কীভাবে বানাবেন Blue Aadhaar Card? কী কী ডক্যুমেন্ট লাগবে?

Blue Aadhaar Card : ভারতীয় নাগরিকদের সব থেকে গুরুত্বপূর্ণ পরিচয় পত্র হিসেবে স্বীকৃতি পেয়েছে আধার কার্ড (Aadhaar Card)। পড়াশোনা হোক বা চাকরিবাকরি বা ব্যাঙ্কে কিংবা কোনও সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত আবেদনে সব ক্ষেত্রেই আধার কার্ড লাগবেই। এহেন গুরুত্বপূর্ণ নথি হঠাৎ করেই বাতিল হয়ে যাচ্ছে অনেকের এবং সেই নিয়ে দেশ জুড়ে চর্চা তুঙ্গে। এরই মধ্যে এবার নীল রঙের আধার কার্ড নিয়েও শুরু হল চর্চা।

UIDAI এর তরফ থেকে সম্প্রতি নীল রংয়ের আধার কার্ডের আবেদন সংক্রান্ত বিবরণ দেওয়া হয়েছে। আধার কার্ডের ক্ষেত্রে এবার নতুন সংযোজন হল এই ব্লু আধার কার্ড। নবজাতক বা পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য চালু করা হয়েছে এই আধার কার্ড। যার রং নীল রংয়ের এবং শিশুদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে।

Aadhaar Card

এর আগে নবজাতক বা পাঁচ বছরের কম বয়সী শিশুদের জন্য আধার কার্ডের বন্দোবস্ত ছিল না। ২০১৮ সালে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority Of India) বা ইউআইডিএআই (UIDAI) এর তরফ থেকে শিশুদের জন্য নীল রঙের এই বিশেষ আধার কার্ডের ব্যবস্থা চালু করা হয়। ছোট শিশুদের বাবা-মায়েদের এ সম্পর্কে জেনে রাখা আবশ্যক। কারণ বড়দের পাশাপাশি এখন ছোটদের ক্ষেত্রেও আধার কার্ড জরুরি।

Blue Aadhaar Card জরুরী কেন?

নীল রঙের আধার কার্ড প্রাপ্তবয়স্কদের জন্য ডিজাইন করা আধার কার্ডের তুলনায় কিছুটা আলাদা। এই আধার কার্ড বানাতে শিশুদের আইরিশ ও আঙ্গুলের ছাপ স্ক্যান করার দরকার পড়ে না। বাবা কিংবা মা যে কোনও একজনের আসল আধার কার্ড এবং শিশুদের জন্মের শংসাপত্র জমা দিলেই চলবে।

আরও পড়ুন : ১ টি মোবাইল নম্বরে সর্বোচ্চ কতগুলি Aadhaar Card লিংক করা যায়?

নীল রঙের আধার কার্ডেও শিশুদের জন্য ১২ সংখ্যার শনাক্তকরণ নম্বর থাকবে। তাদের বয়স যখন পাঁচ বছর হবে তখন এই আধার কার্ড আবার আপডেট করাতে হবে নয়তো সেটি অবৈধ বলে গণ্য হবে। তখন পাঁচ বছরের শিশুর ছবি, আঙ্গুলের ছাপ এবং আইরিস স্ক্যান করাতে হবে। আধার কার্ড আপডেট করার জন্য কোনও অতিরিক্ত চার্জ নেওয়া হয় না। তবে অভিভাবকেরা চাইলে পাঁচ বছর পরেও শিশুদের আধার কার্ডের মেয়াদ বাড়াতে পারবেন। সেক্ষেত্রে বৈধ পরিচয় পত্র হিসেবেও ব্যবহার করা যাবে এই আধার কার্ড।

আরও পড়ুন : বাড়িতেই করুন Aadhaar Card আপডেট! রইল স্টেপ বাই স্টেপ পদ্ধতি

What is Blue Aadhaar Card and How to Apply

শিশুর জন্মের শংসাপত্র, পিতা-মাতার আধার কার্ড, ঠিকানার প্রমাণপত্র এবং শিশু যদি স্কুলে ভর্তি হয় তাহলে সেই স্কুলের আইডি বা পরিচয়পত্র। এই সমস্ত নথির ফটোকপি বা জেরক্স আবেদনের সময় সঙ্গে রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সেই সঙ্গে আধার কার্ড তৈরি করার সময় শিশুর বাবা-মাকেও সঙ্গে থাকতে হবে। অনলাইনে নয়, নিকটবর্তী আধার কেন্দ্রে গিয়ে আবেদন করতে হবে।