প্রতি মাসে ৩০০০ টাকা! এখনই আবেদন করুন কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পে

বর্তমানে বেকারত্ব ভারতবর্ষের অন্যতম জ্বলন্ত একটি সমস্যা। কাজের সন্ধানে থাকলেও বহু মানুষ উপযুক্ত কাজ পাচ্ছেন না। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার ই শ্রম নামের একটি প্রকল্প চালু করেছে। যে প্রকল্পের আওতায় প্রতি মাসে ৩ হাজার টাকা পর্যন্ত পাওয়া যায়। কারা পাবেন এই টাকা? কীভাবে আবেদন করবেন? জেনে নিন সবকিছু।

কেন্দ্রীয় শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রক ২০২১ সালে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য এই প্রকল্পের কথা ঘোষণা করে। পরিযায়ী শ্রমিক এবং গৃহকর্মী সহ অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকেরা এই প্রকল্পের সুবিধা পেতে পারবেন। তাদের জন্য ই শ্রম পোর্টাল চালু করা হয়েছে। রাজ্য সরকার এবং কেন্দ্রীয় শাসিত অঞ্চলগুলোতে কর্মরত অসংগঠিত শ্রমিকদের ডেটাবেস থাকবে এই পোর্টালে।

ই শ্রম পোর্টালে নাম নথিভুক্ত করতে পারবেন দেশের যেকোনও অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকেরা। এই প্রকল্পের আওতায় পেনশন, মৃত্যু বিমা, আর্থিক সহায়তার মত একাধিক সুবিধা পাওয়া যায়। আবেদন করার পর ১২ সংখ্যার একটি UAN নম্বর পাওয়া যাবে। যে সমস্ত শ্রমিকের কাছে এই কার্ড থাকবে ৬০ বছর বয়সের পর তারা প্রতি মাসে ৩০০০ টাকা করে পেনশন পাবেন কেন্দ্রের থেকে। এছাড়াও আর কী কী সুবিধা পাবেন? দেখে নিন।

আরও পড়ুন : ফ্রিতে রেশন নিলে অ্যাকাউন্টে ঢুকবে টাকাও! মস্ত বড় ঘোষণা সরকারের

এই কার্ড থাকলে শ্রমিকেরা আংশিক অক্ষমতার ক্ষেত্রে ১ লক্ষ টাকার আর্থিক সাহায্য পাবেন। মৃত্যু বিমা বাবদ ২ লক্ষ টাকা পর্যন্ত পাওয়া যায়। কার্ডধারীর মৃত্যু হলে তার স্ত্রীকে সব সুবিধা দেওয়া হয়। ১৬ থেকে ৫৯ বছর বয়সী যে কোনও ব্যক্তি এই প্রকল্পের আওতায় নাম তুলতে পারেন। তবে তাদের মাসিক আয় আয়কর সীমার নিচে থাকতে হবে। এছাড়া যারা EPF, ESI -এর সুবিধা পান না তারা প্রকল্পের আওতায় আবেদন করতে পারবেন।

আরও পড়ুন : লক্ষ্মীর ভান্ডার ফেল! মহিলাদের ‘লাখপতি’ বানাবে কেন্দ্রর এই প্রকল্প, জানুন আবেদন পদ্ধতি

ই-শ্রমের কার্ডের জন্য আবেদন করবেন কীভাবে?

এর জন্য www.eshram.gov.in ওয়েবসাইটে লগইন করে সাইন আপ করতে হবে। তারপর ধাপে ধাপে আপনার সমস্ত বিবরণ ও প্রয়োজনীয় নথি আপলোড করে অনলাইনে আবেদন জমা করুন। আবেদনের স্টেটাস চেক করার জন্য www.eshram.gov.in ওয়েবসাইটে লগইন করুন। তারপর হোমপেজে Payment Status অপশনে ক্লিক করুন। নিজের রেজিস্টার মোবাইল নম্বর, আধার নম্বর, UAN নম্বর এর মধ্যে যেকোনো একটি দিয়ে Search বাটনে ক্লিক করুন। যদি একাউন্টে টাকা ঢুকে যায় তাহলে Transaction Sucessful দেখাবে।