ফ্রিতে রেশন নিলে অ্যাকাউন্টে ঢুকবে টাকাও! মস্ত বড় ঘোষণা সরকারের

Ration System : মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্তদের মুখে অন্ন যোগানোর জন্য কম মূল্য অথবা বিনামূল্যে রেশন (Ration) সামগ্রী প্রদান করা হয় রাজ্য এবং কেন্দ্র সরকারের তরফ থেকে। এবার বিনামূল্যে চাল এবং গম দেওয়ার পাশাপাশি প্রতিমাসে আর্থিক সাহায্য করার কথা ঘোষণা করা হল। কারা পাবেন এই সুবিধা?

চালের পাশাপাশি দেওয়া হবে অর্থ

কম মূল্যে অথবা বিনামূল্যে রেশন দেওয়ার পাশাপাশি এবার কর্ণাটক সরকার (Karnatak Government) গ্রহণ করল একটি ঐতিহাসিক পদক্ষেপ। কর্ণাটক সরকারের তরফ থেকে ‘অন্ন ভাগ্য’ (Anna Bhagya) নামে একটি প্রকল্প চালু করা হয়েছে, যার আওতায় সাহায্য করা হবে গরিব পরিবারগুলিকে।

১৭০ টাকা করে দেওয়া হবে প্রতি মাসে

এই প্রকল্পের আওতায় প্রতি মাসে দেওয়া হবে ১৭০ টাকা করে। এই টাকা ৫ কেজি চাল কেনার জন্য ব্যবহার করতে পারবেন উপভোক্তারা। সরকারের তরফ থেকে পরিবারের কর্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে এই অর্থ। এই প্রকল্পের সুযোগ সুবিধা পাবেন প্রায় ১.২৮ কোটি বিপিএল কার্ডধারী পরিবার।

কীভাবে পাওয়া যাবে এই টাকা?

এই প্রকল্পের সুযোগ সুবিধা নেওয়ার জন্য পরিবারের প্রধানের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করানো আবশ্যক। যাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট আধারের কার্ডের সঙ্গে লিঙ্ক করানো নেই, তারা এই প্রকল্পের সুযোগ-সুবিধা পাবেন না। কিন্তু কেন চাল দেওয়ার পাশাপাশি অর্থ দেওয়া হবে সুবিধাভোগীদের?

আরও পড়ুন : চাল-গমের সঙ্গে এই সামগ্রীও মিলবে Ration Card -এ! বড় ঘোষণা কেন্দ্রীয় সরকারের

কারা পাবেন সুবিধা?

যারা বিপিএল কার্ড ধারী, তাদের প্রতি মাসে দেওয়া হবে ১০ কেজি করে চাল। এই ১০ কেজি চালের মধ্যে কেন্দ্রীয় সরকার দেবে ৫ কেজি চাল। কর্ণাটক সরকারের তরফ থেকে দেওয়া হবে আরো ৫ কেজি চাল।

আরও পড়ুন : বাড়িতে বসে কীভাবে করবেন Ration Card সংশোধন? রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

এফসিআই থেকে সরকার চাল কিনতে না পারার জন্য এখন শুধুমাত্র ৫ কেজি চাল দেওয়া হচ্ছে উপভোক্তাদের। যেহেতু শুধুমাত্র ৫ কেজি চাল দেওয়া হচ্ছে উপভোক্তাদের তাই বাকি ৫ কেজি চালের মূল্য বাবদ ১৭০ টাকা করে দিয়ে দেওয়া হবে সুবিধাভোগীদের।