Lakshmir Bhandar : কপাল খুলবে হাজার হাজার মহিলার! লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর

একুশের বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাস্টার স্ট্রোক ছিল লক্ষ্মীর ভান্ডার। যে প্রকল্পের আওতায় সাধারণ শ্রেণীর মহিলাদের মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের মাসে ১ হাজার টাকা করে দেওয়া হত। পরে তা বাড়িয়ে যথাক্রমে ১০০০ এবং ১২০০ টাকা করা হয়েছে। এবার লক্ষ্মীর ভান্ডার নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একুশের বিধানসভা নির্বাচনের সময় থেকে এখনো পর্যন্ত কেটে গিয়েছে তিন তিনটি বছর। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে ব্যাপক সাড়া পেয়েছে রাজ্য সরকার। এই বছরের শুরুতেই লোকসভা নির্বাচনের আগে লক্ষ্মীর ভান্ডারের টাকা বাড়ানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলারা প্রত্যেক মাসে পাবেন এই ভাতা।

Lakshmir Bhandar

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য আবেদন করতে হলে মহিলারা রাজ্য সরকারের দুয়ারে সরকার ক্যাম্পে গিয়ে আবেদন করতে পারবেন। আবার সারা বছরই বিডিও অফিস, এসডিও অফিস ও পৌরসভার বোরো অফিসে গিয়ে আবেদন করতে পারবেন। তবে আবেদন করা গেলেও বহু মহিলা এখনও পর্যন্ত লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় আসতে পারেননি বলে অভিযোগ করছেন।

আরও পড়ুন : লক্ষ্মীর ভান্ডারে ১০০০ টাকা ঢুকছে কিনা চেক করুন এইভাবে

এখনো পর্যন্ত ২ কোটি ১৫ লক্ষ মহিলা রাজ্য সরকারের থেকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে টাকা পাচ্ছেন প্রত্যেক মাসে। গত একুশে জুলাই এর শহীদ মঞ্চে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এমনটাই জানিয়েছেন। আগামী দিনে সংখ্যাটা আরো বাড়বে। আরো বেশি সংখ্যক মহিলা আবেদন করবেন এবং করছেন। সেইসব আবেদন এখন পেন্ডিং অবস্থায় রয়েছে।

আরও পড়ুন : লক্ষ্মীর ভান্ডারের জন্য কীভাবে আবেদন করবেন? কী কী ডকুমেন্টস লাগবে?

Lakshmir Bhandar

আরও পড়ুন : লক্ষ্মীর ভান্ডার অতীত, চালু হল নতুন প্রকল্প, প্রতি মাসে মিলবে ৫০০০ টাকা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বস্ত করে বলেছেন খুব শীঘ্রই যে সকল মহিলাদের আবেদন পেন্ডিং অবস্থায় রয়েছে তাদের জন্য কাজ শুরু হবে। আগামী ডিসেম্বর মাস থেকে কাজ শুরু হয়ে যাবে বলে জানিয়েছেন তিনি। যে সকল মহিলারা আবেদন করার পরেও এখনো ভাতা পাচ্ছেন না খুব শীঘ্রই তাদের সমস্যা দূর হয়ে যাবে বলে আশ্বাস জুগিয়েছেন মুখ্যমন্ত্রী।