বন্দে ভারত স্লিপার এক্সপ্রেস কেমন দেখতে হবে? কী কী সুবিধা থাকবে এতে?

ভারতীয় রেল (Indian Rail) ব্যবস্থায় যুগান্তকারী পদক্ষেপ হল বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। শীঘ্রই বন্দে ভারতের স্লিপার (Vande Bharat Sleeper) কোচ চালু হবে। এতে যাত্রীদের জন্য থাকবে নানা রকম সুযোগ-সুবিধা। ভারতের বন্দে ভারতের প্রথম বাতানুকূল স্লিপার তৈরি হচ্ছে এখন। দায়িত্ব পেয়েছে চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি। কী কী বন্দোবস্ত রাখা হচ্ছে বন্দে ভারতের স্লিপারে? দেখুন এক নজরে।

বন্দে ভারতের নতুন স্লিপার কোচে সাধারণ যাত্রীদের জন্য একাধিক সুবিধা রাখা হবে। বয়স্ক যাত্রীদের ওঠানামার ক্ষেত্রে যাতে সুবিধা হয়, তার জন্য এসি টু টায়ার এবং থ্রি টায়ারে উপরে ওঠার বার্থে বিশেষ ব্যবস্থা রাখা হবে। সম্পূর্ণ কামরাটিকে এমনভাবে বানানো হয়েছে যাতে যাত্রাকালে যাত্রীদের আঘাত না লাগে।

Vande Bharat Sleeper

এছাড়াও বন্দে ভারতের স্লিপার কোচের মধ্যে থাকবে আধুনিক রিডিং লাইট, একাধিক চার্জিং পয়েন্ট, উন্নত বাতানুকূল ব্যবস্থা, উন্নত শৌচাগারের সুবিধা সহ একাধিক বিষয়ে জোর দেওয়া হয়েছে। এছাড়া ট্রেনে দ্রুত গতি বাড়ানো বা কমানোর প্রযুক্তিও থাকবে। যার ফলে আরো সহজে এবং কম সময়ের মধ্যে গন্তব্যে পৌঁছে যাওয়া যাবে।

আরও পড়ুন : লাইনে দাঁড়ানোর দিন শেষ! বাড়িতে বসেই কাটুন ট্রেনের টিকিট, জেনে নিন পদ্ধতি

Vande Bharat Sleeper

আরও পড়ুন : কোন রুটে চলবে সামার স্পেশাল Vande Bharat Express, দেখুন রুট ও টাইম টেবিল

বন্দে ভারতে কোচ থাকবে ১৬ টি। ২০৩০ সালের মধ্যে ৮৩৩ টি স্লিপার এক্সপ্রেস চালু করতে চায় ভারতীয় রেল। বর্তমানে বন্দে ভারতের স্লিপার সংস্করণের কাজ চলছে। এখন শেষ পর্যায়ের কাজ চলছে। আগামী দুই মাসের মধ্যেই বন্দে ভারতের প্রথম স্লিপার ট্রেন চলাচল শুরু করবে।