কোন রাজ্যকে কত কর ফেরত দেয় কেন্দ্র? বাংলা কত টাকা পায়?

Tax distribution : প্রতিবছর বাজেট অধিবেশনের সময় জানা যায় সরকারের (Government Of India) আয় এবং ব্যয়ের পরিকল্পনার হিসেব। তবে চলতি বছর কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট পেশ করার পর দক্ষিণের রাজ্যগুলি তুলেছে কর বণ্টনে বঞ্চনার গুরুতর অভিযোগ। কীসের ভিত্তিতে এই অভিযোগ? কী অভিযোগ করা হয়েছে?

কী কী কর সংগ্রহ করে কেন্দ্র?

কেন্দ্রের বিরুদ্ধে দক্ষিণ ভারতের অভিযোগ, কেন্দ্র তাদের থেকে যে পরিমাণ কর নিচ্ছে, তা ফেরত দেওয়া হচ্ছে না। অসমভাবে বন্টন করা হচ্ছে কর। কেন্দ্র মূলত দুইভাবে কর সংগ্রহ করে। প্রত্যক্ষ অর্থাৎ আয় কর এবং পরোক্ষ অর্থাৎ সংগৃহীত কর অর্থাৎ জিএসটি।

কোন রাজ্য কত কর দেয়?

কর সংগ্রহের পরিসংখ্যান বিচার করলে বুঝতে পারবেন, দেশের ৭০ শতাংশ প্রত্যক্ষ কর আসে মূলত চারটি রাজ্য থেকে। অন্যদিকে দেশের এমন পাঁচটি রাজ্য রয়েছে যারা কেন্দ্রকে খুব কম কর দেয়। ২০২২-২৩ সালে কেন্দ্রীয় মোট সাড়ে ১৬ লক্ষ টাকা কর সংগ্রহ করেছিল, যার মধ্যে মহারাষ্ট্র দিয়েছিল ৬.১৪ লক্ষ কোটি টাকা। দিল্লি এবং কর্ণাটক দিয়েছিল ২ লক্ষ কোটি টাকা, তামিলনাড়ু দিয়েছিল ১ লক্ষ কোটি টাকা।

বেশি GST পাওয়া যায় কোন রাজ্য থেকে?

ওই বছর জিএসটি বাবদ কেন্দ্র পেয়েছিল ৭.৭ লক্ষ কোটি টাকা। জিএসটির ৪৫ শতাংশ পাওয়া গিয়েছিল মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাট,উত্তর প্রদেশ এবং পশ্চিমবঙ্গ থেকে। বাকি রাজ্যগুলি, সেই ভাবে কর দিতে পারে না কেন্দ্রকে। কিন্তু কর বন্টনের দিক থেকে সবথেকে সুযোগ সুবিধা পায় উত্তরের রাজ্যগুলি।

সবথেকে বেশি কর ফেরত পায় কোন রাজ্য?

পরিসংখ্যান অনুযায়ী, সব থেকে কম কর দিয়ে বেশি টাকা ফেরত পায় বিহার। সরকারকে যে পরিমাণ কর তারা দেয় তার ৭.৬ গুন বেশি ফেরত পায়। মহারাষ্ট্র সব থেকে বেশি কর দিয়ে কম ফেরত পায়। মহারাষ্ট্র প্রায় ০.০৮ শতাংশ কর। কর বন্টনের তালিকায় প্রথম ১১ টি রাজ্য রয়েছে ভারতের উত্তর দিকে। দ্বাদশ স্থানে রয়েছে দক্ষিণ ভারতের কেরল।

উত্তরপ্রদেশের মাত্র দুটি রাজ্য রয়েছে শেষ আটটি রাজ্যের মধ্যে, সেগুলি হল গুজরাটে এবং হরিয়ানা। বাকি দক্ষিণ রাজ্যের সব রাজ্যই রয়েছে শেষের দিকে। সব থেকে বেশি কর দিয়েও কম কর পাচ্ছে এই রাজ্যগুলি। সব থেকে বেশি কর ফেরত পায় রাজস্থান, উত্তরপ্রদেশ, ছত্রিশগড়, পাঞ্জাব, বিহার, উড়িষ্যা, সিকিম, অসম এবং মধ্যপ্রদেশ।

আরও পড়ুন : এক পয়সা খরচ নেই, মাসে আয় কয়েক লাখ টাকা! দারুণ সুযোগ দিচ্ছে কেন্দ্র সরকার

কীভাবে করা হয় কর বন্টন?

ব্যক্তি প্রতি গড় আয়ের পরিমাণের ওপর কেন্দ্রের এই কর বন্টন নির্ভর করে। একদিকে যেমন বিহারের ব্যক্তি প্রতি  গড় রোজগার ৫০ থেকে ৫৫ হাজার তেমন তেলেঙ্গানায় ব্যক্তি প্রতি গড় রোজগার ৩ লক্ষ টাকা। যেহেতু কেন্দ্র প্রতি ব্যক্তির গড় আয়ের পরিমাণের ওপর গড় বন্টন করে তাই তেলেঙ্গানার থেকে বেশি কর পায় বিহার। প্রত্যেকটি রাজ্যের গড় আয়ের পরিমাণ সমান হলেই কর বন্টন সমান হবে।

কেন বঞ্চিত হচ্ছে দক্ষিণের রাজ্যগুলি?

চলতি বছরেও দক্ষিণের রাজ্যগুলি এই বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে। দক্ষিণের রাজ্যগুলির বক্তব্য অনুযায়ী, দীর্ঘদিন ধরে তারা কেন্দ্রের বঞ্চনার শিকার হচ্ছে। কেন এই ব্যবস্থার কোনও পরিবর্তন হবে না। তবে বারবার দক্ষিণের অভিযোগ উঠলেও কেন্দ্র কোনও ব্যবস্থা নিচ্ছে না কারণ উত্তর ভারতের ভোটব্যাঙ্ক এক্ষেত্রে অন্যতম ভূমিকা পালন করছে।

আরও পড়ুন : ট্যাক্স না দিয়েও হবে লাখ লাখ টাকার সেভিংস! টাকা রাখুন এইভাবে

এ ছাড়া উত্তরাখণ্ড ১.২৯ শতাংশ, পশ্চিমবঙ্গ ০.৮৭ শতাংশ, পঞ্জাব ০.৬৯ শতাংশ, কেরল ০.৫৭ শতাংশ, অন্ধ্রপ্রদেশ ০.৪৯ শতাংশ, তেলঙ্গানা ০.৪৩ শতাংশ, তামিলনাড়ু ০.২৯ শতাংশ, গুজরাত ০.২৮ শতাংশ, হরিয়ানা ০.১৮ শতাংশ এবং কর্নাটক ০.১৫ শতাংশ কর ফেরত পায় কেন্দ্রের থেকে।