে দাঁড়িয়েছিল ১.৯৭ কোটি। এদের মধ্যে ১.৯৩ কোটি হলেন ব্যক্তি, ১.২১ লক্ষ সংস্থা এবং ২৮,০০০ হিন্দু অবিভক্ত পরিবার রয়েছে।

আরও পড়ুন : বদলে গেল FASTag ব্যবহারের নিয়ম, না জানলে গুনতে হবে ডবল টাকা

ব্যাঙ্কের সঙ্গে প্যান কার্ডের সংযোগের পর থেকে কার্যত আর আয় লুকিয়ে রাখার উপায় নেই। যে কারণে ITR ফাইলও এখন জরুরী হয়ে দাঁড়িয়েছে। আয়কর বিভাগের তরফ থেকে ফিল্ড অফিসারদের দায়িত্ব দেওয়া হয়েছে মানুষের সঙ্গে কথা বলে আয়কর জমা দেওয়ার প্রয়োজনীয়তা বোঝানোর। ইতিমধ্যেই ৮-৯ হাজার কর দাতার কাছে নোটিশ পাঠানো হয়েছে এই মর্মে।

আরও পড়ুন : কোন রাজ্যকে কত কর ফেরত দেয় কেন্দ্র? বাংলা কত টাকা পায়?

যারা আয়কর জমা করেননি তাদেরকে জরিমানা দিতে হবে বলে জানানো হয়েছে। গত ১৭ ই মার্চ পর্যন্ত ১৮.৯০ লাখেরও বেশি কর জমা পড়েছে। গতবছরের তুলনায় তা ১৯.৮৮ শতাংশ বেড়েছে। অগ্রিম কর জমা দেওয়ার কারণে আয়করের পরিমাণ বেড়েছে বলে মনে করছে আয়কর বিভাগ।