ট্যাক্স রিফান্ড কবে পাবেন? অনলাইনে স্টেটাস জেনে নিন এইভাবে 

গত ৩১শে জুলাই ছিল আয়কর (Income Tax) রিটার্ন দাখিল করার শেষ দিন। এবার ট্যাক্স রিফান্ডের (Tax Refund) জন্য অপেক্ষা করছেন সকলে। ইলেকট্রনিক ক্লিয়ারিং সার্ভিসের মাধ্যমে যাচাই করে নিয়ে তারপর ব্যাঙ্ক অ্যাকাউন্ট মারফত রিফান্ড পাঠানোর ব্যবস্থা হবে। আপনি কীভাবে আইকর রিফান্ডের স্টেটাস জানতে পারবেন? জেনে নিন।

প্যান নম্বর দিয়ে অনলাইনে খুব সহজেই আপনি আপনার আয়কর রিফান্ডের স্টেটাস চেক করতে পারবেন। এক্ষেত্রে শর্ত একটাই, প্যান কার্ডে আপনার যে নাম বা নামের বানান আছে ব্যাঙ্ক অ্যাকাউন্টেও সেই একই নাম থাকতে হবে। যারা টিডিএস এবং টিসিএসের মাধ্যমে বকেয়া পরিশোধ করেছেন তারা আয়কর রিফান্ড পাবেন।

Income Tax Return

তবে রিটার্নের ই ভেরিফিকেশন না করলে রিফান্ড পাওয়া যাবে না বলে জানিয়েছে আয়কর বিভাগ। রিটার্ন দাখিল করার পর ভেরিফিকেশন করতে হবে। রিটার্ন যাচাই না করলে তা অসম্পূর্ণ বলে ধরা হবে। তখন সেই আইটিআর আর বৈধ থাকবে না। আইকর রিটার্ন দাখিল করার পর রিফান্ড পেতে ১৫ থেকে ৪৫ দিন পর্যন্ত সময় লাগবে। তবে যদি অফলাইনে কেউ যাচাই প্রক্রিয়া করেন তাহলে আরো বেশি সময় লাগবে।

আয়কর বিভাগের তরফ থেকে জানানো হয়েছে করদাতাদের অ্যাকাউন্টে রিফান্ড করতে চার থেকে পাঁচ সপ্তাহ সময় লাগবে। প্যান কার্ডের মাধ্যমে অনলাইনে স্টেটাস দেখতে হলে প্রথমে আয়কর বিভাগের ওয়েবসাইট https://eportal.incometax.gov.in তে যেতে হবে। তারপর প্যান নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা কোড লিখে লগইন করতে হবে। লগইন করার পর মাই একাউন্ট বিভাগে গিয়ে রিফান্ড/ডিমান্ড স্টেটাস অপশন ক্লিক করতে হবে।

আরও পড়ুন : ৩১শে জুলাইয়ের পরেও ITR ফাইল করতে পারবেন! কারা পাবেন এই সুবিধা?

Income Tax Return

আরও পড়ুন : সোনা বিক্রি করতে কত TAX দিতে হয়? জানুন আসল নিয়ম 

পরের ধাপে করদাতা কোন অর্থ বছরে আয়কর রিটার্ন দাখিল করেছেন, বর্তমান স্থিতি, রিফান্ড না পাওয়ার কারণ, অর্থ প্রদানের পদ্ধতিসহ রিফান্ডের অবস্থা দেখতে পাবেন। ব্যাঙ্ক একাউন্টে রিফান্ড ঢুকলে আয়কর বিভাগের তরফ থেকে মোবাইল নম্বর এবং ইমেইলের মাধ্যমে বিজ্ঞপ্তি দেওয়া হয়।