প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়! তোলপাড় হবে বাংলা, জেলায় জেলায় জারি সর্তকতা

South Bengal : প্রচন্ড শীতের মধ্যেই ফের ঘূর্ণাবর্তের চোখ রাঙানি। একদিকে প্রবল শীতে কাঁপছে উত্তর থেকে দক্ষিণ। তারই মধ্যে এবার দক্ষিণবঙ্গে ফের দুর্যোগের সতর্কতা দিল আবহাওয়া দপ্তর। এই হাড় কাঁপানো ঠান্ডার মধ্যেই নতুন করে মিলছে বৃষ্টির পূর্বাভাস। সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ যা ক্রমে ঘূর্ণাবর্তের রূপ নিতে চলেছে। এর প্রভাব কোথায় কোথায় পড়বে? জেনে নিন।

একসাথে সক্রিয় হচ্ছে জোড়া ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরের উপর ক্রমশ সক্রিয় হচ্ছে ঘূর্ণাবর্ত। অন্যদিকে আবার উত্তর-পূর্ব রাজস্থানের উপরেও একটি ঘূর্ণাবর্তের সঞ্চালন লক্ষ্য করা যাচ্ছে। একসাথে জোড়া ঘূর্ণাবর্ত কার্যত আবহাওয়ার পরিস্থিতি অনেকটাই বদলে দিতে পারে। দক্ষিণ আভ্যন্তরীণ কর্নাটকের উপরেও একটি নতুন ঘূর্ণাবর্ত তৈরি হতে দেখা যাচ্ছে। যা ক্রমশ ওড়িশার দক্ষিণ উপকূলের দিকে এগোচ্ছে।

ঘূর্ণাবর্তের দোসর পশ্চিমী ঝঞ্ঝা

শুধু ঘূর্ণাবর্ত নয়, একই সঙ্গে সক্রিয় রয়েছে পশ্চিমী ঝঞ্ঝাও। পশ্চিম হিমালয়ে এখন সক্রিয় রয়েছে পশ্চিমে ঝঞ্ঝা। পশ্চিমী ঝঞ্ঝা এবং ঘূর্ণাবর্ত, দুইয়ের দাপটে আগামী তিন দিনে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা যাবে। এরই মধ্যে উত্তর প্রদেশ, বিহারের কিছু অংশ এবং উত্তর-পশ্চিম রাজস্থান ও উত্তর পাঞ্জাবের কয়েকটি জায়গাতে শীতল থেকে চরম শীতল দিনের পরিস্থিতি তৈরি হয়েছে।

কেমন থাকবে পশ্চিমবঙ্গের আবহাওয়া?

এদিকে পশ্চিমবঙ্গেও বর্তমানে শীতের স্পেল ভালোই অনুভব হচ্ছে। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গে তাপমাত্রার পারদ নামছে হুহু করে। আগামী তিনদিন রাজ্যজুড়ে হিমেল হাওয়া বইবে। রাজ্যের বেশ কিছু এলাকাতে শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। আগামী সপ্তাহে বাংলাতে আবার বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে। এর কারণ বঙ্গোপসাগর থেকে আগত জলীয় বাষ্প।

আরও পড়ুন : আরও নামবে পারদ! হাড় কাঁপাবে কনকনে শীত, জেলায় জেলায় জারি রেড এলার্ট

আগামী সপ্তাহের শুরুতে বঙ্গোপসাগরের উত্তর অংশে একটি উচ্চচাপ বলয় তৈরি হতে পারে। ঝাড়খন্ড এবং তৎসংলগ্ন এলাকা থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্পপূর্ণ বাতাস প্রবেশ করবে রাজ্যে। জানুয়ারি মাসের ৩১ তারিখ এবং ফেব্রুয়ারি মাসের ১ তারিখে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গ এবং বাংলাদেশের কোথাও কোথাও।

আরও পড়ুন : সাগরে ফুঁসছে নিম্নচাপ! দুর্যোগে তোলপাড় হবে দক্ষিণবঙ্গ, জারি রেড অ্যালার্ট

পশ্চিমবঙ্গের কোথায় কোথায় বৃষ্টির সম্ভাবনা আছে?

আগামী সপ্তাহে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান এবং পুরুলিয়াতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলোতে চরম শৈত্য প্রবাহ চলছে এখন। উত্তরের জেলাগুলোতে ঘন কুয়াশা রয়েছে। দার্জিলিং-এ সামান্য বৃষ্টিপাত এবং তুষারপাতের সম্ভাবনা রয়েছে।