শীতের পথে কাঁটা! শুরু হবে প্রবল ঝড়বৃষ্টির তাণ্ডব, ৪ জেলায় জারি সতর্কতা

নভেম্বর মাসের মাঝামাঝি সময় থেকেই বেশ শীতের অনুভূতি পাচ্ছিলাম আমরা কিন্তু হঠাৎ করেই হয়ে গেল আবহাওয়ার পালাবদল। দক্ষিণবঙ্গ সহ সারা পশ্চিমবঙ্গে হঠাৎ করে উধাও হয়ে গেল শীত। শীতের বদলে নিম্নচাপের ফলে আগত বৃষ্টির ভ্রূকুটি যেন আমাদের ভয় দেখাচ্ছে। চলুন জেনে নেওয়া যাক কবে নাগাদ পশ্চিমবঙ্গবাসী পাবে শীতের আভাস।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া একটি গভীর নিম্নচাপ ২ ডিসেম্বরের মধ্যে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপটি বঙ্গোপসাগরের উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে ৩ ডিসেম্বর দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ৪ ডিসেম্বর সন্ধ্যার দিকে চেন্নাই, দক্ষিণ অন্ধ্রপ্রদেশ এবং উত্তর তামিলনাড়ু উপকূল অতিক্রম করে ভূ ভাগে প্রবেশ করবে ঘূর্ণিঝড়টি।

WEATHER

এই ঘূর্ণিঝড়টি বাংলা থেকে অনেকটাই দূরে থাকলেও রাজ্যের উপর পড়বে পরোক্ষ প্রভাব। আলিপুর আবহাওয়া দপ্তরের সূত্র অনুযায়ী জানা গেছে, আগামী তিন চার দিন উত্তর এবং দক্ষিণবঙ্গের আবহাওয়া থাকবে শুষ্ক। তেমন কোন পরিবর্তন আসবে না তাপমাত্রায়। উত্তরবঙ্গে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি ঘোরাফেরা করবে এবং পশ্চিমবঙ্গের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

বাংলায় তেমন প্রভাব না পড়লেও ঘূর্ণিঝড়ের প্রভাবে ৫ ডিসেম্বর এবং ৬ ডিসেম্বর বাংলার উপকূলীয় অঞ্চলে হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। ৬ ডিসেম্বর কলকাতা এবং সংলগ্ন এলাকায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে দার্জিলিং এবং কালিংপং-এ সামান্য বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে আবহাওয়ার পরিবর্তন হতে পারে পুরুলিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমান জেলায়।

WINTER WEATHER UPDATE

আরও পড়ুন : শীতকালে গিজার ফেটে যায় কেন? গিজার ফেটে বিস্ফোরণ এড়াতে কী কী করবেন না?

তবে এই কদিন আকাশ মূলত থাকবে মেঘলা। আকাশ মেঘলা থাকার কারণে দক্ষিণবঙ্গে অনেকটাই কমবে ঠান্ডা প্রকোপ। হঠাৎ করেই বঙ্গোপসাগরে ঘনিয়ে আসা এই ঘূর্ণিঝড়ে প্রভাবে বাধাপ্রাপ্ত হচ্ছে উত্তুরে হাওয়া। শুধু দক্ষিণবঙ্গ কেন, উত্তরবঙ্গের বাসিন্দারাও এই মুহূর্তে ঠান্ডার আমেজ থেকে অনেকটাই দূরে রয়েছেন। ডিসেম্বর মাসে যেখানে এই মুহূর্তে আমাদের গায়ে সোয়েটার থাকার কথা সেখানে এখনো অনেকের বাড়িতে চলছে ফ্যান এবং এসি। তবে এই বছর শীতের প্রকোপ কোথায় কোথায় বেশি হবে সেটাও জানিয়ে দিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তর।

আরও পড়ুন : মাসের শুরুতেই দাম বাড়লো LPG সিলিন্ডারের! মাথায় হাত আমজনতার

মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, এই বছর উত্তর ভারত, উত্তর-পশ্চিম ভারত উত্তর-পূর্ব ভারত এবং মধ্য ভারতের বেশ কয়েকটি অংশ হতে পারে শৈত প্রবাহ। মধ্য ভারতীয় এবং উত্তর ভারতের কয়েকটি অঞ্চল ছাড়া দেশের অধিকাংশ জায়গায় সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে বলেই মনে করছেন আবহাওয়া দপ্তরের আধিকারিকরা। বোঝাই যাচ্ছে, এই বছর শীতকাল তেমনভাবে উপভোগ করতে পারবো না আমরা।

আরও পড়ুন : রাহুল-রোহিত বাদ, বিরাটও কি থাকবেন না? চূড়ান্ত হল T20 বিশ্বকাপে টিম ইন্ডিয়ার একাদশ